ছাতকে মাতৃত্বকালীন ভাতা জটিলতায় ৬ শতাধিক নারী

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

ছাতকে মাতৃত্বকালীন ভাতা ভোগীদের ভাতা গ্রহণ প্রক্রিয়ায় ব্যাংকিং জটিলতা সৃষ্টি হয়েছে। ফলে উপজেলা ৬শ’ ৭৮জন ভাতাভোগী নারী ভাতা গ্রহণে পড়েছেন বিপাকে। চার মেয়াদের মধ্যে দু’দফা ভাতা উত্তোলনের পর তৈরি হয়েছে এই জটিলতা। বিগত দিনে শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দেখিয়ে তালিকাভূক্ত ভাতা সুবিধাভোগীরা ব্যাংক থেকে সরাসরি ভাতা উত্তোলন করতেন। বর্তমানে এ পদ্ধতিতে ভাতা দিতে পারবে না বলে ব্যাংক কর্তৃপক্ষ উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরকে জানিয়েছে। একই সাথে ভাতাভোগীদের নাম-ঠিকানা ও ভোটার আইডি নম্বরসহ তালিকা ব্যাংকে প্রদানের জন্য বলা হয়েছে। এদিকে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মাতৃত্বকালীন ছুটিতে থাকায় উপকারভোগীরা পড়েছেন চরম বিপাকে।
জানা যায়, উপজেলার ১৩টি ইউনিয়নের প্রত্যেকটিতে ২৯ জন করে মোট ৩শ’৭৮জন ও ছাতক পৌরসভায় মোট ৩শ’ জন ভাতাভোগী রয়েছেন। প্রতি ৬ মাস পরপর ৩ হাজার টাকা করে দু’বছরে চার কিস্তিতে ১২ হাজার টাকা মাতত্বৃকালীন ভাতা পেয়ে থাকেন তালিকাভুক্ত নারীরা। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের এসব ভাতাভোগীদের নাম-ঠিকানার তালিকা থাকলেও জাতীয় পরিচয় পত্রের নম্বর তালিকায় লিপিবদ্ধ করা হয়নি। সুবিধাভোগীরা ব্যাংক থেকে টাকা উত্তোলনের সময় স্ব-স্ব জাতীয় পরিচয় পত্র দেখিয়ে বিগত দিনে ভাতা উত্তোলন করেছেন।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের অফিস সহকারী লিপি রানী দাস জানান, প্রতিবার যেভাবে ভাতা গ্রহণ করেছে। ঠিক একইভাবে ভাতাভোগীরা ৩য় দফা মাতৃত্বকালীন ভাতা উত্তোলনের উপযুক্ত সময়ে নতুন করে জটিলতা সৃষ্টি করা হয়েছে। সাড়ে ৬ শতাধিক ভাতাভোগীদের একত্র করে তাদের জাতীয় পরিচয় পত্রের নম্বর সংযোজন করা সময় সাপেক্ষ বিষয়। মহিলা বিষয়ক কর্মকর্তা রুমানা ইয়াসমিন মাতৃত্বকালীন ছুটিতে থাকায় এ মুহূর্তে ব্যাংক কর্তৃক সৃষ্ট জটিলতা নিরসন করা সম্ভব হচ্ছে না। পরবর্তীতে অফিস থেকে জাতীয় পরিচয় পত্রের নম্বরসহ তালিকা ব্যাংকে জমা দেয়া হবে।
সোনালী ব্যাংক ছাতক শাখার ম্যানেজার মুহম্মদ আব্দুল জলিল জানান, তিনি এ শাখায় নতুন যোগদান করেছেন। বিগত দিনে যেভাবে ভাতা প্রদান করা হয়েছে তা অনেকটা অস্পষ্ট।
শুধুমাত্র স্বচ্ছতার জন্য জাতীয় পরিচয় পত্রের নন্বরসহ ভাতাভোগীদের নাম-ঠিকানা তালিকা আকারে ব্যাংকে জমা দিতে বলা হয়েছে। এখানে ভাতা সংক্রান্ত কোন জটিলতা সৃষ্টি হয়নি

পূর্ববর্তী নিবন্ধকেরাণীগঞ্জ কারাগারের প্রাচীর ৯মাসেও নির্মিত হয়নি
পরবর্তী নিবন্ধদীপিকার গডফাদার!