ছাতকে ইউএনও, পিআইও ভুয়া ভাউচারে কোটি টাকা আত্মসাৎ

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

ছাতকে প্রকল্পের ভুয়া ভাউচার জমা দিয়ে কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নাসির উল্ল্যাহ খান ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শহিদুজ্জামানের বিরুদ্ধে। কাজ না করে ১৩টি ইউনিয়নের প্রকল্পের টাকা ভুয়া মাস্টাররোল জমা দিয়ে হাতিয়ে নেয়ার ঘটনায় গত ১১ জানুয়ারি মাসিক সমন্বয় সভায় সিংচাপইড় ইউপি চেয়ারম্যান সাহাব উদ্দিন মো. সাহেল দুর্নীতি, অনিয়ম, আত্মসাতের প্রমাণপত্রসহ তুলে  ধরলে জনপ্রতিনিধিদের তোপের মুখে পড়েন এ দুই কর্মকর্তা। এ ঘটনায় উপজেলার ১৩ ইউপি চেয়ারম্যান সমন্বয় সভায় স্বাক্ষর করেননি। আত্মসাতের ঘটনাটি ধামাচাপা দিতে দফায় দফায় জনপ্রতিনিধিদের সঙ্গে পরের দিন রাতে উপজেলা নির্বাহী অফিসারের কক্ষে সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। ১৩ ইউপি চেয়ারম্যানের মধ্যে ৭ জন সমঝোতা বৈঠকে উপস্থিত হন। দুই দুর্নীতিবাজ কর্মকর্তাকে জনপ্রতিনিধি ছাড় দিতে নারাজ। সৈদেরগাঁও ইউপি আখলাকুর রহমান এ ঘটনার সত্যতা স্বীকার করেছেন।
জানা যায়, ২০১৬-১৭ অর্থবছরে মানবিক সহায়তার জন্য প্রধানমন্ত্রীর তহবিল থেকে বিশেষ বরাদ্দে ৩টি স্মারকে ২৩২ বান্ডিল ঢেউটিন ও জনপ্রতি নগদ ৩ হাজার টাকা দেয়ার কথা থাকলে শুধু ঢেউটিন বিতরণ করলেও তামাদির অজুহাত দেখিয়ে দুই কর্মকর্তা ৬ লাখ ৯৬ হাজার টাকা উত্তোলন করেন। সর্বমোট ঢেউটিন বরাদ্দ ছিল ৩ শত ৫৯ বান্ডিল। ২০১৭ সালের ২৫ সেপ্টেম্বর ১৩ জনের নামে স্থানীয় এমপির ডিও লেটারে ৩০ বান্ডিল ঢেউটিন বিতরণ দেখানো হলেও মাস্টাররোলের তালিকা গায়েব করা হয়েছে বলে অভিযোগ করেন জনপ্রতিনিধিরা। কিন্তু এসব টাকা ইউএনও, পিআইও’র স্বাক্ষরে এবং প্রকল্প অফিসের সহায়ক দুলাল চন্দ্র রায়ের নামে উত্তোলন করা হয়। টিআর কাবিখা প্রথম ও দ্বিতীয় পর্যায়ে সোলারের প্রায় ২২ লাখ, মৎস্য ও কৃষি ৩ লাখ ৪৬ হাজার, ৫শত টাকা, ঢেউটিনের ১০ লাখ ৬৮ হাজার টাকাসহ প্রায় ৩৬ লাখ ৪ হাজার ৫শত টাকা তামাদি করা হয়।
সিংচাপইড় ইউপি চেয়ারম্যান সাহাব উদ্দিন মো. সাহেল বলেন, ভুয়া ভাউচার জমা দিয়ে বিভিন্ন প্রকল্পের কোটি টাকা আত্মসাৎ করেছেন নাসির উল্লাহ খানসহ দুই কর্মকর্তা। সরকারি টাকা উত্তোলনের প্রমাণপত্র রয়েছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শহিদুজ্জামান তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, ঢেউটিন বিতরণের টাকা চেকের মাধ্যমে বিতরণ করা হয়েছে। তবে অন্যান্য বিষয়ের তিনি মুখ খুলতে নারাজ।
উপজেলা নির্বাহী অফিসার নাসির উল্লাহ খানের সঙ্গে যোগাযোগ করলে মিটিংয়ে আছেন বলে মোবাইল ফোন কেটে দেন।

পূর্ববর্তী নিবন্ধনির্বাচনকালীন সরকারের বিষয়ে আমার বক্তব্য নেই: সিইসি
পরবর্তী নিবন্ধসাকিব-মুস্তাফিজ তোপে ১৭০ রানে অলআউট জিম্বাবুয়ে