চলে গেলেন গোমস্তাপুরের বীরাঙ্গনা হাসিনা

পপুলার২৪নিউজ ডেস্ক:

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের লক্ষিণারায়ণপুর গ্রামের বীরাঙ্গনা হাসিনা বেগম গতকাল বৃহস্পতিবার রাত ৯টায় ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

চাঁপাইনবাবগঞ্জ জেলা ও গোমস্তাপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও বীরাঙ্গনা হাসিনার স্বজনরা তার মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। তিনি তিন মাস ধরে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে শয্যাশায়ী ছিলেন বলে জানান তার মেয়ে সৈয়দা। স্বাধীনতার ৪৪ বছর পর বীরাঙ্গনা হিসেবে সরকার ২০১৫ সালের ১৬ সেপ্টেম্বর গেজেট প্রকাশ করে। এতে প্রথম দফায় ৪১ জনের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের ১১ জনের মধ্যে বীরাঙ্গনা হিসেবে স্বীকৃতি পান হাসিনা বেগম। গোমস্তাপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোস্তফা কামাল জানান, আজ শুক্রবার সকাল ১১টায় মরহুমার জানাজা ও রাষ্ট্রীয় মর্যাদা শেষে লক্ষিণারায়ণপুর কবরস্থানে দাফন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন কয়েকজন বীরাঙ্গনা, গোমস্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব রায়হান, গোমস্তাপুর ওসি (তদন্ত) এস এম জাকারিয়া, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার প্রভাষক মোস্তফা কামাল, বোয়ালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকবর আলীসহ স্থানীয় লোকজন।

প্রথম দফায় বীরাঙ্গনা হিসেবে স্বীকৃতি পাওয়া ৪১ জনের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের বোয়ালিয়া ইউনিয়নের রাবেয়া বেগম, হাসিনা বেগম, জলো বেগম, সফেদা বেগম, আয়েশা বেগম, রেনু বেগম, হাজেরা বেগম, আরবী বেগম ও রাহেলা বেগম, সদরের লিলি বেগম এবং  শিবগঞ্জের মালেকা বেগম বীরাঙ্গনা হিসেবে স্বীকৃতি পান। বীরাঙ্গনা হাসিনা বেগমে স্বামী এন্তাজ আলী পাঁচ মেয়ে এবং দুই ছেলেকে রেখে মারা যান যুদ্ধের এক বছর আগেই। ৭১’র মুক্তিযুদ্ধের সময় এই বিধবার ওপর নির্যাতন চালায় পাকিস্তানি সেনা ও আলবদররা।

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গা নির্যাতনের কথা বহির্বিশ্বে জানানো হবে: ওআইসি মহাসচিব
পরবর্তী নিবন্ধকদমতলীতে র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১