ঘি বানাতে ঋণ দিচ্ছে রূপালী ব্যাংক: এমডি

নিজস্ব প্রতিবেদক: দে‌শের প্রা‌ন্তিক দুগ্ধ খামা‌রি‌দের রক্ষায় নতুন উ‌দ্যোগ নি‌য়ে‌ছে রাষ্ট্রায়ত্ব মা‌লিকানাধী রুপালী ব্যাংক লি‌মি‌টেড। বৈ‌শ্বিক এই দূ‌র্দি‌নে দুগ্ধ খামা‌রি‌দের ঘি উৎপাদন করার জন্য স্বল্প সু‌দে ঋণ দেয়ার যুগান্তকারী এ সিদ্ধান্ত নি‌য়ে‌ছে ব্যাংক‌টি। আজ ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা প‌রিচালক ওবায়দুল্লাহ আল মাসুদ পপুলার নিউজ‌কে এসব তথ্য জা‌নি‌য়ে‌ছেন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে মরণঘাতী করোনাভাইরাস। বাংলাদেশেও করোনাভাইরাস প্রতিটা জেলায় ছড়িয়ে পড়েছে । এতে স্থবির হয়ে পড়েছে জনজীবন। কর্মহীন হয়ে পড়েছেন হাজার হাজার মানুষ। করোনাভাইরাস ঠেকাতে জেলায় জেলায় লকডাউন কমর্সূচী অব্যাহত র‌য়ে‌ছে। সারাদেশ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে বিপাকে পড়েছে দুগ্ধ খামারিরা। ঠিক এসময় খামারিদের পাশে এসে দাঁড়িয়েছে সরকারি মা‌লিকানাধীন রূপালী ব্যাংক। শুধুমাত্র দুধ থে‌কে ঘি উৎপাদনকারী খামারিদের ঋণ দিতে চাচ্ছে এ ব্যাংক‌টি । সারা দেশেই ডেইরি ফার্মের মালিকরা দুধ নিয়ে পড়েছেন চরম বেকায়দায়। প্রতিদিন কোটি কোটি টাকার দুধ উৎপাদিত হলেও বিক্রির অভাবে তা নষ্ট হচ্ছে। বাধ্য হয়ে দুধ ফেলে দিতে হচ্ছে খামার মালিকদের।
এমতাবস্থায় এ দুগ্ধ শিল্পকে টিকিয়ে রাখতে এগিয়ে এসেছে এ ব্যাংক‌টি। করোনা কালে দুধ না ফেলে ঘি বানান দুগ্ধ খাতে জাগুক প্রান এই স্লোগানকে কেন্দ্র করে করোনা মহামারিতে যখন প্রান্তিক গোয়ালারা অসহায় তখন রূপালী ব্যাংক সর্বপ্রথম এগ্রো খাতে দুধ থেকে ঘি বানানোর জন্য ঋণ বিতরণের উদ্যেগ গ্রহণ করেছে।
এ বিষয়ে রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ওবায়দুল্লাহ আল মাসুদ বলেন, লকডাউন এর কারণে দুগ্ধ খামারিরা বিপাকে পড়েছে। আমরা দুগ্ধ খামারিদের পাশে এসে দাঁড়িয়েছি। খামারিদের দুধ নষ্ট না করে ঘি বানানোর জন্য ঋণ দিতে যাচ্ছি। তাতে দুগ্ধ খামারিরা উপকৃত হবে। এমডি আরো বলেন, ঘি আছে ভিটামিন যা মানবদেহের অনেক উপকারে আসে। বাচ্চাদের ও বুদ্ধির বিকাশ ঘটায়।
তিনি বলেন, রূপালী ব্যাংক মানুষের কল্যাণে সবসময় পাশে থাকে। এ বিষয়ে পাবনার দুগ্ধ খামারি বাদশা মিয়া বলেন, রূপালী ব্যাংক আমাদের পাশে এসে দাঁড়াচ্ছে এটা ইতিবাচক। স্বল্প সুদে যদি আমরা ঋণ পাই ত‌বে দুধ থেকে ঘি বানানো সম্ভব হবে। তবে তিনি বলেন, দ্রুত কার্যকর হলে আমাদের জন্য ভালো । এ‌তে ক‌রে সকল খামারিরা উপকৃত হবেন। এখন সারা দেশ বিচ্ছিন্ন থাকায় আমরা দুধ কোথাও পাঠাতে পারছি না।
সিরাজগ‌ঞ্জের দুগ্ধ ব্যবসায়ী আব্দুল মা‌লেক ব‌লেন, রুপালী ব্যাং‌কের এই উ‌দ্যো‌গের ফ‌লে আর দুধ দুধ নষ্ট হবে না। আর ঘির দাম অনেক বেশি। আমরা ঘি তৈ‌রি কর‌তে পার‌লে লাভবান হ‌বো । এবং ব্যাং‌কের টাকা ফেরত দি‌তে পার‌বো।
এর আগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশের কৃষি ও কৃষকের জন্য এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছিল রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক। কৃষকদের মাঝে বিনা সুদে ঋণ বিতরণ শুরু করেছে ব্যাংকটি। বঙ্গবন্ধুর এই কৃষকবান্ধব অর্থনৈতিক দর্শনে উদ্বুদ্ধ হয়েছেন রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ওবায়েদ উল্লাহ আল মাসুদ। মুজিব বর্ষকে স্মরণীয় করে রাখতে কৃষকদের মাঝে বিতরণ করে বিনা সুদে কৃষি ঋণ। বাংলাদেশের কৃষি ও কৃষকের জন্য নিয়েছেন এক যুগান্তকারী উদ্যোগ। প্রান্তিক কৃষি পণ্যের ন্যায্য দাম নিশ্চিত করতে কৃষক ও কর্পোরেট প্রতিষ্ঠানের সমন্বয় ঘটাতেও ভূমিকা রাখে রাষ্ট্রায়ত্ত এই বাণিজ্যিক ব্যাংক।

 

 

পূর্ববর্তী নিবন্ধসাধারণ ছুটি বাড়লো ১৬ মে পর্যন্ত
পরবর্তী নিবন্ধঈদের আগেই আর্থিক সহায়তা পাবেন কর্মহীন মানুষ: প্রধানমন্ত্রী