গোপালগঞ্জে বেড়ে চলছে বিষবৃক্ষ তামাক চাষ

হায়দার হোসেন, গোপালগঞ্জ প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

গোপালগঞ্জে ব্যাপকহারে বেড়ে চলছে বিষবৃক্ষ তামাক চাষ। সিগারেট কোম্পানীর লোভনীয় ফাঁদে পড়ে ও বাজার বিক্রির ঝামেলা না থাকায় আবাদী জমিতে চলছে তামাক চাষ। এসব তামাক দিয়ে তৈরি হচ্ছে বিড়ি-সিগারেট-গুলসহ বিভিন্ন নেশাজাতীয় দ্রব্য। কৃষি বিভাগের পক্ষ থেকে ভয়ংকর এ তামাক আবাদে কৃষকদের নিরুৎসাহিত করা হলেও গোপালগঞ্জে এখন তামাকের ভরা মৌসুম। দ্রুত তামাক চাষ বন্ধ করা না গেলে এসব থেকে উৎপাদিত নেশা জাতীয় দ্রব্য পান করে বিভিন্ন রোগে আক্রান্তের সংখ্যা বাড়বে বলেন মনে করছে বিশেজ্ঞরা।
জেলার বিভিন্ন স্থানে বিশেষ করে কাশিয়ানী ও মুকসুদপুর উপজেলার বিভিন্ন গ্রামের আবাদী জমিতে করা হয়েছে তামাকের চাষ। এসব গ্রামের যে সব জমিতে এক সময় ধান শোভাবর্ধন করতো সেসব জমিতে এখন তামাকের সমারোহ। স্বল্প মেয়াদে লাভ বেশীর কারণে চলতি বছর তামাক চাষ বৃদ্ধি পেয়েছে। কৃষকদেরও অজান্তে একদিকে যেমন আবাদি জমির চরম ক্ষতি হচ্ছে অন্যদিকে পরিবেশ দূষণ বাড়ছে। তামাকের ভয়াবহতা জেনেও কৃষকদের তামাক আবাদ থেকে মুখ ফেরানো যাচ্ছে না।
মাঠ থেকে তামাক কেটে শুকানো হচ্ছে রোদে। বাড়ি বাড়ি শুকনো তামাকের স্তুপ করে মাচা ভর্তি করা হচ্ছে। আর এসব কাজে ব্যস্ত নারী পুরুষ এমনকি শিশুরাও। তামাক চাষ থেকে দূরে থাকতে শহর ভিত্তিক প্রচার প্রচারনা থাকলেও প্রত্যন্ত গ্রামে সাধারণ মানুষের কাছে এসব বার্তা না পৌঁছানোয় তাদেরকে নিরুসাহিত করা যাচ্ছে না। আর্থিক ভাবে অস্বচ্ছলতার কারনে সিগারেট কোম্পানী ও ফারিয়াদের লোভনীয় ফাঁদ, আগ্রীম দাদন ব্যবস্থা আর বাজারে বিক্রির ঝামেলা না থাকায় দিনে দিনে বাড়ছে আবাদী জমির সংখ্যা।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, কৃষি বিভাগের হিসাবমতে ২০ হেক্টর জমিতে আবাদের কথা বলা হলেও বেসরকারী হিসাবে এর সংখ্যা প্রায় পাঁচ গুন। বিগত বছরগুলোতে ধান, পাট বা অন্য ফসলের লোকসান পুষিয়ে নিতে মানব শরীরের জন্য ক্ষতিকর জেনেও লাভজনক বিকল্প ফসল হিসেবে তামাককেই বেছে নিয়েছে কৃষকেরা।
নাম না প্রকাশ করার শর্তে কৃষকরা জানান, ধানসহ বিভিন্ন ফসলের চাষ করে প্রতি বছর লোকসান দিতে হয়। কিন্তু তামাক চাষে কোন লোকসান হয় না। চাষের আগেরই পান লোন। ফসল ফলানোর পর বাজারে গিয়ে বিক্রির ধকলও সমালাতে হয় না। বাড়ীতে এসেই তামাক পাতা কিনে নিয়ে যায় কোম্পানীগুলো।
এব্যাপারে গোপালগঞ্জ সিভিল সার্জন ডা: চৌধুরী শফিকুল আলম বলেন, এসব তামাক পাতা দিয়ে বিড়ি-সিগারেটসহ বিভিন্ন নেশা জাতীয় দ্রব্য তৈরী করা হচ্ছে। বিড়ি-সিগারেটসহ নেশা জাতীয় দ্রব্যের মাধ্যমে অধিকহারে ধূমপানের কারণে ক্যান্সারসহ নানা রোগে আক্রান্ত রোগীর সংখ্য বেড়েই চলছে। তামাক চাষ বন্ধ না করা গেলে আগামীতেও রোগীর সংখ্যা দিন দিন বাড়বে বলে মনে করছেন তিনি।
গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সমীর কুমার গোস্বামী বলেন, কৃষকদের তামাক চাষে নিরুৎসাহিত করতে সভা, সেমিনারসহ প্রচরনা চালানো হচ্ছে। বিভিন্ন প্রশিক্ষনের মাধ্যমে কৃষকদের আমরা তামাক চাষে কৃষকদের নিরুৎসাহিত করে থাকি। মাঠ দিবসসহ বিভিন্ন অনুষ্ঠানে আমার কৃষকদের তামাক বাদে অন্য ফসল চাষের কথা বলি। তামাক চাষের ফলে জমির উর্বরতা শক্তি কমে যায়। দেশকে খাদ্যে স্বয়ংসর্ম্পূন্ন রাখতে হলে তামাক চাষথেকে কৃষকদের বিরত থাকতে হবে।

পূর্ববর্তী নিবন্ধট্র্যাইব্যুনাল বাগেরহাটের ১৩ জনের অভিযোগ আমলে নিল
পরবর্তী নিবন্ধকাশিয়ানীতে গরুসহ গরু চোর আটক