ক‌রোনার সম্মুখ সম‌রে চার পেশাজীবী

আতিকুর রহমান
সমাজের সব পেশার মানুষই করোনা ভাইরাস প্র‌তি‌রো‌ধে এক‌যো‌গে কাজ করছে। বলা যে‌তে পা‌রে ক‌রোনার বি‌রেু‌দ্ধে সর্বদলীয়, সর্বধর্মীয় ও সীমান্তহীন এক যুদ্ধ এটা। আর এ যু‌দ্ধের সম্মুখভা‌গের যোদ্ধা হ‌লেন দে‌শের মেধাবী চি‌কিৎসক, নার্স তথা স্বাস্থ্যকর্মীরা। এর প‌রেই র‌য়ে‌ছেন সাহসী পু‌লিশ তথা আইনশৃঙ্খলা রক্ষাকারী বা‌হিনীর সদস্যরা। র‌য়ে‌ছেন এক‌নিষ্ঠ ব্যাংকার ও জা‌তির বি‌বেকখ্যাত সাংবা‌দিক তথা গণমাধ্যমকর্মীরা। একার‌নেই এই চার পেশাজীবীরাই সব‌চে‌য়ে বেশি ঝুঁকিতে র‌য়ে‌ছেন। এই লোকগু‌লোই কাজ শে‌ষে বাসায় ফিরতে শঙ্কা অনুভব ক‌রে। বাসায় ফি‌রে প্রিয়জন‌দের স্পর্শ কর‌তেও আতঙ্ক তাড়া ক‌রে তা‌দের। প্রিয় সন্তান‌টি যখন দরজায় এ‌সে দাড়ায় তখন তা‌কে দুর দুর ক‌রে তা‌ড়ি‌য়ে দি‌তে হয়। শত ই‌চ্ছে থাক‌লেও বু‌কে আগ‌লে নি‌তে নেই। হৃদয় অশ্রু‌সিক্ত হ‌লেও প্রিয়তম সন্তা‌নের মু‌খে চুমু দি‌তে নেই। কারন তারা বাই‌রে থা‌কেন। গণমানু‌ষের সেবা ক‌রেন। হয়‌তো নি‌জের অজা‌ন্তেই চির শত্রু ক‌রোনা‌কে উপহার হি‌সে‌বে তু‌লে দি‌চ্ছেন প্রানা‌ধিক প্রিয় সন্তা‌নের মু‌খে। মূলত, এই আশঙ্কা থে‌কেই তারা প‌রিবা‌রের ম‌ধ্যেই নি‌জে‌দের আড়াল ক‌রে রাখ‌তে বাধ্য হ‌চ্ছেন। শুরু‌তেই ডাক্তার‌দের কথা ব‌লি, ক‌রোনার প্রথম প্রহ‌রে ডাক্তার‌দের একটা অংশ পা‌লি‌য়ে‌ছি‌লেন। কেউ কেউ সেবা চা‌লি‌য়ে গে‌ছেন। ঠিক যেমনটা একাত্ত‌রেও ঘ‌টে‌ছি‌লো। ডাক্তার‌দের অ‌নে‌কেই নিজেকে এই পেশায় বিলিয়ে দিতে কখনো পিছপা হয় না। নিজের অসুস্থ বাচ্চা বাসায় রেখেও হাসপাতালের বাচ্চাদের চিকিৎসা দি‌চ্ছেন তারা। বৈশা‌খি ভোরে রকমা‌রি পান্তা খাওয়া বাদ দি‌য়ে ক্ষুধার্ত অবস্থায় বি‌কেল নাগাদ দা‌য়িত্ব পালন ক‌রছেন কু‌য়েত মৈত্রী হাসপাতা‌লের চি‌কিৎসক-নার্সরা। পু‌লিশ জনস্ব‌ার্থে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণই যা‌দের কাজ। এখনও তারা তাই কর‌ছে। ত‌বে ভিন্নতা আ‌ছে। বিস্ময় আ‌ছে।
ক‌রোনা রোগী সংগ্রহ, ক‌রোনায় মৃত‌দের সৎকারসহ যাবতীয় কা‌জে পু‌লি‌শের সরাস‌রি অংশগ্রহণ র‌য়ে‌ছে। মৃ‌তের প‌রিবা‌রের সদস্য‌রা না থাক‌লেও থাক‌ছেন এই পু‌লিশ বা‌হিনী। লকড ডাউন এলাকায় গণমানু‌ষের চলাচল নিয়ন্ত্র‌ণেও পু‌লিশসদস্যরা নিরন্তর প‌রিশ্রম ক‌রে যা‌চ্ছে। লকড ডাউন এলাকার অ‌নেক প‌রিবা‌রের জন্য বাজার ক‌রে দেয়ারও ন‌জির র‌য়ে‌ছে। পু‌লি‌শের পক্ষ থে‌কেও ‌দিনমজুর ক্ষুধার্ত মানু‌ষের হা‌তে দেয়া হ‌চ্ছে খাদ্য সহায়তা। বাংলাদেশ নানাবিধ কারণে রিঅ্যাকটিভ পুলিশিং এর চর্চাই দেখা যায়। কিন্তু করোনা সংকট মোকাবেলার ক্ষেত্রে বাংলাদেশ পুলিশকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে প্রোঅ্যাকটিভ পুলিশিং এর অনুশীলন কর‌তে দেখা যা‌চ্ছে। ব্যাংকার‌দের প্রস‌ঙ্গে বল‌তে গে‌লে কিছুটা বৈ‌চিত্র র‌য়ে‌ছে। ক‌রোনা পূর্বাপর সময়ও এই পেশার দা‌য়িত্ব বরাব‌রের ম‌তোই থা‌কে। মানুষ ট্যাক্স দি‌বে তো শুক্রবা‌রেও ব্যাংক খোলা। নির্বাচনী পে-অর্ডার করার জন্য শুক্রবার, শ‌নিবার ব্যাংক খোলা। গা‌র্মে‌ন্টে‌সের বেতন বোনাস দেয়ার জন্যও ঈ‌দের আ‌গের দিন ব্যাংক খোলা। ব্যাংকার‌দের বা‌ড়ি যাওয়ার দরকার নেই। ঈদ করার প্র‌য়োজন নেই। কোরবানীর গরুর হা‌টে নকল টাকা ধরার জন্য ব্যাংকারগণ গরুর হা‌টে গি‌য়ে রাতভর পাহারা দি‌বে। এসব আমরা অতী‌তে দে‌খে আস‌ছি। বর্তমা‌নে মাসাব‌ধি সাধারণ ছু‌টির সময়টাও তারা বাসায় থাক‌তে পা‌রে নি। দে‌শের অর্থনী‌তির চাকা সচল রাখ‌তে ঘ‌রের বাই‌রে যে‌তে হ‌চ্ছে তা‌দের। নিয়‌মিত ব্যাংক খোলা রে‌খে কাস্টমার সা‌র্ভিস অব্যাহত রাখ‌ছে তারা। ব্যাংকিং চ্যা‌নে‌লেই আস‌ছে ফ‌রেন কা‌রে‌ন্সি। যা দি‌য়েই মিট‌ছে দে‌শের সব আমদা‌নি দায়। এই ফ‌রেন কা‌রে‌ন্সি দি‌য়েই হ‌চ্ছে দে‌শের সব মেগাপ্র‌জে‌ক্টের কাজ। তাই ব্যাংক খোলা না রাখ‌লে যে কোন দেশই ব্যর্থ রা‌ষ্ট্রে প‌রিণত হ‌বে অনা‌য়ে‌শে। এবার আ‌সি সাংবা‌দিক‌দের কথায়। স‌ত্যিই বড় সাংঘা‌তিক পেশা এটা।
কোন ডাক্তার পা‌লি‌য়ে গে‌লেন, ক‌রোনা যাচাই হ‌চ্ছে কি না, ক‌রোনার চি‌কিৎসা প‌রি‌স্থি‌তি, মন্ত্রী‌দের অসাড় বক্তব্য, কর্মরত ডাক্তার‌দের নিরাপত্তা, কোন মানুষটার ঘ‌রে খাবার নেই, চাল চোর‌দের ওপর নজরদা‌রি করা, ত্রা‌ণের জন্য ডে‌কে শুধু ছ‌বি তু‌লে বিদায় দেয়া, ক‌রোনা স‌ন্দে‌হে মা‌কে জঙ্গ‌লে ফে‌লে যাওয়ার ঘটনা, ক‌রোনা সন্দে‌হে মৃত‌দের কবর দি‌তে বাধা, লাশ বহ‌নের খা‌টিয়া না দেয়া, তথা একটা স্বার্থান্ধ ও অমান‌বিক পৃ‌থিবীর সব খু‌টিনা‌টি যা‌দের মাধ্য‌মে জা‌তি জান‌তে পা‌রে তারাই এই সাংঘা‌তিক পেশার কর্মী। অন্য সব পেশায় আ‌র্থিক নিরাপত্তা থাক‌লেও এই পেশায় র‌য়ে‌ছে দৈন্যদশার দলাদ‌লি। ক‌রোনাকা‌লেই গণমাধ্য‌মের অবস্থা সব‌ থে‌কে খারাপের দি‌কে যা‌চ্ছে। অ‌নেক সংবাদকর্মীর ঘ‌রে নিত্য প্র‌য়োজনীয় বাজার নেই। নেই প্র‌য়োজনীয় শিশুখাদ্য। সামা‌জিকতা ও আত্মসম্মা‌নের নিকু‌চি ক‌রে তারা হাত পাত‌তে পার‌ছে না। এ‌দি‌কে, সরকা‌রি প্র‌নোদনা প্যা‌কে‌জে সাংবা‌দিক‌দের প্র‌তি যথার্থ ম‌নো‌যোগ দেয়া হয়‌নি। তা‌দের সুরক্ষার বিষয়‌টি অ‌নি‌শ্চিত র‌য়ে গে‌ছে। প্র‌য়োজনীয় আ‌র্থিক সাহায্য ও বীমা কাভা‌রেজও নেই সম‌য়ের এই সাহসী যোদ্ধা‌দের জন্য। প‌রি‌শে‌ষে বল‌বো ক‌রোনামুক্ত এক‌টি মান‌বিক সমা‌জ পে‌তে আমরা ঘ‌রে থা‌কি। একান্ত বাধ্য নাহ‌লে বাই‌রে যাওয়া থে‌কে বিরত থা‌কি। স্বাস্থকর্মী‌দের উৎসা‌হিত ক‌রি। পু‌লিশ‌কে সহ‌যো‌গিতার হাত বা‌ড়ি‌য়ে দেই। বি‌শেষ প্র‌য়োজন ছাড়া ব্যাং‌কে না যাই। ঘ‌রে ব‌সে সংবাদ শু‌নি আর প‌ত্রিকায় প্রকা‌শের ম‌তো কোন ঘটনা চো‌খে পড়‌লে সাংবা‌দিক‌দের জানাই। লেখকঃ গণমাধ্যমকর্মী ও ব্যাংকার,আতিকুর রহমান ই‌মেইল: atikmcj@gmail.com
পূর্ববর্তী নিবন্ধচিকিৎসক-নার্সের সাথে বিরূপ আচরণ করলে বাড়িওয়ালার বিরুদ্ধে ব্যবস্থা
পরবর্তী নিবন্ধসরকার করোনাভাইরাসকে ‘সিরিয়াসলি’ নেয়নি : ফখরুল