ক্রনিক ডিজিস সামাল দিতে…

9পপুলার২৪নিউজ ডেস্ক: আমেরিকার ১৩৩ মিলিয়ন মানুষের অন্তত একটি ক্রনিক রোগ রয়েছে। বিশেষ করে কম বয়সী মানুষরা ক্রনিক ডিজিসে আক্রান্ত হচ্ছেন অনেক বেশি হারে।

তাদের এই রোগ পরীক্ষার আড়লেই থেকে যায়। আসলে সচেতন হলে ক্রনিক ডিজিস থেকে দূরে থাকা যায় বলে মনে করেন ‘কিকিং সিক: ইওর গো-টু গাইড ফর থ্রাইভিং উইথ ক্রনিক হেলথ কন্ডিশন্স’ বইয়ের লেখিকা অ্যামি কার্তৎজ।ক্রনিক ডিজিস নিয়ে ব্যাপক গবেষণা করেছেন অ্যামি। এ কাজে একদল বিশেষজ্ঞ সহায়তা করেছেন তাকে। ক্রনিজ ডিজিসের নিরাময় সম্ভব এবং আগে থেকেই সাবধান থাকলে মুক্ত থাকা যায়। ভালো থাকার জন্য ৫টি পরামর্শ দিয়েছেন তিনি। এগুলো ক্রনিক ডিজিস থেকে মুক্তির পথ। এ ছাড়া যারা এমন রোগে আক্রান্ত, তারা অনেকটাই নিয়ন্ত্রণ করতে পারবেন ক্রনিক ডিজিস।

১. নিজেই নিজের পরামর্শদাতা হিসাবে থাকাটা সবচেয়ে বুদ্ধিমানের কাজ। আপনার দেহ সম্পর্কে আপনার চেয়ে বেশি কেউ জানেন না। নিজের অবস্থা স্মপর্কে যতটা সম্ভব বোঝার চেষ্টা করুন। বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন এবং যতটা সম্ভব প্রশ্ন করুন।

২. বিশেষজ্ঞ বাছাই করুন: সেরা চিকিৎসক মানেই যে আপনার জন্য সেরা হবে এমন কোনো কথা নেই। কয়েকজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করতে হবে। আপনি বুঝতে পারবেন কোন চিকিৎসক আপনার সমস্যা ধরতে পারছেন। ক্রনিক ডিজিস বুঝতে এবং তার চিকিৎসায় একমাত্র ওষুধই কিন্তু সমাধান নয়। হয়তো কোনো বিশেষজ্ঞ সহজেই আপনাকে এটা থেকে মুক্ত করতে পারে।

৩. আত্মসচেতনতাই স্বাস্থ্যের যত্ন: নিজের প্রতি সচেতন হোন। এটা স্বাস্থ্যের যত্ন। যখন দেহকে জ্বালানি দেবেন, তখন কোষ থেকে শুরু করে সবই যত্ন পাবে। প্রতিদিনের জীবনযাপনে একটা মানানসই রুটিন করে ফেলুন। সেই রুটিন অনুযায়ী চলবেন আপনি।

৪. খাবারই ওষুধ: ক্রনিক রোগ দূরে রাখতে খাবারই সর্বোত্তম ওষুধ। স্বাস্থ্যকর খাবার খেলে আপনার দেহের কোষের স্তর থেকে উপকারিতা পেতে থাকবেন। বাজারে গেলে অর্গানিক গাঢ় রংয়ের পাতাবহুল শাক-সবজি কিনতে হবে। এ ছাড়া টাটকা ফল, স্বাস্থ্যকর প্রোটিন এবং ফ্যাটযুক্ত খাবার খাবেন।

৫. লেগে থাকুন এবং সততা বজায় রাখুন: সম্পর্ক বিষয়ক রোগের বিষয়ে সচেতন থাকতে হবে। যারা আপনার কাছের মানুষ তাদের সঙ্গে সুম্পর্ক বজায় রাখুন। সামাজিকতা মেনে চলুন। এই মানুষগুলো আপনাকে মানসিকভাবে সুস্থ রাখবেন। নতুন স্বাস্থ্য বিষয়ক পরিকল্পনা নিয়ে আলোচনা করুন অভিজ্ঞজনের সঙ্গে। সূত্র: ফক্স নিউজ

পূর্ববর্তী নিবন্ধসালমানের গানে নাচলেন ইউলিয়া
পরবর্তী নিবন্ধসাত লুকে শাকিব খান