কোরিয়া উপদ্বীপে উড়ল মার্কিন বি ওয়ান বোমারু বিমান

পপুলার২৪নিউজ ডেস্ক :
মার্কিন বি ওয়ান-বি ল্যান্সার স্ট্রাটেজিক বোমারু বিমান উড়ল কোরিয় উপদ্বীপে। উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক যুদ্ধের যে উত্তেজনা রয়েছে তারই মধ্যে এধরনের বোমারু বিমান কোরিয় উপদ্বীপে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখছে। এ ধরনের যুদ্ধ বিমান থেকে পারমাণবিক বোমা নিক্ষেপ করা যায়। উত্তর কোরিয়া বলছে, বিমানগুলো গতকাল তাদের আকাশ সীমা লঙ্ঘন করেছে।তথ্যসূত্র: ডেইলি স্টার ইউকে

উত্তর কোরিয়ার সরকারি মিডিয়া বলছে যুক্তরাষ্ট্রের এসব পারমাণবিক বোমা বহনে সক্ষম বিমানগুলো ইউএসএস কার্ল ভিনসন ও পারমানবিক সাবমেরিন ইউএসএস মিশিগান’এর অংশ হিসেবেই উড়ছে। উত্তর কোরিয়ার তরফ থেকে এও বলা হয়েছে যুক্তরাষ্ট্রের এধরনের উস্কানি অব্যাহত থাকলে দেশটি যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলা চালাবে।
মার্কিন বি ওয়ান-বি ধরনের এক একটি বিমান ২৪টি পারমাণবিক বোমা বহনে সক্ষম। প্রশান্ত সাগরের গুয়াম দ্বীপের মার্কিন ঘাঁটি থেকে ওই বিমানগুলোর সঙ্গে এফ-৩৫ বিমানগুলো অংশ নেয়। উত্তর কোরিয়ার সরকারি মিডিয়া কেসিএনএ বলছে, কোরিয়া উপদ্বীপের পূর্ব সাগরে এসব বিমান এক মহড়া চালায় যার সঙ্গে পারমাণবিক সাবমেরিন ও বিমানবাহী যুদ্ধ জাহাজও ছিল।
ইতিমধ্যে যুক্তরাষ্ট্র তার মিত্র দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে যৌথ বিমান ও নৌ মহড়ায় অংশ নিয়েছে। এধরনের মহড়াকে উত্তর কোরিয়ায় হামলার প্রস্তুতি হিসেবে দেখা হচ্ছ্। দক্ষিণ কোরিয়া মার্কিন বোমারু বিমান বি-ওয়ান বি উড্ডয়নের কথা স্বীকার করেছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র মুন স্যাং-গিয়ান এও জানান, দেশটির বিমান বাহিনী ওই যৌথ মহড়ায় অংশ নেয়।

পূর্ববর্তী নিবন্ধএডিবির সভায় যোগ দিতে জাপানে যাচ্ছেন অর্থমন্ত্রী
পরবর্তী নিবন্ধগরুর মাংস খাওয়ার ভিডিও পোস্ট করে ট্রলড কাজল