কুড়িগ্রামে শৈত্যপ্রবাহে জনজীবন বিপর্যস্ত

জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ
কুড়িগ্রামে শৈত্যপ্রবাহের কারণে বেড়েছে শীতের তীব্রতা। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জেলার খেটে খাওয়া মানুষের জীবনযাত্রা।

টানা দুদিন থেকে দেখা যায়নি সূর্যের মুখ। ভোরে ও সন্ধ্যায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো পড়ছে কুয়াশা। সঙ্গে হিমেল হাওয়ায় দুর্ভোগে পড়েছেন নদ-নদী তীরবর্তী এলাকার কয়েক লাখ মানুষ।

ঘন কুয়াশার কারণে ব্যাহত হচ্ছে যান চলাচলও। রাস্তাঘাটে লোক চলাচল কম থাকলেও ভীড় দেখা গেছে শীতবস্ত্রের দোকানগুলোতে।

এদিকে শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছে শিশু-বৃদ্ধসহ বিভিন্ন শ্রেণির শ্রমজীবী মানুষ। শীতবস্ত্রের অভাবে হত-দরিদ্ররা খড়কুটো জ্বালিয়ে ঠাণ্ডা নিবারণের চেষ্টা করছে।

কুড়িগ্রামের সিভিল সার্জন ডা. এসএম আমিনুল ইসলাম জানান, শৈত্যপ্রবাহের কারণে শীতজনিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এজন্য জেলায় ৮৫টি মেডিক্যাল টিম প্রত্যন্ত এলাকাগুলোতে কাজ করছে।

শৈতপ্রবাহ স্থায়ী হলে স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিলসহ সকল প্রস্তুতি নেয়া হয়েছে বলে তিনি জানান।

জেলা ত্রাণ অফিস সূত্র জানিয়েছে, ইতিমধ্যে বরাদ্দ পাওয়া ৫৩ হাজার ১৮৫টি কম্বল বিতরণ করা হয়েছে। এছাড়ও শিশু পোষাকসহ অন্যান্য ৩০ হাজার পোষাকের চাহিদা দেয়া হয়েছে।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, জেলায় ৬ হাজার ৫০৫ হেক্টর বোরো বীজতলা করা হয়েছে। বীজতলা পরিচর্চার জন্য কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।

কুড়িগ্রামের রাজারহাট উপজেলার কৃষি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া পর্যবেক্ষক এ এইচ এম মোফাখারুল  ইসলাম জানান, বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৮ এবং সর্বোচ্চ ২৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আরও দুই-এক দিন এই অবস্থা চলবে বলে তিনি জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধসাগরে ডুবোচরে আটকা পড়েছে পর্যটকবাহী জাহাজ
পরবর্তী নিবন্ধনান্দাইলে ১০০ কেজি গাঁজাসহ প্রাইভেট কার জব্দ