কারাগারেই সাধারণ জঙ্গি হয়ে উঠছে শীর্ষ নেতারা!

পপুলার২৪নিউজ প্রতিবেদন :

জেলে বসেই সদস্য সংগ্রহ করছে জঙ্গিরা। গবেষকরা মনে করছেন, কারাগারে থাকা অবস্থায়ও তাদের নজরদারির আওতায় আনা সম্ভব হয়নি। অন্যদিকে জঙ্গিদের পুনর্বাসনে দৃশ্যত কোন পদক্ষেপ নেওয়া হয়নি।
যা জঙ্গিদের স্বাভাবিক জীবনে ফেরার পথে অন্তরায় বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা। কারা কর্তৃপক্ষ দাবি, কারাগারে জঙ্গিদের আলাদাভাবে তদারকি করার ব্যবস্থা রয়েছে।
জঙ্গি দমন অভিযানে অনেকেউ নিহত হয়েছেন। আবার অনেকেই জীবিত আটক হয়েছেন। আইনী প্রক্রিয়া শেষে আটক জঙ্গিদের করাগারে হস্তান্তর করা হয়। প্রশ্ন হচ্ছে, কারাগারে জঙ্গিদের গতিবিধি কতটুকু পর্যবেক্ষণ করা হয়?

বিভিন্ন গবেষণা উঠে আসা তথ্যে দেখা যায়, শীর্ষ পর্যায়ের জঙ্গি নেতা ছাড়া মধ্যম বা নিচের সারির জঙ্গিদের ওপর খুব একটা নজরদারি করা হয় না। এর ফলে তদের মাধ্যমে সাধারণ বন্দিদের মধ্যে ছড়িয়ে পড়ছে।

এ বিষয়ে নিরাপত্তা বিশ্লেষক মে. জে.(অব) এ এন এম মনিরুজ্জামান বলেন, ‘গবেষণায় দেখা গেছে কারাগারে উগ্র মতবাদ ছড়িয়ে পড়ার বড় বড় রাস্তা উন্মুক্ত করে দেয়া হয়েছে। এছাড়া কারাগার থেকে তাদের এই প্রক্রিয়া সংক্রামক রোগের ন্যায় ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। জঙ্গিদের বিষয়ে যে ধরণের তদারকি করা দরকার সে ধরণের তদারকি কৌশল কারাগারে অনুপ¯ি’ত।’

শুধু তাই নয়, কারাগ থেকে আদালতে নেয়া ও ফেরার সময় জঙ্গি নেতাদের সঙ্গে তাদের সহযোগিদের কথোপকথনের প্রমাণও পেয়েছেন গোয়েন্দারা। কিš‘ কারা কর্তৃপক্ষ বলছেন, কারাগারে জঙ্গিদের সঙ্গে সাধারণ বন্দিদের চলাফেরার কোন সুযোগ নেই।

কারা উপ-মহাপরিদর্শক (সদরদপ্তর) মো. বজলুর রশীদ বলেন, ‘কারা অভ্যন্তরে যেসব জঙ্গি বন্দি থাকে তাদেরকে সাধরণ বন্দিদের কাছ থেকে পৃথক রাখা হয়। তাদের প্রতি তদারকি ব্যবস্থা অন্য যেকোন বন্দিদের থেকে বেশি করা হয়। বাংলাদেশ পুলিশ কারাগার থেকে বন্দি বুঝে নেয় যে পর্যন্ত অন্য কারাগারে ওই বন্দিকে বুঝে না দিচ্ছে ততক্ষণ পর্যন্ত সেই বন্দির দায়দায়িত্ব পুলিশের ওপরে বর্তায়।’

অন্যদিকে করাগার থেকে বেরিয়ে আবারও জঙ্গিবাদে জড়িয়ে পড়ার ঘটনাও উদ্বেগজনক। করাণ হিসেবে বিশ্লেষকরা বলছেন, জঙ্গিদের পুনর্বাসন নিয়ে কোন উদ্যোগ যেমন নেই তেমনি পুর্নবাসন সুযোগ পাওয়া জঙ্গিদেরকে সমাজ স্বাভাবিকভাবে গ্রহণ করতে পারে না।

এ এন এম মনিরুজ্জামান বলেন, ‘একজন জঙ্গিকে কারাগারে পাঠানো পর সে আরও বন্দিদের মধ্যে তার মতবাদ প্রতিষ্ঠিত করার চেষ্টা করছে। দেখা যা”েছ মধ্যম সারির জঙ্গি হিসেবে ঢুকে শীর্ষ¯’ানীয় জঙ্গি নেতা হিসেবে বেরিয়ে আসছে। তারা যখন পুনর্বাসনের জন্য সমাজে ফিরে আসছে, তারা কী প্রক্রিয়ার মাধ্যমে যাচ্ছে এবং তাদের কিভাবে পুনর্বাসন করা হবে সে বিষয়ে কোন ধারণা আমাদের কাছে নেই।’

তাই জঙ্গিবাদ নির্মূলে কারাগারেই জঙ্গিদের সংশোধন ও পরবর্তীতে পুনর্বাসন জরুরি বলে মনে করেন নিরাপত্ত বিশ্লেষক ও গবেষকরা।

পূর্ববর্তী নিবন্ধগুলশান হামলার সন্দেহভাজন জেএমবি নেতাকে কলকাতায় গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধরাশিয়ার যৌনকর্মীদের জীবনের গল্প