কাতারের সমর্থনে সেনা পাঠাচ্ছে তুরস্ক!

পপুলার২৪নিউজ ডেস্ক:

সৌদি আরবের নেতৃত্বে ছয় আরব দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করায় বিপাকে পড়া কাতারের সমর্থনে সেনা পাঠাচ্ছে তুরস্ক। তুরস্কের পার্লামেন্ট ২৪০ ভোটে এ প্রস্তাব অনুমোদন দিয়েছে। খবর রাশিয়া টুডে।

২০১৪ সালে কাতারের সাথে তুরস্কের করা এক চুক্তির ভিত্তিতে ক্ষমতাসীন দল ‘জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট পার্টি’ (একেপি)ও বিরোধী দল ‘ন্যাশনালিস্ট মুভমেন্ট পাটি’ (এমএইচবি) একমত হয়ে পার্লামেন্ট এ সিদ্ধান্ত নিয়েছে।

কাতারের সাথে সম্প্রতি মধ্যপ্রাচ্যের ৬ দেশের সম্পর্ক ছেদের পর তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ঐসব দেশগুলোকে তাদের সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানান।

প্রেসিডেন্টের আহ্বানের পরপরই দেশটির সংসদ কাতারে সেনা পাঠানোর অনুমতি দিল।

মিশরে মুসলিম ব্রাদারহুডকে সাহায্য করা ও ইরানের সাথে গভীর সম্পর্কের অভিযোগে কয়েক দিন আগে আকস্মিকভাবে কাতারের সাথে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিশর, ইয়েমেদ ও মালদিভ সম্পর্ক ছেদ করে ।

এ প্রেক্ষিতেই কাতারকে সহযোগীতা করার জন্যই তুস্ক এ সিদ্ধান্ত নিল। এর কাতারকে কুটনৈতিকভাবে সব ধরণের সহযোগীতা করা হবে বলে এরদোগান ঘোষণা দিয়েছিলেন।

মঙ্গলবার আঙ্কারাতে দেয়া এক ভাষণে এরদোগান বলেন, কাতারসহ আরব রাষ্ট্রগুলোর সঙ্গে আমাদের সুসম্পর্ক রয়েছে। তাই আমরা বলছি কাতারের ওপর নিষেধাজ্ঞা কোনোভাবেই ভালো কোনো সিদ্ধান্ত নয়।

এরদোগান ঘোষণা দেন, আমরা কাতারের পাশে আছি। তাদের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকবে। যেমন সুসম্পর্ক রয়েছে যারা কঠিন সময়ে তুরস্কের পাশে ছিল। এসময় তিনি ‘কঠিন সময়’ বলে সাম্প্রতিক সময়ের সামরিক ব্যর্থ অভ্যুত্থানের বিষয়ে ইঙ্গিত করেন।

এদিকে কাতারের সঙ্গে ভালো সম্পর্ক থাকলেও অন্যান্য উপসাগরীয় রাষ্ট্রগুলোর সঙ্গেও ভালো সম্পর্ক রয়েছে তুরস্কের। বিশেষ করে সৌদি আরবের সঙ্গে তুরস্কের সম্পর্ক অনেক ভালো।

এরদোগান তার বক্তব্যে রিয়াদকে নিয়ে বিশেষ কোনো সমালোচনা না করলেও উপসাগরীয় সহযোগিতা পরিষদের সদস্য দেশসমূহকে আলোচনার মাধ্যমে কাতার সমস্যা সমাধানের আহ্বান জানান।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, কাতারকে একঘরে বা কোনঠাসা করার চেষ্টা কোনো সমস্যার সমাধান হতে পারে না।

এক্ষেত্রে খুব বাজে অবস্থার মধ্যেও দোহা যেভাবে ঠাণ্ডা মাথায় ও গঠনমূলক পদ্ধতিতে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে তা প্রশংসার দাবিদার বলে উল্লেখ করেন এরদোগান।
এদিকে কাতারের সাথে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সম্পর্ক ছেদের পেছনে রাশিয়ার ভুয়া সংবাদ দায়ী বলে দাবি করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

এফবিআই বলেছে, কাতার সংকটের পেছনে রাশিয়ার ছড়ানো ভুয়া সংবাদ দায়ী। মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা মনে করছেন, রাশিয়ান হ্যাকারদের মিথ্যা সংবাদের সূত্র ধরেই কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের অন্যান্য মিত্ররা।

সিএনএন জানায়, রুশ হ্যাকাররা কাতারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার ওয়েবসাইট হ্যাক করে তাতে একটি ভুয়া সংবাদ আপলোড করে। আর ওই ভুয়া খবরটিই উপসাগরীয় অঞ্চলে মার্কিন মিত্রদেশগুলোর মধ্যে কূটনৈতিক সংকট সৃষ্টি করেছে। কাতার সংকটের ব্যাপারে এফবিআইয়ের চালানো তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে মার্কিন কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থায় একটি ভুয়া রিপোর্ট প্রকাশ করা হয়। এ বিষয়টি যাচাই করতে মে মাসের শেষের দিকে কাতার সফরে যান এফবিআইয়ের বিশেষজ্ঞরা।

এফবিআইয়ের সংগ্রহ করা গোয়েন্দা তথ্য থেকে জানা যায়, ভুয়া ওই রিপোর্টের সূত্র ধরেই কাতারের বিরুদ্ধে কূটনৈতিক ও অর্থনৈতিক অবরোধের প্রক্রিয়া শুরু করে সৌদি আরব। এতে যুক্ত হয় উপসাগরীয় আরও বেশ কয়েকটি দেশ। একে কেন্দ্র করে কয়েক দশকের মধ্যে উপসাগরীয় অঞ্চলে সবচেয়ে কঠিন কূটনৈতিক সংকটের সৃষ্টি হয়।

পূর্ববর্তী নিবন্ধবনানীতে ছাত্রী ধর্ষণ মামলার চার্জশিট দাখিল
পরবর্তী নিবন্ধযুক্তরাজ্যের নির্বাচনে আলোচিত বাঙালি প্রার্থীরা