ওয়েবম্যাট্রিক্স র‌্যাংকিংয়ে শীর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক:

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবম্যাট্রিক্স র‌্যাংকিংয়ে বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে তৃতীয় অবস্থানে রযেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), চতুর্থ স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়, পঞ্চম স্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ষষ্ঠস্থানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, সপ্তম স্থানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অষ্টম স্থানে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়, নবম স্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও দশম স্থানে রয়েছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ।

এর আগে কিউএস র‌্যাংকিংয়েও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অগ্রগতি হয়। বাংলাদেশের ইউনিভার্সিটিগুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় সবার উপরে। অবস্থান ১৩৪। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ( বুয়েট) এর অবস্থান ১৯৯। তালিকায় থাকা অন্য বিশ্ববিদ্যালয়গুলো হলো- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (২২৮তম), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (২৭১-৮০তম), ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (৩৫০-৪০০তম), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৪০১-৪৫০তম), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-কুয়েট (৪৫১-৫০০তম), আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৫৫১-৬০০তম)।

পূর্ববর্তী নিবন্ধওয়ালটন এসি ক্রয়ে ২১ বছর পর্যন্ত বিদ্যুৎ বিল ফ্রি পাওয়ার সুযোগ
পরবর্তী নিবন্ধশেখ হাসিনাকে হত্যাচেষ্টা : হাইকোর্টের রায় বুধবার