ওয়ান ইলেভেনে শেখ হাসিনাকে গ্রেফতারের বিচার দাবি সংসদে

পুলার২৪নিউজ ডেস্ক :

ওয়ান ইলেভেনে মামালা বা গ্রেফতারি পরোয়ানা ছাড়া শেখ হাসিনাকে গ্রেফতারের বিচার দাবি উঠেছে জাতীয় সংসদে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জাতীয় সংসদের বাজেট অধিবেশনে রবিবার সংসদনেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস নিয়ে আলোচনায় এমপিরা এ দাবি জানান।

সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ মাস বন্দি থাকার পর ২০০৮ সালের ১১ জুন তিনি মুক্তি পান। অধিবেশনের শুরুতে আব্দুল মতিন খসরু, পঙ্কজ নাথ, ফজিলাতুন নেসা বাপ্পী, সাবিনা আক্তার তুহিন, বেগম নুরজাহান বেগম ও উম্মে রাজিয়া কাজল অনির্ধারিত আলোচনায় অংশ নেন। তারা যুক্তরাজ্যের নির্বাচনে বিজয়ী বাংলাদেশি বংশোদ্ভূত তিন নারীকে অভিনন্দন জানান।

সংসদ সদস্যরা বলেন, দুর্নীতিতে আপাদমস্তক নিমজ্জিত বেগম খালেদা জিয়াকে তখন গ্রেফতার না করে একটি সুগভীর ষড়যন্ত্রের অংশ হিসেবে গণতন্ত্রের মানস কন্যা শেখ হাসিনাকে গ্রেফতার করা হয়। তাঁর ওপর চালানো হয় অমানবিক নির্যাতন। এমনকি ওই সময় স্লো পয়জনিংয়ের মাধ্যমে তাঁকে হত্যার ষড়যন্ত্রও করা হয়। কারাগারে থাকাকালে শেখ হাসিনা গুরুতর অসুস্থ হয়ে পড়েন। এ সময় চিকিৎসার জন্য জাতীয় ও আন্তর্জাতিকভাবে তাঁর মুক্তির জোর দাবি ওঠে। আওয়ামী লীগসহ অন্যান্য সহযোগী সংগঠন ও দেশবাসীর আন্দোলন এবং আপোষহীন মনোভাবের কারণে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়।

আলোচনায় অংশ নিয়ে আবদুল মতিন খসরু বলেন, কোনো মামালা বা গ্রেফতারি পরোয়ানা ছাড়া শেখ হাসিনাকে গ্রেফতার করা হয়েছিল। যারা এই অপরাধ করেছে তাদের বিচার করা হোক, যাতে ভবিষ্যতে আর কেউ এই ধরনের ধৃষ্ঠতা দেখানোর সাহস না করে।

পঙ্কজ দেবনাথ বলেন, চোখ বেঁধে শেখ হাসিনাকে ক্যান্টনমেন্টে নেওয়া হয়েছিল। বিপরীতে খালেদা জিয়া ছিলেন নিরাপদ। তারা শেখ হাসিনাকে কারারুদ্ধ করে, বাংলাদেশকে কারারুদ্ধ করতে চেয়েছিল।

তারানা হালিম বলেন, শেখ হাসিনার মুক্তি ছিল গণতন্ত্রের মুক্তি। আজকে তিনি আছেন বলে দেশে গণতন্ত্র আছে। ২০০৮ সালের ১১ জুন শেখ হাসিনার কারামুক্তির মধ্য দিয়ে এদেশের অবরুদ্ধ গণতন্ত্রের মুক্তির পথ প্রসারিত হয়েছিল। তিনি মুক্ত না হলে দেশে আজ যে গণতান্ত্রিক ব্যবস্থা চলমান তা কখনোই সম্ভব হতো না।

তাঁরা এ সময় বৃটিশ পার্লামেন্টে সদস্য নির্বাচিত হওয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাততি টিউলিপ রেজওয়ান সিদ্দিক, রুশনারা আলী ও রুপা হকের বিজয়ে অভিনন্দন জানান।

 

পূর্ববর্তী নিবন্ধবিনিয়োগকারীদের স্বার্থরক্ষায় কাজ করে রূপালী ব্যাংক : আতাউর রহমান
পরবর্তী নিবন্ধসন্ত্রাসবিরোধী প্রচারণায় জনগণকে উদ্বুদ্ধ করুন : প্রধানমন্ত্রী