ওয়াটার লর্ডদের হাতে জলমহাল : বাঁচার সংগ্রাম মৎস্যজীবী

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

‘জাল যার জলা তার’ নীতিমালা সুনামগঞ্জে শুধু কাগজে- পত্রে। কিন্তু বাস্তবে জলমহাল ভোগ- দখলের অধিকার প্রকৃত মৎস্যজীবীর চেয়ে ভোগে প্রভাবশালী ওয়াটার লর্ডরা। এখানে ‘জোর যার জলা তার’। জেলায় ছোট-বড় ১হাজার ৪৩টি জলমহাল থেকে প্রতি বছর কোটি কোটি টাকার মাছ আহরণ করা হয়। প্রভাবশালী ওয়াটার লর্ডদের দাপটে প্রকৃত মৎস্যজীবীরা জলমহালের আশপাশেও যেতে পারে না। বাঁচার সংগ্রামে তাদের হাত থেকে জলমহাল মুক্ত চায় হাওর পাড়ের মৎস্যজীবী সম্প্রদায়।
জেলা মৎস্য সম্পদ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলে সম্প্রদায়ভুক্ত শতাধিক গ্রাম রয়েছে। জেলায় ৮৪হাজার ২শত ৪৮জন মৎস্যজীবী রয়েছে। বৈশাখের আগেই চৈত্র মাসে হাওরের ফসল ডুবির পর ধান গাছ পচে পানি দূষিত হয়ে প্রায় দেড় হাজার কোটি টাকার ৫০মেট্রিক টন মাছ মরেছে। সরাসরি ক্ষতিগ্রস্ত ৪৪হাজার ৪শত ৪৫জন মৎস্যজীবী। ফসল ডুবিতে বেঁচে থাকার জন্য জলমহাল ছাড়া অন্য কোন অবলম্বন আর নেই জেলে-কৃষকের।
জানা যায়, সমবায় অধিদপ্তরের নিবন্ধিত মৎস্যজীবী সমবায় সমিতি’র নামে ভূমি মন্ত্রণালয়, জেলা ও উপজেলা প্রশাসন থেকে জলমহাল বন্দোবস্ত দেওয়া হয়। এলজিইডি’র হিলিফ এবং হিমলিফ’র আওতায় থাকা জলমহাল ছাড়া মৎস্যজীবীদের মালিকানা থাকে কেবল কাগজে। মৎস্যজীবী সমিতি ইজারা নিয়েও ভোগ করতে পারছে না জলমহাল। উন্নয়ন স্কীমের আওতায় জগন্নাথপুরের বড় জলমহাল গাধিয়ালা ৩৬লাখ টাকায় ইজারা নেয় সমদল মৎস্যজীবী সমবায় সমিতি। কিন্তু এটি শাসন করেন জগন্নাথপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন ভুইয়া, উপজেলা কৃষক লীগের সভাপতি আফছর উদ্দিনসহ প্রভাবশালীরা। এভাবে ধর্মপাশার সুনই নদী ২০লাখ টাকায় ইজারা নেয় সুনই মৎস্যজীবী সমবায় সমিতি। কিন্ত এটি ভোগ করছেন স্থানীয় সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের ভাই ধর্মপাশা উপজেলা যুবলীগের সভাপতি মোজাম্মেল হোসেন রুখনসহ প্রভাবশালীরা।
জগন্নাথপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন বলেন, সমদল মৎস্যজীবী সমবায় সমিতির আর্থিক সংকট থাকায় আমাদের কাছ থেকে পুঁজি নিয়ে সমিতি জলমহাল লালন করে। বিনিময়ে লভ্যাংশের কিছু অংশ দেয় সমিতি।
হাওর-বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের আহ্বায়ক মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান বলেন, জলমহালের মালিকানা জলমহাল পাড়ের জেলেদের দিতে হলে তাদের কাছ থেকে চাঁদা তুলে রাজস্বের টাকা নিতে হবে। এক্ষেত্রে জেলেদের ব্যাংক ঋণও দেওয়া যেতে পারে ধধদএবং জলমহালের মালিকানাও তাদেরই থাকবে।

পূর্ববর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীকে কটূক্তির অভিযোগে ইমরানের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধমোরায় ক্ষতিগ্রস্ত দুই লাখ ৮৬ হাজার ২৪৫ জন