এ বছরের রূপকথা

পপুলার২৪নিউজ ডেস্ক:

1প্রতিবছরই ফ্যাশনে, সাজপোশাকে যোগ হয় নতুন কোনো ভাবনা। এবারও তার ব্যতিক্রম নেই। সাজসজ্জা অর্থাৎ মেকআপের নতুন ধরনধারণ দেখা যাবে ২০১৭ সালেও। যাঁরা এসব ফ্যাশন বিশ্বের খোঁজখবর নিয়মিত রাখেন, তাঁদের সাধারণত এটি নিয়ে কোনো সমস্যা হয় না। কিন্তু যাঁরা দৈনন্দিন জীবনে খুব ব্যস্ত, তাঁদের সব সময় হালনাগাদ থাকাও হয়ে ওঠে না। ফলে চলতি ফ্যাশনের সঙ্গে নিজে আছেন কি না, তা নিয়ে দ্বিধায় ভোগেন। এ বছরের মেকআপ এবং চুল সাজানোর হেয়ারস্টাইল ফ্যাশনে নিজেকে কীভাবে আকর্ষণীয় করে তুলতে পারবেন, তা নিয়ে জানালেন রূপবিশেষজ্ঞরা।

গত বছর বেশির ভাগ মেকআপ ও চুল বাঁধাধারা বছরের মাঝামাঝিতে শুরু হয়েছিল। তাই এ বছরের শুরুতে সেগুলোই চলছে।

বেজ

.রূপবিশেষজ্ঞ এবং পারসোনা গ্রুপের চেয়ারপারসন কানিজ আলমাস খান বলেন, ‘বেজ অবশ্যই খুব ভারী কিন্তু ন্যাচারাল রাখার ধারাটাই চলছে। বেজে শিমারের ব্যবহার এবং হাইলাইট করা হবে। মেকআপের অংশ হিসেবে চোখ, ঠোঁট ও গালে গ্লিটার, শিমার, গাঢ় রঙের একটা ধারা আমরা এ বছর দেখব।’
.উষ্ণ উজ্জ্বল বেজ মেকআপ: আজকাল অনেকেই একটু উষ্ণ ও উজ্জ্বল অর্থাৎ গ্লোয়ি মেকআপ করতে পছন্দ করছেন। গ্লোয়ি মেকআপ করতে চাইলে ফাউন্ডেশনের সঙ্গে তরল ইল্যুমিনেটর মিশিয়ে নিন এবং চেহারায় ব্যবহার করুন। এতে স্বাভাবিক উজ্জ্বলতা আসবে।
হাইলাইটার: বর্তমানে চলছে হাইলাইটারের প্রচলন। হাইলাইটার পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। পাউডার হাইলাইটার লাগিয়ে নিন চিক বোন, কপালে, নাকের হাড়ে, থুতনিতে, ব্রো বোনে। আর পেয়ে যাবেন জমকালো লুক।
অমব্রে ইফেক্ট: আজকাল অনেকেই নিজেদের সাজে যোগ করছেন অমব্রে ইফেক্ট। অমব্রে লিপস, লাইনার, নেইল ইত্যাদি বর্তমান ট্রেন্ড তুঙ্গে আছে। দু-তিনটি রঙের পাশাপাশি মিলিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিয়ে অমব্রে ইফেক্ট তৈরি করা হয়। এটি হতে পারে আপনার আইলাইনারে, লিপস্টিক এমনকি নেইলপলিশে।
.চোখের সাজে ভিন্নতা
শ্যাডো: নীল শাড়ির সঙ্গে চোখের পাতা ভরে নীল আইশ্যাডো দিতে হবে। কয়েক দিন আগেও এই ধারার প্রচলন ছিল। কিন্তু এখন চোখের মেকআপ যতটা সম্ভব নিউট্রাল রাখা যায় ততটাই ভালো। আপনি যে রঙের পোশাকই পরেন না কেন, আপনার চোখের ওপরের পাতায় বাদামি, বেজ বা ব্রোঞ্জ রঙা আইশ্যাডো লাগান। অপরদিকে পোশাকের সঙ্গে মিলিয়ে চোখের নিচের পাতায় আইশ্যাডো লাগান।
এ বিষয়ে কানিজ আলমাস খান বলেন, ‘একসময়কার জনপ্রিয় স্মোকি আই থেকে সরে এসে কাজল বা লাইনার ব্যবহার করে ন্যুড আই চলছে। অনেক সময় আইলাইনার ছাড়া চকচকে এক রঙের শ্যাডোর সঙ্গে মাসকারা বা ফলস ল্যাশ (চোখের কৃত্রিম পাপড়ি) ব্যবহার করে একটি ন্যুড আই তৈরি করে নিতে পারেন। তবে গাঢ় কোনো শ্যাডো ব্যবহার আমরা দেখছি না।’
.কাট ক্রিজ আই মেকআপ: এটি খুব বেশি নতুন না হলেও বর্তমানে কাট ক্রিজ আই মেকআপ প্রায় সবাই ব্যবহার করে দেখছেন। তবে এখন ডাবল কাট ক্রিজ আই মেকআপও খুব ভালোই চলছে।
গ্লিটার: এ সময়ে চোখের মেকআপে গ্লিটারের খুব ব্যবহার করা হচ্ছে। চোখের আই লিড, ইনার কর্নার ইত্যাদিতে লুজ গ্লিটারের ব্যবহার দেখা যাচ্ছে। এ ছাড়া অনেকে বেছে নিচ্ছেন গ্লিটার আই লাইনার। গ্লিটার আইলাইনার চোখের আউটার কর্নার, ক্রিজ অংশে এবং আইলিডেও ব্যবহার করা হচ্ছে।
কাজল: আইমেকআপের ক্ষেত্রে এখন সাদা কাজল খুব জনপ্রিয়। এটি চোখকে বড় দেখাতে সাহায্য করে। সঠিকভাবে ব্যবহার করতে পারলে চোখে ড্রামাটিক মাত্রা যোগ করে। পাশাপাশি চোখের নিচে লাগানোর জন্য রঙিন কাজলের চলও দেখা যাবে। এ বছর চোখের ওপরের অংশে প্রয়োগ করা হবে বেশি।
লিপস্টিকে গ্লিটার দেখা যাবেড্রামাটিক আইল্যাশ: বর্তমানে একটু ভারী ও জমকালো আইল্যাশের যুগ। মাসকারার মাধ্যমে অনেকে আইল্যাশ ড্রামাটিক করে নিচ্ছেন। এ জন্য মাসকারা প্রাইমারের ব্যবহার বেশ লক্ষ করা যাচ্ছে। এ ছাড়া বেশির ভাগ বেছে নিচ্ছেন ড্রামাটিক ফলস আইল্যাশগুলো।
ভ্রু: কানিজ আলমাস খান বললেন, এবারও থাকছে মোটা গাঢ় রঙের ভ্রুর ফ্যাশন। সৌন্দর্যচর্চা কেন্দ্র মিউনি’স ব্রাইডালের তানজিমা শারমিন বলেন, বেজ কিংবা লিপস্টিক দেওয়ার পর স্বাভাবিকভাবেই ভ্রুর একটা রঙের দরকার পড়ে যায়। ভ্রুর প্রথম অংশটা ব্রাউন দিয়ে মাঝের দিকটা কালো করে সাজিয়ে নেওয়ার ট্রেন্ড এ বছরও চলবে।
গাল
অরাবিউটি লাউঞ্জের পরিচালক নিশাত আদনান তারিক বলেন, গত বছর থেকে এ বছর মেকআপে খুব একটা পরিবর্তন আসবে বলে মনে হয় না। তবে কনট্যুরিং দেওয়ার ক্ষেত্রে আগের বছরের তুলনায় হালকা করে ফেলা হবে। ব্লাশঅনের চেয়ে ব্রোঞ্জারের ব্যবহার বেশি হচ্ছে। এ ক্ষেত্রে গাঢ় বাদামি অথবা চকলেট সবচেয়ে বেশি জনপ্রিয়। রাতের পার্টিতে ব্লাশের বদলে লাইট পিংক শিমার পাউডার ব্যবহার করুন।
ঠোঁটের সাজে
গতবছরের মতো এ বছরও মেকআপের বেলায় সবচেয়ে বেশি প্রাধান্য পাবে ঠোঁট। নিউট্রাল আই এবং উজ্জ্বল বা গাঢ় রঙের ধারা এখন সবচেয়ে প্রচলিত। এখন ম্যাট লিপস্টিকের ব্যবহার বেশি। এ বছর লিপস্টিকের প্রথম অবস্থানে আছে বেরি বা গাঢ় বেগুনি, মেরুন, চকলেট, কমলা লাল। গাঢ় রঙের ফুশিয়া এখনো জনপ্রিয়। তবে রাতের পার্টিতে লালের ব্যবহার এখনো আছে। এখন অনেকে নীল, ভায়োলেট, কালো ইত্যাদি রংও ব্যবহার করছেন। নরমাল লিপস্টিকের ওপরে লিপগ্লস ব্যবহার করতে দেখা যাচ্ছে। এ বছর দেখা যাবে গ্লিটারের ব্যবহার। গাঢ় রঙের ঠোঁটে গ্লিটারের প্রচলনও এ বছর দেখা যাবে।
চুলের সাজ

চুলের স্টাইলে পরিবর্তন খুব সামান্য। এটা সম্পূর্ণ নির্ভর করবে মুখের গড়ন আর ইচ্ছার ওপর। এ বিষয় জানালেন তানজিমা শারমিন। তিনি চুলের সাজে কোনো ধরাবাঁধা নিয়ম অনুসরণ করতে চান না। যে সাজবে তাকে কেমন দেখাবে, তার চুলের ধরন, তার পোশাকের ওপর নির্ভর করে মানানসই চুলের স্টাইলটা চলবে বলে তিনি মনে করেন। কেউ ঐতিহ্যবাহীটা বেছে নেবে আবার কেউ ফিউশন অনুসরণ করতে পারে।

বানথাইয়ের চুল বিশেষজ্ঞ কাজী কামরুল ইসলাম বলেন, দিনের অনুষ্ঠানে পোশাকের সঙ্গে মানানসই চুলের স্টাইল আর রাতের অনুষ্ঠানগুলোতে চুল ব্লো ড্রাই করে নিলে দেখতে ভালো লাগবে এবং ধারাটাও অনুসরণ করা হবে। কাজী কামরুল ও তানজিমা শারমিন মিউনির মতে, মেয়েদের মধ্যে গতানুগতিক হেয়ারস্টাইলের চাহিদাটাই বেশি। অবশ্যই এবার এ ফ্যাশন থেকে বের হয়ে এসে বিশ্ব ফ্যাশনের হেয়ারস্টাইলগুলো অনুসরণ করে দেখতে হবে, তবেই আমাদের ফ্যাশনেও নতুনত্ব আসবে।

পূর্ববর্তী নিবন্ধ৬৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে: জাতিসংঘ
পরবর্তী নিবন্ধঝালকাঠিতে ট্রলারডুবিতে নিখোঁজ ৩ জনের মরদেহ উদ্ধার