এবার ৩০০ টপকে শ্রীলংকার জয়

পপুলার২৪নিউজ ডেস্ক :

শ্রীলংকায় আগে প্রথমে ব্যাট করা দল ৩০০ রান করলে নিজেদের সুরক্ষিত ভাবত। এখন থেকে ৩০০ করেও ঝুঁকির মধ্যে থাকার সম্ভাবনা বাড়ল। দ্বীপদেশে এক সপ্তাহের ব্যবধানে দু’দুবার ৩০০-র বেশি রান তাড়া করে ম্যাচ জেতার নজির তৈরি হল। গত ৩০ জুন প্রথম ওডিআইতে জিম্বাবুয়ে জিতেছিল ৩১৭ তাড়া করে। বৃহস্পতিবার শ্রীলংকা সহজে টপকে গেল জিম্বাবুয়ের ৩১০। অথচ, এরআগে ৩২ বারের চেষ্টায়ও ৩০০ তাড়া করে জয়ের কোনো নজির ছিল না শ্রীলংকায়।

কাল হাম্বানটোটায় তৃতীয় ওডিআইতে জিম্বাবুয়ের ৩১০/৮ শ্রীলংকা টপকে গেল হাতে আট উইকেট এবং ১৬ বল রেখে। ৩০০ তাড়া করে জেতা যেন ডাল-ভাত। লংকানদের এমন তেলেসমাতি কাণ্ডের নেপথ্যে রয়েছেন দু’জন-নিরোশান ডিকভেলা ও দানুশকা গুনাথিলাকা। দু’জনের দুটি প্রথম শতক এবং উদ্বোধনী জুটিতে ২২৯ স্বাগতিকদের জয় এমনই সহজলভ্য করে তোলে যে, অবশিষ্ট ৮২ রান আনুষ্ঠানিকতায় পরিণত হয়। দু’জনের প্রতিযোগিতায় খানিকটা এগিয়ে থাকা গুনাথিলাকা ১১১ বলে ১১৬ রান করে ম্যাচসেরা হয়েছেন। ডিকভেলা ১০২ রান করেন ১১৬ বলে। বাকি কাজটুকু সহজে সারেন উপুল থারাঙ্গা ও কুশাল মেন্ডিস। প্রথমজন ৪৪ এবং দ্বিতীয়জন ২৮ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

তার মানে, হ্যামিল্টন মাসাকাদজার পঞ্চম ওয়ানডে সেঞ্চুরি মাঠে মারা গেল। দ্বিতীয় উইকেটে তারিসাই মুসাকান্দার সঙ্গে মাসাকাদজার ১২৭ রানের পার্টনারশিপে দাঁড়িয়ে যায় জিম্বাবুয়ের ইনিংস। মুসাকান্দা ৪৮ রান করেন। আশপাশে শন উইলিয়ামস (৪৩), সিকান্দার রাজা (১৭ বলে ২৫*) এবং পিটার মুরও (১১ বলে ২৪) অবদান রেখেছেন। উইকেট এমনই রানপ্রসবা ছিল যে, মালিঙ্গার মতো বোলারকেও ঘাম ঝরাতে হয়েছে। নয় ওভার বোলিং করে মাত্র একটি উইকেট পেয়েছেন তিনি ৭১ রান দিয়ে। শ্রীলংকা ও জিম্বাবুয়ে দু’দলই সাতজন করে বোলার ব্যবহার করেছে। ম্যাচে রান হয়েছে ৬২২। উইকেট পড়েছে ১০টি। কোনো হাফ সেঞ্চুরি না হলেও সেঞ্চুরি হয়েছে তিনটি। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ এ এগিয়ে গেল স্বাগতিক শ্রীলংকা। প্রথম ওডিআইতে জিম্বাবুয়ে জিতেছিল ৬ উইকেটে।

জিম্বাবুয়ে

রান বল ৪ ৬

মাসাকাদজা ক প্রদীপ ব ডি সিলভা ১১১ ৯৮ ১৫ ১

মিরে এলবিডব্ল– ব প্রদীপ ১৩ ২১ ২ ০

মুসাকান্দা ক থারাঙ্গা ব গুনারত্নে ৪৮ ৫৭ ৪ ১

আরভিন এলবিডব্ল– ব ডি সিলভা ১৬ ২৪ ১ ০

উইলিয়ামস ব গুনারত্নে ৪৩ ৪৭ ২ ০

ওয়ালার এলবিডব্ল– ব মালিঙ্গা ১৭ ২৪ ১ ০

সিকান্দার রাজা নটআউট ২৫ ১৭ ২ ১

মুর ক মেন্ডিস ব সান্দাকান ২৪ ১১ ২ ২

ক্রেমার রানআউট ০ ০ ০ ০

মুম্বা নটআউট ২ ২ ০ ০

অতিরিক্ত ১১

মোট (৮ উইকেটে, ৫০ ওভারে) ৩১০

উইকেট পতন : ১/৩৯, ২/১৬৬, ৩/১৯১, ৪/২০৬, ৫/২৫৬, ৬/২৬৩, ৭/২৯৩, ৮/২৯৩।

বোলিং : মালিঙ্গা ৯-০-৭১-১, প্রদীপ ৬-১-২৮-১, চামিরা ৭-০-৩৪-০, সান্দাকান ১০-০-৭৩-১, ডি সিলভা ৭-০-৪৪-২, গুনারত্নে ১০-১-৫৩-২, গুনাথিলাকা ১-০-৫-০।

শ্রীলংকা

রান বল ৪ ৬

ডিকভেলা ক উইলিয়ামস ব ওয়ালার ১০২ ১১৬ ১৪ ০

গুনাথিলাকা ব উইলিয়ামস ১১৬ ১১১ ১৫ ১

কুশাল মেন্ডিস নটআউট ২৮ ২৫ ২ ০

উপুল থারাঙ্গা নটআউট ৪৪ ৩২ ৩ ২

অতিরিক্ত ২২

মোট (২ উইকেটে, ৪৭.২ ওভারে) ৩১২

উইকেট পতন : ১/২২৯, ২/২৩৭।

বোলিং : মুম্বা ৬.২-০-৩৬-০, চাতারা ৬-০-৪৭-০, সিকান্দার রাজা ১০-০-৫৫-০, ক্রেমার ৭-০-৫৪-০, উইলিয়ামস ৮-০-৬৩-১, ওয়ালার ৮-০-৩২-১, মিরে ২-০-১৯-০।

ফল : শ্রীলংকা ৮ উইকেটে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ : গুনাথিলাকা (শ্রীলংকা)।

পূর্ববর্তী নিবন্ধব্যাংকের পরিচালক পদ বিক্রির বিজ্ঞাপন!
পরবর্তী নিবন্ধরেল ভবনের আগুন নিয়ন্ত্রণে