এবার নিজ দেশেই সার্জিক্যাল স্ট্রাইক চালাল ভারত!

পপুলার২৪নিউজ ডেস্ক :
ফের সার্জিক্যাল স্ট্রাইক। তবে এবার পাকিস্তানের মাটিতে নয়, এবার লক্ষ্য ছিল নিজ দেশের নাগাল্যান্ডের ‘নাগা জঙ্গিদের’ ঘাঁটি গুঁড়িয়ে দেওয়া।
আর ঘটনাস্থল মায়ানমার-ভারতের সীমান্তে এনএসসিএন(খাপলাং) গোষ্ঠীর ঘাঁটি।ভারতীয় সেনাবাহিনীর হঠাৎ আক্রমণে প্রভূত ক্ষতি হয়েছে জঙ্গিদের। এমনটাই জানাল সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ড।
ভয়াবহ এই জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে আগেও মায়ানমারের মাটিতে ঢুকে সেনা অভিযান চালিয়েছিল ভারত।

সেনা সূত্রের খবর, বুধবার খুব ভোরে এই অভিযান সংঘটিত হয়েছে। মায়ানমার সীমান্ত লাগোয়া এলাকায় জঙ্গি প্রশিক্ষণ শিবির তছনছ করে দিয়েছে সেনা৷ ২০১৫ সালে এরকমই এক অভিযানে গুঁড়িয়ে গিয়েছিল নাগা জঙ্গিদের শিবির। তখনও সংগঠনের শীর্ষ নেতা ছিলেন এসএস খাপলাং। সম্প্রতি খাপলাং প্রয়াত হয়েছেন। নাগা বিচ্ছিন্নতাবাদ আন্দোলনের এই নেতার মৃত্যুর পর সংগঠনের হাল ধরেছেন কাংগো খন্যা। তার নেতৃত্বে পরপর কয়েকটি হামলা চালায় এনএসসিএন।

নাশকতা রুখতে মায়ানমার সীমান্ত এলাকায় বিশেষ টহল দেওয়ার নির্দেশ দেওয়া হয় আসাম রাইফেলসকে। কয়েকটি ক্ষেত্রে ছোট-মাঝারি সংঘর্ষ হয়। এরপর বুধবার ভোরে যেন ফিরে এল ২০১৫ সালের ১০ জুনের ঘটনা। তার কয়েকদিন আগে মনিপুরের চান্দেল জেলায় নাগা জঙ্গিদের হামলায় মৃত্যু হয় ১৮ জন সেনাকর্মীর। তারই বদলা নিতে মায়ানমারের সীমান্ত পার করেছিল ভারতীয় সেনা।

পূর্ববর্তী নিবন্ধহানিপ্রীতের সতীন ছিলেন রাখি সাওয়ান্ত!
পরবর্তী নিবন্ধ‘পারমাণবিক অস্ত্র নির্মূল করতে হলে এর ব্যবহার বন্ধ করতে হবে’