এক ম্যাচে রাজস্থানের ৫ বিদেশি খেলানো নিয়ে তোলপাড়

স্পোর্টস ডেস্ক : এক ম্যাচে চারজন বিদেশি খেলানোর নিয়ম। এর ব্যত্যয় হওয়া যাবে না। কিন্তু বৃহস্পতিবার রাতে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ৫ জন বিদেশি খেলিয়েছিল রাজস্থান রয়্যালস। এ নিয়ে তোলপাড় শুরু হয়েছে আইপিএলে।

রাজস্থান রয়্যালসের করা ১৮৫ রানের জবাব দিতে ব্যাটিং শুরু করেছিল দিল্লি। তবে ২ বল হতে না হতেই খেলা বন্ধ হয়ে যায়। আম্পায়ারের সঙ্গে ওই সময় কথা বলছিলেন ডেভিড ওয়ার্নার, জস বাটলার। তখন ডাগআউটের সামনে দিল্লির কোচ রিকি পন্টিং। তার সঙ্গে কথা বলছিলেন চতুর্থ আম্পায়ার।

কিছুক্ষণ পরে দেখা গেল আম্পায়ার পন্টিংকে একটা কাগজ দেখাচ্ছেন। এরপর জানা যায়, রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে নিয়মভঙ্গের অভিযোগ এনেছেন পন্টিং। তবে রাজস্থান ভুল করেছে কি না, সেটাই তাকে বোঝানোর চেষ্টা করছিলেন চতুর্থ আম্পায়ার। মূলত খেলা বন্ধ হওয়ার কারণ ছিল, রাজস্থান প্রাথমিকভাবে একাদশে রেখেছিল তিন বিদেশিকে- জস বাটলার, শিমরন হেটমায়ার ও ট্রেন্ট বোল্ট।

তবে ফিল্ডিংয়ে নামার সময় তারা হেটমায়ারকে তুলে নিয়ে ইমপ্যাক্ট বদলি হিসেবে মাঠে নামায় দক্ষিণ আফ্রিকান পেসার নান্দ্রে বার্গারকে। এখানেও সমস্যা থাকতো না, যদি পরে পরিবর্তিত ফিল্ডার হিসেবে রোভমান পাওয়েলকে মাঠে না নামাতো। ঝামেলাটা বাঁধে রায়ান পরাগের জায়গায় রোভমান পাওয়েলকে ফিল্ডিংয়ে নামায় রাজস্থান।

এটা দেখেই মাথা ক্ষুব্ধ হয়ে উঠেছেন রিকি পন্টিং এবং সৌরভ গাঙ্গুলি। আম্পায়ারের কাছে তারা অভিযোগ তোলেন নিয়ম ভেঙে করে পাঁচজন বিদেশি খেলাচ্ছে রাজস্থান।

দিল্লির টিম ডিরেক্টর সৌরভ গাঙ্গুলী ও কোচ পন্টিংয়ের মতে, পাওয়েলকে ফিল্ডিংয়ে নামানো ঠিক হয়নি। এক ম্যাচে চারজন বিদেশি খেলতে পারেন। বার্গারকে ইমপ্যাক্ট বদলি করার মাধ্যমে রাজস্থানের সেই কোটা পূরণ হয়ে গেছে। পাওয়েল ম্যাচে পঞ্চম বিদেশি হিসেবে নেমেছেন, যা নিয়মবিরুদ্ধ।

চতুর্থ আম্পায়ার মদনগোপাল কাপুরাজ তখন তাদের বুঝিয়ে বলেন যে, রাজস্থান কোনো রকম নিয়ম ভাঙেনি। প্রথম একাদশে তাদের তিন জন বিদেশি থাকায় নান্দ্রেকে অন্য বিদেশি খেলোয়াড়ের পরিবর্তে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হিসাবে মাঠে নামানো হয়েছে। অন্যদিকে, পাওয়েল পরিবর্তী খেলোয়াড় হিসেবে শুধু ফিল্ডিং করছেন। অর্থাৎ ওই মুহূর্তে মাঠের মধ্যে রাজস্থানের মোট চারজন বিদেশিই উপস্থিত রয়েছেন। যা নিয়মের মধ্যেই পড়ে।

এ–সংক্রান্ত ধারা ১.২.৫ বলে, ‘একটি দল ম্যাচের শুরুর একাদশে চারজনের বেশি বিদেশি খেলোয়াড় রাখতে পারবে না। আর ধারা ১.২.৬ বলে, একটি দল একই সময়ে চারজনের বেশি বিদেশিকে মাঠে রাখতে পারবে না। যদি কোনো দল চারজন বিদেশিকে দলে রাখে, সে ক্ষেত্রে বদলি হিসেবে আরেকজন বিদেশিকে ফিল্ডিংয়ে নামানো যাবে একজন বিদেশিরই জায়গায়। আর কোনো দল যদি চারজনের কম বিদেশিকে শুরুর একাদশে রাখে, তখন বিদেশি খেলোয়াড় বদলি করা যাবে, তবে একই সময়ে বিদেশি খেলোয়াড়ের সংখ্যা চারের বেশি হতে পারবে না।’

পাওয়েল যখন বদলি ফিল্ডার হিসেবে মাঠে নামেন, তখন মাঠে দলটির বিদেশির সংখ্যা চারই ছিল। কারণ, হেটমায়ার ততক্ষণে বদলি হয়ে একাদশ থেকে বেরিয়ে যান। বাটলার, বোল্ট, বার্গার, পাওয়েলসহ মাঠে বিদেশি খেলোয়াড় চারজনই- এটাই দিল্লি কোচ পন্টিংকে বুঝিয়েছেন চতুর্থ আম্পায়ার।

এ দিনের ম্যাচে দিল্লির অধিনায়ক রিশাভ পান্ত টস জিতে রাজস্থানকে ব্যাট করতে পাঠিয়েছিলেন। তিনি মনে করেছিলেন পরে ব্যাট করার সুবিধা নেবেন। কারণ জয়পুরের মাঠে পরে বল করলে স্পিনারদের অসুবিধা হয় শিশিরের কারণে। কিন্তু বৃহস্পতিবার তেমনটা হলো না। প্রথমে ব্যাট করে রাজস্থান ১৮৫ রান তোলে। জবাবে ব্যাট করতে নেমে দিল্লির ইনিংস শেষ হয়ে যায় ১৭৩ রানে। হেরে যায় ১২ রানে।

পূর্ববর্তী নিবন্ধজাবি আলোনসোর আশা ছেড়ে দিলো লিভারপুল
পরবর্তী নিবন্ধবিএনপির কত নেতাকর্মী নিগৃহীত তালিকা প্রকাশ করুন: ওবায়দুল কাদের