একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে কী হবে?

পপুলার২৪নিউজ ডেস্ক:

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। ঘোষিত প্রাথমিক ফলাফলের সর্বশেষ তথ্যানুযায়ী ৬৪৩ আসনের মধ্যে ৩১৪টি আসন পেয়েছে তেরেসা মে’র কনজারভেটিভ পার্টি। আর জেরমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টি পেয়েছে ২৬০টি আসন। আরও সাত আসনের ফল প্রকাশের অপেক্ষায় রয়েছে।

তবে গত পার্লামেন্টে ৩৩০টি আসন পেয়ে একক পার্লামেন্ট গঠন করেছিল কনজারভেটিভরা।

এবার কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় যা হতে পারে দেশটির রাজনীতিতে…

১. যে দল থেকে সবচেয়ে বেশি এমপি জয়ী হবেন সেই দলই সরকার গঠন নাও করতে পারে। সংসদের ৬৫০টি আসনের সব ভোট গণনা শেষ হবার পর যে দল থেকে সবচেয়ে বেশি এমপি নির্বাচিত হন সাধারণত সেই দলকেই বিজয়ী ঘোষণা করা হয়। সেই দলের নেতাই প্রায় সবসময়ই পরবর্তী প্রধানমন্ত্রী হন।

কিন্তু কোনো দলই স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা না পেলে এবার সেটা নাও হতে পারে। যে দল দ্বিতীয় স্থান পাবে সে দলেরও অন্য দলের সহযোগিতায় সরকার গঠন করার সম্ভাবনা আছে।

২. প্রধানমন্ত্রী হবার সবচেয়ে সহজ পথ হল হাউস অফ কমন্সে সংখ্যাগরিষ্ঠতা অর্জন। সংখ্যাগরিষ্ঠ দল তারাই যাদের দল থেকে সর্বাধিক সংখ্যক এমপি নির্বাচিত হয়- অর্থাৎ অন্য সব দল থেকে নির্বাচিত মোট এমপির থেকে বেশি।

৩. নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে মোট ৩২৬টি আসনে জিততে হবে। ৩২৬টি আসন পেলে সংসদে সেই দল নতুন আইন প্রণয়নের ক্ষমতা অর্জন করে। কোনো দল যদি এককভাবে ৩২৬টি আসন না পায়, তাহলে সেটা হবে ‘হাং পার্লামেন্ট’ অর্থাৎ একাধিক দলকে জোটবদ্ধভাবে ৩২৬টি আসন পেতে হবে। যেটা হয়েছিল ২০১০-এর সাধারণ নির্বাচনে।

৪. আবার হাং পার্লামেন্ট হলে বর্তমান প্রধানমন্ত্রী ক্ষমতায় থাকবেন এবং ডাউনিং স্ট্রিটেই বসবাস করবেন যতক্ষণ না কারা নতুন সরকার গঠন করবে সে বিষয়ে সিদ্ধান্ত হয়। এক্ষেত্রে দলের নেতাদের মধ্যে দফায় দফায় বৈঠক চলবে। তারা চেষ্টা করবে জোট গঠন করে একটা সরকার গঠন করতে অথবা কনজারভেটিভ দলের নেতা তেরেসা মে অথবা লেবার নেতা জেরেমি করবিনকে প্রধানমন্ত্রী করে হয়ত কোনো একটা সমাঝোতার ভিত্তিতে সরকার গঠন করতে।

অথবা দুই দলের মধ্যে কোনো একটি দলের নেতা সিদ্ধান্ত নিতে পারেন যে তারা সংখ্যালঘু সরকার গঠন করবেন এই ভিত্তিতে যে যখন সংসদে আইন পাশ করতে হবে, তখন ছোট দলগুলোর সমর্থন তারা নিশ্চিতভাবে পাবেন।

৫. এধরনের জোট বা সমঝোতা-ভিত্তিক সরকার গঠনের সুযোগ প্রথম দেয়া হবে তেরেসা মেকে। দেন-দরবার চলাকালীন তিনি প্রধানমন্ত্রী হিসাবে ক্ষমতায় থাকবেন। এটা যদি স্পষ্ট হয় তিনি এই চেষ্টায় ব্যর্থ হয়েছেন এবং জেরেমি করবিন সফল হয়েছেন তাহলেতেরেসা মেকে পদত্যাগ করতে হবে।

৬. জোট সরকার গঠনের প্রক্রিয়া কতদিন ধরে চলবে তার কোনো ধরাবাঁধা সময়সীমা নেই। ২০১০এর নির্বাচনে একটা জোট গঠনের জন্য পাঁচ দিন সময় লেগেছিল, তবে সাধারণত এই আলোচনা ও দরকষাকষিতে আরও বেশি সময় লাগে।

৭. তবে আলোচনা অবশ্যই অনির্দিষ্টকাল ধরে চলে না। প্রথম দফায় চূড়ান্ত সময়সীমা দেওয়া হবে ১৩ জুন পর্যন্ত। নতুন সংসদ শুরু হবে সেইদিন।  মে-কে ক্ষমতায় থাকতে হলে ১৩ জুনের মধ্যে একটা সমঝোতা সম্পন্ন করতে হবে।

৮. তবে দুই দলের কেউ যদি স্পষ্ট কোনো সমঝোতায় আসতে না পারেন সেক্ষেত্রে একমাত্র পরীক্ষা হল, সংসদে কোনো নতুন আইন পাশ করানোর জন্য প্রয়োজনীয় ভোট তাদের আছে সেটা প্রমাণ করা। ১৯ জুন রানি তার ভাষণের মাধ্যমে সংসদের অধিবেশন শুরু করবেন।

৯. কোয়ালিশন সরকার গঠনে নির্ভর করছে ৪টি বিষয়ের ওপর:

যে দলগুলো কোয়ালিশনে থাকছে কার্যকর সংখ্যাগরিষ্ঠতার জন্য তাদের যথেষ্ট এমপি জয়ী হয়েছেন কিনা। সবচেয়ে বড় দল এই জোট গড়তে চায় কিনা অথবা তারা সংখ্যালঘু সরকার হিসাবে একাই সরকার গঠন করতে চায় কিনা। যে দলগুলোর এই কোয়ালিশনে থাকার সম্ভাবনা, তারা তাদের দলকে নিশ্চিতভাবে বোঝাতে পারবে কিনা যে এটা দলের জন্য ভাল। কোয়ালিশনের সম্ভাব্য দলগুলো মনে করে কিনা যে বিভিন্ন নীতিতে তাদের সহমতের জায়গা রয়েছে অথবা তাদের কোনো কোনো নীতিতে ছাড় দিয়েও তারা কোয়ালিশনে কাজ করতে পারবে।

১০. ব্রিটেনে অতীতেও সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে সরকার গঠনের নজির আছে। তবে এধরনের সরকার তেমন স্থায়ী বা সফল হয় না। কনজারভেটিভ ও লেবার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলে তারা সংখ্যালঘু সরকার গড়তে পারে যেখানে তাদের এমপিরাই সব মন্ত্রী পদে থাকবে। তবে অন্য দলের এমপিদের ভোট ছাড়া তারা সংসদে নতুন কোনো আইন পাশ করতে পারবে না।

পূর্ববর্তী নিবন্ধপাহাড় ধসে যান চলাচল বন্ধ
পরবর্তী নিবন্ধকালকিনিতে নিখোঁজ যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার