উপযুক্ত পরিচর্যায় জলমাথা ও স্পাইনা বিফিডা রোগীরাও দেশকে উন্নতির শিখরে নিয়ে যেতে পারে

স্টাফ রিপোর্টার: ‘আমরা আমাদের অধিকার নিয়ে কথা বলবো’ এই প্রতিপাদ্য বিষয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক জলমাথা ও স্পাইনা বিফিডা দিবস। বক্তারা বলেন, উন্নত বিশ্বে সময় মত সঠিক চিকিৎসা পেয়ে এই রোগাক্রান্ত শিশুরা তাদের কিছু সীমাবদ্ধতা নিয়েও সমাজের উচ্চ পর্যায়ে প্রতিষ্ঠিত। আমাদের দেশে জল মাথা ও স্পাইনা বিফিডা রোগীর সংখ্যা প্রচুর হলেও বেশিরভাগ মানুষেরই এখন পর্যন্ত এই রোগ সম্পর্কে সুস্পষ্ট কোনো ধারণা নেই। বরং সমাজের লোকলজ্জার ভয়ে এদের আড়াল করে রাখা হয়। জলমাথা ও স্পাইনা বিফিডা রোগী সমাজের বোঝা নয় বরং উপযুক্ত পরিচর্যা ও সুযোগ সুবিধা পেলে এরাও সমাজ তথা দেশকে উন্নতির চরম শিখরে নিয়ে যেতে পারবেন।

দিবসটি উপলক্ষ্যে গত মঙ্গলবার (২৫ অক্টোবর আন্তর্জাতিক জলমাথা ও স্পাইনা বিফিডা দিবস) বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের প্রধান প্রফেসর ডা: রেজিনা হামিদের নেতৃত্বে একই বিভাগের ডাক্তাররা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অংশ নেন চিকিৎসারত জলমাথা ও স্পাইনা বিফিডা রোগী ও তার অভিভাবকেরা।

জলমাথা বা হাইড্রোসেফালাস হলো- মস্তিস্কের গভীরে প্রতি দিনই পানি তৈরি হচ্ছে এবং নির্দিষ্ট রাস্তা অতিক্রম করার পর তা রক্তে মিশে যাচ্ছে। কোন কারনে যদি এই পানি চলাচলের রাস্তাতে প্রতিবন্ধকতা সৃষ্টি হয় তবে পানি জমে যেয়ে জলমাথা বা হাইড্রোসেফালাস হয়। জন্ম ত্রুটি, ব্রেইনের ইনফেকশন বা মেনিনজাইটিস, ব্রেইন টিউমার বা মস্তিষ্কে রক্তক্ষরণ এর কারণে জলমাথা রোগ হয়। জল মাথা রোগের সর্বাধুনিক চিকিৎসা হলো ই.টি.ভি। এখানে ক্যামেরার মাধ্যমে মস্তিষ্কের অভ্যন্তরে পানি চলাচলের বাইপাস রাস্তা তৈরি করা হয়। এই অপারেশন বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালসহ আরও কিছু হাসপাতালে হয়। আরেকটি চিকিৎসা হলো ভি পি শান্ট । এখানে শিশুর মস্তিস্কের পানির কুঠুরির সাথে পেটের অভ্যন্তরে শান্ট পাইপের মাধ্যমে চ্যানেল তৈরি করা হয়।

আর স্পাইনা বিফিডা হলো-  এটি একটি ভয়াবহ জন্মত্রুটি যা মূলত গর্ভকালীন প্রাথমিক অবস্থায় মায়ের শরীরে ফলিক এসিড ঘাটতির জন্য হয়ে থাকে। শিশুর মগজ গঠন গর্ভ ধারনের এতো প্রাথমিক পর্যায়ে হয়ে থাকে, যে সময়ে মা নিজের গর্ভ ধারনের কথা জানেন না। ফলিক এসিড ঘাটতির জন্য শিশুর মেরুদ- অসম্পূর্ণ থাকে এবং স্নায়ু গুলি পিঠের বা ঘাড়ের টিউমার হিসাবে বেরিয়ে থাকে। এদের চিকিৎসার জন্য বিভিন্ন বিষয়ের যেমন নিউরোসার্জন, অর্থোপেডিক্স, ইউরোলজিস্ট, ফিজিকাল থেরাপিস্ট এমনকি হার্ট বিশেষজ্ঞ প্রয়োজন হতে পারে।

এ বিষয়ে বিশেষজ্ঞ অধ্যাপক ডা: রেজিনা হামিদ বলেন, আমি বিস্মিত হয়েছি একটি কনফারেন্সে যেয়ে যেখানে আমার সাথে কিছু ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সাথে পরিচয় হয় যারা স্পাইনা বিফিডার রোগী হয়েও পরিবার ও সমাজের সহযোগিতায় নিজেদের যোগ্যতার আলো ছড়াচ্ছেন। তিনি বলেন, আমাদের দৈনন্দিন খাদ্যে ফলিক এসিড সুরক্ষা থাকা জরুরী। কেননা আমেরিকা, কানাডা নিত্য প্রয়োজনীয় খাদ্যে ফলিক এসিড ফরটিফিকেশান করে স্পাইনা বিফিডা ৭০ শতাংশ কমিয়ে এনেছে। সরকার উদ্যোগ নিলে বাংলাদেশেও খাবারে ফলিক এসিড ফরটিফিকাশন করে জন্ম ত্রুটির হার কমিয়ে সাস্থ্যখাত আরও উচ্চতায় নিয়ে যাওয়া সম্ভব। তিনি অনতিবিলম্বে খাদ্যে ফলিক এসিড ফরটিফিকেশনের উদ্যোগ গ্রহণের দাবি জনান।

পূর্ববর্তী নিবন্ধইভ্যালির রাসেল-শামীমার সম্পত্তি ক্রোকের আদেশ
পরবর্তী নিবন্ধনির্বাচনের আগে খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর সম্ভাবনা নেই: আইনমন্ত্রী