উত্তর কোরিয়ার ব্যাপারে অতি ক্ষুদ্র পদক্ষেপ নেওয়া হয়েছে : ট্রাম্প

পপুলার২৪নিউজ ডেস্ক :

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপক্ষো করে সম্প্রতি ধারাবাহিকভাবে পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। এরই জের ধরে দেশটির বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

উত্তর কোরিয়া গত সপ্তাহে হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এবারের নিষেধাজ্ঞার আওতায় টেক্সটাইল পণ্য রপ্তানি এবং জ্বালানি সরবরাহ বন্ধসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ খাত অন্তর্ভুক্ত করা হয়। গত সোমবার রাতে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের উত্থাপিত এ প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হয়। এতে সম্মতি দিয়েছে চীন ও রাশিয়া। আমেরিকার প্রতি উত্তর কোরিয়ার প্রতিশোধপরায়ন মনোভাব ও বেপরোয়া আচরণের পরিপ্রেক্ষিতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।এদিকে জাতিসংঘ উত্তর কোরিয়ার ওপর নতুন যে নিষেধাজ্ঞাগুলো আরোপ করেছে, তাকে ক্ষুদ্র পদক্ষেপ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটির ব্যাপারে আরও যে সব পদক্ষেপ নেওয়া হবে তার তুলনায় এটা কিছুই না বলে জানালেন ট্রাম্প।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গে সাক্ষাতের আগে ট্রাম্প সংবাদমাধ্যম রয়টার্সকে জানান, এটা আরেকটি ছোট পদক্ষেপমাত্র। খুব বড় কোনো বিষয় নয়। আমি জানি না এর কোনো প্রভাব রয়েছে কিনা। তবে নিষেধাজ্ঞা পাসের ক্ষেত্রে কমিটির পূর্ণ ভোট লাভ আশাব্যঞ্জক বিষয়। তবে আমরা দেশটির ব্যাপারে আরও যে পদক্ষেপ নিতে যাচ্ছি, তার কাছে এ নিষেধাজ্ঞা আরোপ অতি নগন্য বিষয়।

পূর্ববর্তী নিবন্ধচাল রফতানি বন্ধের সিদ্ধান্ত ভারতের
পরবর্তী নিবন্ধটাঙ্গাইলে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ