উজানের পানি বৃদ্ধি থাকায় সিরাজগঞ্জের বন্যা পরিস্থিতির আরো অবনতি

পপুলার২৪নিউজ সিরাজগঞ্জ প্রতিনিধি:

উজানের পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সিরাজগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে।

এদিকে যমুনার পানি মঙ্গলবার সকাল ৬টায় সিরাজগঞ্জ পয়েন্টে বিপৎসীমার ১২৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের হিসেব অনুযায়ী গত ২৪ ঘণ্টায় জেলা পয়েন্টে যমুনার পানি ৩৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১২৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বাড়ার সাথে সাথে জেলার কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর  উপজেলার যমুনা তীরবর্তী নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা আব্দুর রহিম জানান, জেলা বন্যা উপদ্রুত ৫টি উপজেলার ৪০ টি ইউনিয়নের প্রায় আড়াই’শ গ্রামের ৫০ হাজারেরও বেশী পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব পরিবারের প্রায় আড়াই লাখ মানুষজন পানিবন্দি হয়ে পড়েছেন। অধিকাংশ মানুষই পাউবোর বাঁধ, উচুঁ রাস্তাঘাট ও স্থানীয় স্কুল-কলেজের আশ্রয় কেন্দ্রে উঠতে শুরু করেছেন। প্রায় ৩ শতাধিক ঘরবাড়ি পুরোপুরি এবং এক হাজার আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি আরও জানান, জেলা প্রশাসক কার্যালয়ের ত্রাণ ও পুর্নবাসন দপ্তর থেকে এ পর্যন্ত ১’শ ৭৫ মেঃটন ক্ষয়রাতি চাল ও নগদ প্রায় ২ লাখ টাকা ক্ষতিগ্রস্ত উপজেলায় বরাদ্দ দেয়া হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) আরশেদ আলী জানান, পাঁচ উপজেলার প্রায় আড়াই হাজার হেক্টর কৃষিজমি এরই মধ্যে বন্যায় ডুবে গেছে। প্রতিদিনই ফসলি জমি ডুবে যাচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের সেকশন অফিসার রনজিৎ কুমার সরকার বলেন, ‘আমরা দিনরাত পাউবোর বাঁধ পরিদর্শন করছি। কোথায় কোন সিপেজ বা পানি চুয়ানো দেখলেই সেখানে তড়িঘড়ি পদক্ষেপ নেয়া হচ্ছে।

নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম পিইঞ্জ বলেন, পানি ক্রমাগত বাড়ছে। সদর উপজেলার বাহুকায় বিকল্প বাঁধটি গত বন্যায় ভেসে গিয়ে পানি লোকালয়ে ঢুকেছিল, সেটি জিওটেক ও সিনথেটিক বস্তায় বালি ভরে উচ্চতা আরো বাড়ানো হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধু সেতুর নিরাপত্তার দায়িত্বে থাকা সেনাসদস্যরা পাউবোর লোকজনকে সহায়তা প্রদানের জন্য সোমবার সিরাজগঞ্জ পরিদর্শন করেছেন। তারা আবারও পাউবোকে সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছেন। এখনও বাঁধের কোনো ক্ষতি হয়নি।’

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রে অনেক রাঘব-বোয়ালরা জড়িত ছিল : প্রধান বিচারপতি
পরবর্তী নিবন্ধ‘অপারেশন আগস্ট বাইট’ প্রাথমিকভাবে শেষ পান্থপথে অভিযানে সন্দেহভাজন এক জঙ্গি নিহত