ঈদ পরবর্তী প্রথম কার্যদিবস উত্থান শেয়ারবাজারে

পপুলার২৪নিউজ প্রতিবেদক: পবিত্র ঈদুল আজাহা পরবর্তী প্রথম কার্যদিবস গতকাল উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া ৫২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে কমেছে টাকার পরিমাণে লেনদেন। ঢাকা ও চট্টগ্রাম স্টপ এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫২১৬ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৫ এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৭ ও ১৮৪১ পয়েন্টে।
এদিন ডিএসইতে ৩২৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৮৬ কোটি ৮৬ লাখ টাকা কম। আগে দিন লেনদেন হয়েছি ৪১০ কোটি ৫৬ লাখ টাকার।
ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে ১৮৪টি বা ৫২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১২৩টি বা ৩৫ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি বা ১৩ শতাংশ কোম্পানির।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের শেয়ার। এদিন কোম্পানির ২৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা জেএমআই সিরিঞ্জের ১৩ কোটি ৮০ লাখ টাকার এবং ১২ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ইউনাইটেড পাওয়ার।
লেনদেনে এরপর রয়েছে- বিকন ফার্মা, মুন্নু সিরামিক, কপারটেক, গ্লোবাল ইন্স্যুরেন্স, ডরিন পাওয়ার, ফরচুন সুজ এবং বাংলাদেশ সাবমেরিন কেবল।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৬৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৭টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দর। গতকাল সিএসইতে ১৫ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধঅবশেষে সালমানের সঙ্গে বিয়ের পিঁড়িতে বসছেন জেরিন খান!
পরবর্তী নিবন্ধকোরিয়ায় কাশ্মীর সমর্থকদের তোপের মুখে বিজেপি নেত্রী