রসুনও পেয়াজের দাম কিছুটা কমলেও ঈদের আগে চড়া মসলার বাজার

 

পপুলার২৪নিউজ, ফিরোজ মিয়া:
আর কয়দিন বাদে ঈদুল আজহাহকে সামনে রেখে দাম চড়া শুরু হয়েছে রাজধানীর মশলার বাজারগুলোতে। তবে রসুনও পেয়াজের দাম কিছুটা কমলেও এরইমধ্যে আদা, জিরা, এলাচিসহ বেশ কিছু মশলার দাম ঊর্ধ্বমুখী রয়েছে।
এদিকে প্রতিবছর কোরবানির ঈদের আগে বেড়ে যায় মসলার দাম। বছরের অন্য সময়ের তুলনায় কোরবানির ঈদে মসলার চাহিদা বেশি থাকায় দাম বাড়িয়ে দেন ব্যবসায়ীরা।
তবে ব্যবসায়ীরা বলছেন, মসলা আমদানির শুল্ক বেশি। এছাড়া সব ধরনের ব্যয় ঊর্ধ্বমুখী হওয়ায় প্রতিষ্ঠানের খরচ বেড়েছে। যার প্রভাব পণ্যের ওপর পড়বে।
তারা জানান, মসলার দাম গত সপ্তাহে কিছুটা বেড়েছে। রাজধানীর মসলার পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, ঈদে চাহিদার তুঙ্গে থাকে আদা, জিরা, এলাচি ও দারুচিনি। এরইমধ্যে এসব মসলার দাম বেশ বেড়েছে। তবে চিনা রসুনের দাম কমেছে ২০ টাকা থেকে ৩০ টাকা কমে বিক্রয় হচ্ছে ১২০ টাকা থেকে ১৪০ টাকা। আর পেয়াজের দাম কেজিতে ১০ টাকা কমে বিক্রয় হচ্ছে ৫০ টাকা থেকে ৫৫ টাকা । বর্তমানে মানভেদে প্রতিকেজি জিরা ৪০ থেকে ৫০ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫০০ টাকায়, দারুচিনি ১০ থেকে ২০ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ২৭০ টাকা থেকে ২৮০ টাকা ও এলাচি কেজিতে ৫০ থেকে ১৫০ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ১৩৫০ টাকা থেকে ১৫০০ টাকায়। এছাড়াও তেজপাতা ৯০ টাকা থেকে ১৩০ টাকায়, সাদা গোল মরিচ ৯৮০ টাকা থেকে ১০০০ টাকা, কালো গোল মরিচ ৬৮০ টাকা থেকে ৭০০ টাকায়, জয়ফল ৬৫০ টাকা থেকে ৯৫০ টাকায়, যত্রিক ১৩৫০ টাকা থেকে ১৪৫০ টাকা, কিসমিস ২৬৫ টাকা থেকে ২৭৫ টাকা, আলু বোখারা ৪৬০ টাকা থেকে ৪৯০ টাকা, কাঠবাদাম ৬১০ টাকা থেকে ৭১০ টাকা, পোস্তাদানা ৭৮০ টাকা থেকে ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে। এবিষয়ে বউ বাজারের মসলা বিক্রতা বাবুল জানান, গত কয়েক সপ্তাহে বেশকিছু মসলার দাম বেড়েছে। ঈদের আগে চাহিদা বেড়ে যাওয়ায় এ দাম বেড়েছে। পিরেরবাগ বাজারে মসলা কিনতে আসা খালেদা বেগম বলেন, পেঁয়াজ ও রসুন কিছুটা কমেছে তবে আদা, জিরা, এলাচ সব কিছুরই দাম বেড়েছে। ঈদকে পুঁজি করে বাড়তি মুনাফা করেন ব্যবসায়ীরা। ঈদের বাকি আরও কতদিন, কিন্তু এখনই দাম বাড়িয়েছে। ওদের (ব্যবসায়ীদের) তো কোনো সমস্যা নেই। টাকা যায় আমাদের।

 

পূর্ববর্তী নিবন্ধবিএসইসির তদন্তের খবরে দরপতনের শীর্ষে বিবিএস ক্যাবলস
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধুকে নিয়ে আপত্তিকর প্রশ্নপত্র তৈরিতে করা ১৩ শিক্ষক কারাগারে