ইসরায়েলের দুই নারী বন্দিকে মুক্তি দিল হামাস

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের দুই নারী বন্দিকে মুক্তি দিয়েছে হামাস। কাতার ও মিশরের মধ্যস্থতায় সোমবার (২৩ অক্টোবর) ওই দুই বন্দিকে ছেড়ে দেওয়া হয়।

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন সামরিক অভিযানের সময় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র এই গোষ্ঠীটির যোদ্ধারা তাদের আটক করেছিল। মঙ্গলবার (২৪ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় হামাসের হাতে বন্দি দুই নারীকে মুক্তি দেওয়া হয়েছে বলে ফিলিস্তিনি এই গ্রুপ এবং ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রস (আইসিআরসি) জানিয়েছে।

হামাসের সশস্ত্র শাখার একজন মুখপাত্র বলেছেন, কাতার ও মিশরের মধ্যস্থতায় ওই দুই বন্দিকে ছেড়ে দেওয়া হয়েছে।

সোমবার এক বিবৃতিতে মুখপাত্র আবু ওবাইদা গ্রুপের টেলিগ্রাম চ্যানেলে বলেন, ‘মানবিক দৃষ্টিকোণ থেকে দুর্বল স্বাস্থ্যের কারণে’ ওই দুই বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে।

এছাড়া ৮৫ বছর বয়সী ইয়োচেভেদ লিফশিটজ এবং ৭৯ বছর বয়সী নুরিট কুপারের মুক্তির বিষয়টি ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রসও নিশ্চিত করেছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে আইসিআরসি বলেছে, ‘আমরা আশা করি তারা শিগগিরই তাদের প্রিয়জনদের কাছে ফিরে যাবে।’

প্রসঙ্গত, মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন এবং অবৈধ বসতিস্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে গত ৭ অক্টোবর ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামের একটি অভিযান চালায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। হামাসের এই অভিযানে কার্যত হতবাক হয়ে পড়ে ইসরায়েল।

হামাসের এই হামলায় নিহত হয়েছেন কমপক্ষে ১৪০০ ইসরায়েলি। নিহতদের মধ্যে ২৮৬ জন সেনাসদস্য রয়েছে বলে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়েছে। হামাসের হামলায় আহত হয়েছেন আরও ৪ হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি। এছাড়া আরও দুই শতাধিক মানুষকে বন্দি করে গাজায় নিয়ে গেছে হামাস।

হামাসের হাতে আটক বিপুল এসব বন্দির মধ্যে ইসরায়েলি এবং দ্বৈত নাগরিকও রয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজায় আটক সব বন্দির নিঃশর্ত মুক্তি দাবি করেছেন। এছাড়া মানবাধিকার গোষ্ঠী, আন্তর্জাতিক সংস্থা এবং বন্দিদের পরিবারও তাদের অবিলম্বে মুক্তির আহ্বান জানিয়েছে।

আল জাজিরা বলছে, গত ৭ অক্টোবরের সেই হামলার পর হামাসের কাছ থেকে প্রথম বন্দি মুক্তির ঘটনা ঘটে গত শুক্রবার। সেদিন হামাস কাতারের মধ্যস্থতায় যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব প্রাপ্ত জুডিথ রানান এবং তার মেয়ে নাটালিকে মুক্তি দেয়।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, সংঘাতে জড়িত সকল পক্ষের সাথে ‘অনেক দিন একটানা যোগাযোগের পর’ বন্দির মুক্তি নিশ্চিত করা হয়েছে। ওবাইদা এর আগে বলেছিলেন, হামাস গত শুক্রবার জুডিথ এবং নাটালির পাশাপাশি আরও দুই বন্দিকে মুক্ত করার প্রস্তাব দিয়েছিল, কিন্তু ইসরায়েলি কর্তৃপক্ষ তা প্রত্যাখ্যান করে।

অবশ্য হামাসের এই দাবিটিকে ইসরায়েল ‘প্রোপাগান্ডা’ বলে অভিহিত করে বলেছে, ইসরায়েলি বেসামরিক নাগরিকদের হত্যার ঘটনায় সারা বিশ্বে তীব্র নিন্দার সম্মুখীন হওয়ায় হামাস তার ভাবমূর্তি উন্নত করতে চাইছে।

এদিকে হামাসের হামলার প্রতিশোধে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার সীমান্ত প্রাচীরের কাছে অবস্থান নিয়েছে ইসরায়েলি সেনাবাহিনীর শত শত ট্যাংক। গাজায় অব্যাহত বিমান হামলার মধ্যেই এসব ট্যাংক গাজার কাছে নিয়ে আসা হয়েছে। আশঙ্কা করা হচ্ছে— যে কোনও সময় গাজায় ইসরায়েলের স্থল অভিযান শুরু হতে পারে।

তবে গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনী যখন প্রত্যাশিত স্থল আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে, তখন বন্দিদের পরিবার বেদনাদায়ক দ্বিধা-দ্বন্দ্বের মুখোমুখি হয়েছে। কেউ কেউ ইসরায়েলি সরকারকে বন্দি মুক্ত করাকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছেন।

কারমেল গোর্নি নামে ইসরায়েলের একজন রাজনৈতিক কর্মী রয়টার্সকে বলেছেন, ‘আমাদের হামাসের সাথে কথা বলা দরকার। আমরা সবসময় যুদ্ধ অবলম্বন করতে পারি না। আমাদের অনেক ফিলিস্তিনি বন্দি আছে আমরা আমাদের জনগণের জন্য হামাসের সঙ্গে তাদের অদলবদল করতে পারি।’

 

পূর্ববর্তী নিবন্ধউড়োজাহাজ রঙ সাদা হয় কেন?
পরবর্তী নিবন্ধভৈরবে দুর্ঘটনা : ট্রেন চলাচল স্বাভাবিক, ১৬ মরদেহ পরিবারের কাছে হস্তান্তর