ইরানের গ্যাস আনতে পাইপলাইন তৈরি করছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : দেশের জ্বালানি চাহিদা মেটাতে ইরান থেকে প্রাকৃতিক গ্যাস আমদানি জন্য একটি পাইপলাইন নির্মাণ করবে পাকিস্তান।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, ইরান থেকে প্রাকৃতিক গ্যাস আমদানির জন্য একটি পাইপলাইন নির্মাণের দিকে এগিয়ে যাচ্ছে পাকিস্তান। এটিকে দেশের অভ্যন্তরে জ্বালানি চাহিদা মেটানোর একটি পদক্ষেপ হিসেবেই দেখছে দক্ষিণ এশিয়ার দেশটি। কিন্তু পাকিস্তানের এই পদক্ষেপটি তার পশ্চিমা মিত্ররা যে ভালো চোখে দেখবে না, তা অনেকটা নিশ্চিতভাবে বলা হয়।

সম্প্রতি এই পাইপলাইন নির্মাণ শুরু করার অনুমোদন দিয়েছে দেশটির জ্বালানি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সরকারি তহবিল ব্যবহার করে ইরানের সীমান্ত থেকে পাকিস্তানের বন্দর শহর গোয়াদর পর্যন্ত ৮০০ কিলোমিটার পাইপলাইনের ৮০ কিলোমিটার (৪০ মাইল) অংশ নির্মাণ করা হবে।

এর আগে বেশ কয়েক বছর ধরেই এই পাইপলাইনে কাজ করতে অনিচ্ছুক ছিল পাকিস্তান। যার পেছনে কারণ ছিল ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা এবং ডলার লেনদেনে বিধিনিষেধের দরুন বিনিয়োগকারীদের এই প্রকল্পের বিরোধিতা।

পাকিস্তান জানিয়েছে, দেশের অভ্যন্তরীণ জ্বালানি দ্রুত কমে যাচ্ছে। কিন্তু শিল্প খাতে পর্যাপ্ত গ্যাস সরবরাহ করা প্রয়োজন। দেশটির মোট গ্যাস সরবরাহে আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের হিৎস্যা বেড়েছে ২৯ শতাংশ।

প্রসঙ্গত, ২০১৩ সালে ২৫ বছরের জন্য একটি গ্যাস চুক্তি স্বাক্ষর করেছিল ইরান ও পাকিস্তান। ঐতিহাসিকভাবে পাকিস্তান যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ। অপরদিকে ইরানের সঙ্গে দেশটির সম্পর্কের চড়াই উৎরাই রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধদেশে প্রতিবছর তামাকে প্রাণ হারাচ্ছে ১ লাখ ৬১ হাজার জন
পরবর্তী নিবন্ধআজ পবিত্র শবে বরাত