ইরাক থেকে সেনা প্রত্যাহারের খবর সত্য নয়: পেন্টাগন

পপুলার২৪নিউজ ডেস্ক:

ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের জন্য ওয়াশিংটন ও বাগদাদের মধ্যে সমঝোতা হয়েছে বলে গণমাধ্যমে যে খবর বেরিয়েছে তা অস্বীকার করেছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন।

এক বিবৃতিতে পেন্টাগন বলেছে, অদূর ভবিষ্যতে ইরাক থেকে সেনা প্রত্যাহারের কোনো পরিকল্পনা ওয়াশিংটনের নেই। এছাড়া ইরাকি সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেয়ার জন্য দেশটিতে অতিরিক্ত মেয়াদে মার্কিন সেনা মোতায়েন রাখার ব্যাপারেও দুই দেশের মধ্যে সমঝোতা হয়েছে।

একজন ইরাকি কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে গতকাল সোমবার বার্তা সংস্থা এপি জানিয়েছিল, দ্বিপক্ষীয় এক সমঝোতার ভিত্তিতে মার্কিন সরকার ইরাক থেকে নিজের সেনা প্রত্যাহারের কাজ শুরু করেছে।

এর পরই তা অস্বীকার করে পেন্টাগন বিবৃতি দেয়।

ইরাক যুদ্ধে একের পর এক পরাজয় ও ব্যর্থতার কারণে ২০১১ সালে ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়। কিন্তু উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে যুদ্ধ করার অজুহাতে ২০১৪ সালে কথিত একটি আন্তর্জাতিক জোটের নেতৃত্বে মার্কিন সেনারা আবার ইরাকে প্রবেশ করে।

তবে গত শনিবার ইরাকের আল-আনবার প্রদেশের আল-বাগদাদি এলাকায় মার্কিন বিমান হামলায় ২০ ইরাকি নাগরিক হতাহত হওয়ার পর দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের দাবি আবার জোরদার হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধজঙ্গি দমনে শেখ হাসিনার ভূয়সী প্রশংসা ভারতের
পরবর্তী নিবন্ধআশুলিয়ায় ট্রাকচাপায় চিকিৎসক নিহত