ইভিন্স টেক্সটাইলের লভ্যাংশ না দেওয়ার প্রভাব শেয়ারবাজারে

পপুলার২৪নিউজ প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি ইভিন্স টেক্সটাইলের লভ্যাংশ না দওয়ার প্রভাব পরেছে দেশের শেয়ারবাজারে।
আগের দিনের ধারাবাহিকতায় সোমবারও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতন হয়ছে। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স এবং সিএসইর সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স কমেছে এক শতাংশের বেশি। এদিকে বাজার সংশ্লিষ্টরা মনে করেন, বস্ত্র খাতের ইভিন্স টেক্সটাইল লভ্যাংশ প্রভাব শেয়ারবাজারে পড়েছে। তাই বিষয়টি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) খতিয়ে দেখা উচিত। একইসঙ্গে এদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে। যাতে ভবিষ্যতে কোন কোম্পানি এমনটি করার সাহস না দেখায়।
এবিষয়ে ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী বলেন, ইভিন্স টেক্সটাইলের লভ্যাংশ না দেওয়া শেয়ারবাজারে প্রভাব পরেছে। তিনি বলেন, বিশেষ ভাবে টেক্সটাইল খাতে পরেছে।
এদিকে ২০১৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির পর্ষদ সর্বপ্রথম ৩০ শতাংশ (১০% নগদ ও ২০% বোনাস) লভ্যাংশ ঘোষণা করেছিল। যা ১৮ মাসের (জানুয়ারি ১৫-জুন ১৬) ব্যবসায় ঘোষণা করা হয়েছিল। এরপরের অর্থবছরে (জুলাই ১৬- জুন ১৭) লভ্যাংশ কমে আসে মাত্র ১০ শতাংশ বোনাস শেয়ারে। আর ২০১৭-১৮ অর্থবছরে শেয়ারহোল্ডারদের কোন লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটির ২০১৭-১৮ অর্থবছরে শেয়ারপ্রতি ১.০৬ টাকা হিসেবে মোট ১৬ কোটি ৭৯ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। যাতে কোম্পানিটির ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার সক্ষমতা ছিল। তবে কোম্পানিটির পর্ষদ শেয়ারহোল্ডারদের লভ্যাংশ থেকে বঞ্চিত করে, পুরোটাই রিজার্ভে রাখার সিদ্ধান্ত নিয়েছে
এদিকে (২৩ সেপ্টেম্বর) ডিএসইর বোর্ড সভায় এই সমালোচনা করা হয়েছে। ইভিন্স টেক্সটাইলের পরিচালনা পর্ষদ বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) শেয়ারহোল্ডারদের কোন লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কোম্পানিটির লভ্যাংশ প্রদানের সক্ষমতা থাকা সত্ত্বেও পর্ষদ এই সিদ্ধান্ত নিয়েছে। যা শেয়ারবাজারে পুরো বস্ত্র খাতে নেতিবাচক প্রভাব ফেলেছে। ইভিন্স টেক্সটাইলের পর্ষদের লভ্যাংশ না ঘোষণার সিদ্ধান্তে হতবাক ডিএসইর পর্ষদ। কোম্পানিটির এমন সিদ্ধান্ত নিয়ে ডিএসইর বোর্ড সভায় আলোচনা হয়। এতে ডিএসইর পর্ষদ কোম্পানিটির লভ্যাংশ না ঘোষণার বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে।
এদিন সবকটি খাতেরই বেশিরভাগ শেয়ার ও ইউনিটের দরপতন হয়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ২৬৫টি প্রতিষ্ঠান। আর অপরিবর্তিত রয়েছে ২৩টির।
বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫৭ পয়েন্ট কমে ৫ হাজার ৩৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবসে পতনের ফলে ডিএসইর প্রধান মূল্যসূচকটি কমলো প্রায় দেড়শ’ পয়েন্ট।
ডিএসইর অপর দুটি মূল্যসূচকের মধ্যে সোমবার ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট কমে ১ হাজার ৮৮৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৬ পয়েন্ট কমে ১ হাজার ২৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৫৮০ কোটি ৮ লাখ টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৪২ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন কমেছে ১৬২ কোটি ৩১ লাখ টাকা।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১২৬ পয়েন্ট কমে ৯ হাজার ৯৮৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৬১ লাখ টাকার শেয়ার। লেনদেন হওয়া ২৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ২৭টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২০৫টির। আর অপরিবর্তিত রয়েছে ১৩টির দাম।

 

পূর্ববর্তী নিবন্ধজাতীয় ঐক্যকে ‘পথহারা পাখিদের জোট’ বললেন শাহরিয়ার কবির
পরবর্তী নিবন্ধতথ্য প্রমাণ ছাড়া মন্ত্রীর কথায় মামলা হবে না : দুদক চেয়ারম্যান