ইভিএম হ্যাক করতে পারলে ১০ লাখ টাকা পুরস্কার: এনআইডি ডিজি

নিজস্ব প্রতিবেদক: জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেছেন, কেউ যদি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) হ্যাক করতে পারে তাহলে তাকে ১০ লাখ টাকা পুরস্কার দেয়া হবে।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে তার নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

এনআইডি মহাপরিচালক বলেন, আমরা চাই দেশের জনগণ ইভিএম সম্পর্কে আরো ভালো করে জানুক। তবে আমি আপনাদের মাধ্যমে বলতে চাই গুজবে কান দিবেন না। অনেকে বলেন ইভিএম হ্যাক করা যায়। আমি বলব এমন যদি কেউ বলে থাকে তাহলে আসুক আমাদের কাছে হ্যাক করে দেখাক পারে কি না। যিনি পারবেন তাকে ১০ লাখ টাকা পুরস্কার দেয়া হবে।

বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, আমরা যদি স্বচ্ছ নির্বাচন চাই তাহলে সেখানে ইভিএমের বিকল্প নেই। ইভিএম নিয়ে আমরা এবং দেশের জনগণ সন্তুষ্ট। আপনারা দেখেছেন বগুড়া নির্বাচন ইভিএম দিয়ে করেছি। সেখানে আমরা শতভাগ সফল হয়েছি।

আগামীকাল (বৃহস্পতিবার) নারায়ণগঞ্জের রূপগঞ্জের কাঞ্চন পৌরসভায় সাধারণ, চট্টগ্রাম সিটি করপোরেশনের একটি ওয়ার্ডে সাধারণ, ৮টি ইউনিয়ন পরিষদে সাধারণসহ ইউনিয়ন, পৌরসভা, সিটি করপোরেশন, উপজেলা ও জেলা পরিষদের ২৯৫টি বিভিন্ন পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এসব জায়গায় যেখানে ইভিএম ব্যবহার হবে সেগুলোর জন্য সর্বাত্বক ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান তিনি। এসময় ভোটার হালনাগাদ প্রসঙ্গ তিনি বলেন, আমরা খুব সতর্কতার সাথে হালনাগাদের কাজ করছি। প্রবাসীরা খুব সহজে যেন ভোটার হতে পারেন সেজন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছি।

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সম্পর্কে বিভিন্ন তথ্য জানাতে কল সেন্টার চালু হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা নাগরিকদের সুবিধার জন্য কল সেন্টার বসিয়েছি। এজন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন থেকে একটি শর্ট কোড নেওয়া হয়েছে। যার নম্বর ১০৫। এই নম্বরে ফোন দিলেই এনআইডি সংক্রান্ত যে কোনো তথ্য জানা যাবে। এটা টোল ফ্রি। সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত চালু থাকে।

পূর্ববর্তী নিবন্ধধারাবাহিক নাটক ‘মফিজের লাইফস্টাইল’
পরবর্তী নিবন্ধহাত কাজ নেই তাই দারোয়ানের চাকরি করছেন চিত্র পরিচালক !