ইতিহাস গড়ার কাণ্ডারী মুশফিকুর রহিম

পপুলার২৪নিউজ ডেস্ক:

ঐতিহাসিক শততম টেস্ট জয়ের পথে সামনে থেকেই নেতৃত্ব দিলেন টাইগার ক্যাপ্টেন মুশফিকুর রহিম। বাংলদেশের শততম ম্যাচটি ছিল মুশফিকের ক্যারিয়ারের ৫৪তম ম্যাচ। আগের টেস্টেই সমালোচনায় জর্জরিত হয়েছিলেন তিনি। কিপিং গ্লাভস তুলে দিতে হয়েছিল লিটন দাসের হাতে। লিটনের ইনজুরিতে পি সারা ওভালে আবারও গ্লাভস ওঠে তার হাতে। সঙ্গে নেতৃত্ব আর ব্যাটিং তো আছেই। এই তিন বিভাগেই দারুণ পারফর্ম করে সত্যিকারের নেতার রুপে দেখা দিলেন মুশি! বাংলাদেশের ইতিহাস গড়ার কাণ্ডারী তিনি।

প্রথম ইনিংসে প্রাথমিক ধসের পর ব্যাট হাতে করলেন ৫২ রান। এরপর মনযোগ হারিয়ে আউট। তবে সেঞ্চুরি করে দলকে লিড এনে দিলেন সাকিব আল হাসান। কিন্তু মুশফিকের অবদান যে অস্বীকার করার সুযোগ নেই। ৫ উইকেট পড়ে যাওয়ার পর সাকিব আল হাসানের সঙ্গে তার ৯২ রানের জুটিই তো বাংলাদেশের প্রথম ইনিংসের ভিত গড়ে দেয়। শেষ পর্যন্ত সাকিবের সেঞ্চুরি আর অভিষিক্ত মোসাদ্দেকের দারুণ ব্যাটিংয়ে (৭৫) ৪৬৭ রান করে বাংলদেশ। মূলতঃ এখানেই পিছিয়ে পড়ে শ্রীলঙ্কা।

যে কিপিং নিয় প্রশ্নের মুখোমুখি হচ্ছিলেন মুশফিক, লঙ্কানদের দ্বিতীয় ইনিংসে সেই কৃতিত্বও দেখান তিনি। উইকেটের পেছনে ৪টি ক্যাচ নিয়ে টেস্ট ক্যারিয়ারের ১০০ ডিসমিসাল পূরণ করেন মুশি। শেষমেষ জয়ের জন্য ১৯১ রানের টার্গেট পাওয়ার পর শুরুতেই ধাক্কা। সৌম্য-ইমরুলের বিদায়ের পর তামিম আর সাব্বির মিলে সেই ধাক্কা সামলান। এই দুজনের বিদায়ের পর আসল বিপদে পড়ে বাংলাদেশ। পঞ্চম দিনের উইকেট মোটেও ব্যাটিংয়ের উপযোগি ছিল না। একের পর এক উইকেট হারাতে হারাতে হারের শঙ্কায় পড়ে যাওয়া দলকে জিতিয়ে মাঠ ছাড়েন অধিনায়ক। রঙ্গনা হেরাথের বলে উইনিং শট নেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশ মেতে ওঠে উল্লাসে।

পূর্ববর্তী নিবন্ধভারত-পাকিস্তান পারেনি, পেরেছে বাংলাদেশ
পরবর্তী নিবন্ধজাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষপর্বের পরীক্ষা স্থগিত