ইউনেসকোর নতুন মহাপরিচালক উধায় আজুলে

পপুলার২৪নিউজ ডেস্ক:
ইউনেসকোর মহাপরিচালক হিসেবে নির্বাচিত হয়েছেন ফ্রান্সের সাবেক সংস্কৃতিমন্ত্রী উধায় আজুলে। অনুমোদনের পর সংস্থাটির বর্তমান প্রধান ইরিনা বোকোভার স্থলাভিষিক্ত হবেন আজুলে।

বুলগেরিয়ান বোকোভা ২০০৯ সাল থেকে সংস্থাটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন তিনি।
রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, পঞ্চম রাউন্ডে ভোটাভুটিতে আজুলে কাতারের কূটনীতিক হামাদ বিন আবদুল আজিজ আল-কাওয়ারিকে হারিয়ে ইউনেসকোর প্রধান হওয়ার দৌড়ে এগিয়ে যান। এতে আরো বলা হয়, ভোটের এই সিদ্ধান্ত অনুমোদনের জন্য আগামী ১০ নভেম্বর ইউনেসকোর সাধারণ অধিবেশনে সংস্থাটির সদস্য ১৯৫টি দেশের প্রতিনিধিদের সামনে তুলে ধরা হবে।

এদিকে সংস্থাটির বর্তমান প্রধান বোকোভা দায়িত্ব ছাড়ার আগে ইসরায়েল ইস্যু নিয়ে গত বৃহস্পতিবার এক আকস্মিক ঘোষণায় ইউনেসকো থেকে নিজেদের প্রত্যাহারের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। পরে এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রের সঙ্গী হওয়ার ঘোষণা দেন।

এই জটিল অবস্থার মধ্যে সংস্থাটির প্রধান হিসেবে যিনিই আসুক না কেন, তাকে উত্তরাধিকার সূত্রে পাওয়া গোলোযোগময় পরিস্থিতি মোকাবিলা করতে হবে বলছে রয়টার্স। তবে আজুলে সাংবাদিকদের বলেন, ‘এই সংকটময় মুহূর্তে অন্য যেকোনো সময়ের চেয়ে ইউনেসকোর সংস্কার ও শক্তিশালী করতে আমাদের আরো বেশি সমর্থন প্রয়োজন, একে ছেড়ে যাওয়া নয়। যদি আমার নিয়োগ চূড়ান্ত হয়… প্রথমেই এর (ইউনেসকোর) বিশ্বাসযোগ্যতা ফিরিয়ে আনব আমি। ইউনেসকোর দক্ষতা ও এর প্রতি সদস্য দেশগুলোর আস্থা ফিরিয়ে আনব, যাতে এটা কাজ করতে পারে।’

৪৫ বছর বয়সী উধায় আজুলে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলন্দের সরকারে সংস্কৃতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি কর্মজীবনের বেশির ভাগ সময় সংস্কৃতি ও যোগাযোগ খাতে পূর্ণকালীন দায়িত্ব পালন করেছেন।

পূর্ববর্তী নিবন্ধউখিয়ায় বন্য হাতির হামলায় চার রোহিঙ্গার মৃত্যু
পরবর্তী নিবন্ধপ্রধান বিচারপতির বক্তব্য পর্যালোচনা করবে আ. লীগ:সেতুমন্ত্রী