আসামি গ্রেফতার ও ওসির অপসারণের দাবিতে মানববন্ধন

পপুলার২৪নিউজ ডেস্ক :

ভিডিওর ফাঁদে ফেলে তেঁতুলিয়ার কাজী শাহাবুদ্দিন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী রহিমা আক্তার সোনিয়া (১৪) কে আত্মহত্যায় প্ররোচিত করার আলোচিত ঘটনায় বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে তেঁতুলিয়ায়।

রবিবার কাজী শাহাবুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

উপজেলার বিভিন্ন স্কুল কলেজের কয়েক হাজার শিক্ষক শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও রাজনৈতিক দলের নেতা কর্মী এবং তেঁতুলিয়ার আপামর জনসাধারণ স্বতঃস্ফুর্তভাবে এই মানববন্ধনে অংশ নেয়।
এসময় মামলার আসামি রাজন ও আতিকের ফাঁসির দাবি করা হয়। মামলা গ্রহণে দেরী করার জন্য মানববন্ধনে তেঁতুলিয়া থানার ওসি সরেষ চন্দ্রের অপসারনও দাবি করা হয়। এসময় আগামী সোমবার উপজেলার ৩৭ টি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয় এবং ৬ টি কলেজে ঘটনার সুষ্ঠু বিচার দাবীতে মানববন্ধন ও দোয়া আয়োজনের কর্মসূচীও ঘোষনা করা হয়। মানববন্ধনে আসামীদের গ্রেপ্তার না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার প্রত্যয় ব্যক্ত করেন।

মানববন্ধনে সোনিয়ার বিদেহী আত্মার শান্তির জন্য একমিনিট নীরবতা পালন করা হয়। উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা কাজী মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই মানববন্ধনে বক্তব্য রাখেন তেঁতুলিয়া সদর ইউনিয়নের চেয়ারম্যান কাজী আনিছুর রহমান, জেলা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি নজরুল ইসলাম,কাজী শাহাবুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ এমদাদ হোসেন, উপজেলা জাতীয় পার্টির সভাপতি মখলেছুর রহমান, জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও তেঁতুলিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রাজিয়া সুলতানা প্রমুখ।

মানববন্ধন শেষে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হয়। স্মারকলিপি গ্রহণ করেন উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম শাহিন।

এসময় উপজেলা চত্বরে আসামী রাজন ও আতিকের কুশ পুত্তুলিকা দাহ করা হয়।
এদিকে আসামী রাজনকে চাকুরি থেকে এখনো বরখাস্ত করা হয়নি। রাজন তেঁতুলিয়া হাসপাতালের ওয়ার্ডবয় হিসেবে চাকুরী করে বলে সোনিয়ার ময়না তদন্ত নিরপেক্ষ হবে কিনা এ নিয়েও আশঙ্কা তৈরী হয়েছে । তবে এ ব্যাপারে সিভিল সার্জন পীতাম্বর রায় জানান, গ্রেপ্তার না হলে কাওকে বরখাস্ত করার আইন নেই। অন্যদিকে ময়নাতদন্তের রিপোর্ট ব্যাপারে তিনি বলেন, ময়না তদন্ত পক্ষপাতমূলক হওয়ার প্রশ্নই আসেনা।

পঞ্চগড়ের তেঁতুলিয়া কাজী শাহাবুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের নবম শ্রেনীর মেধাবি শিক্ষার্থী রহিমা আক্তার সোনিয়া ভিডিও প্রতারণার ফাঁদে পড়ে গত ১০ অক্টোবর গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করে। পুলিশ লাশ উদ্ধার করে ইউডি মামলা করে। পরে সোনিয়ার মা বাদী হয়ে থানায় অভিযোগ দিলে অভিযোগ পত্রটি অজ্ঞাত কারণে নিয়মিত মামলা হিসেবে রেকর্ড করছিলনা পুলিশ। এনিয়ে এলাকাবাসীর মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয় । বিভিন্ন গণমাধ্যম এবং ফেসবুকে ক্ষোভ, প্রতিবাদ এবং আসামীদের গ্রেপ্তার করে শাস্তির দাবি অব্যাহত থাকে। আসামীদের গ্রেপ্তার এবং মামলা রেকর্ডের ব্যাপারে পুলিশের নির্লিপ্ততা নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দেয় ।

অবশেষে ঘটনার ৪ দিন পরে মামলা গ্রহণ করে তেঁতুলিয়া থানা পুলিশ । ঘটনার ৫ দিন পেরিয়ে গেলেও এখনো কোন আসামীকে গ্রেপ্তার করেনি পুলিশ ।

জানা গেছে ৩ মাস আগে কালারাম জোত গ্রামের পাথর শ্রমিক জাহেরুল ইসলামের কন্যা সোনিয়ার তেঁতুলিয়ার মৃত সোলায়মান আলীর ছেলে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের ওয়ার্ডবয় রাজনের (৩২) সাথে পরিচয় হয়। পরিচয়ের পর রাজনের সাথে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে সোনিয়ার। এর পর রাজন বিভিন্ন প্রলোভন দেখিয়ে জোরপূর্বক ধর্ষণ করতো । আর ধর্ষণের ভিডিও ধারণ করতো মোবাইলে।

এসব প্রতারনায় সহযোগিতা দিতো রাজনের বন্ধু তেঁতুলিয়ার বাশির উদ্দিনের ছেলে আতিকুর রহমান (৩৪)। বন্ধু আতিকও এক পর্যায়ে সোনিয়াকে ধর্ষন করে । এদিকে কিছুদিন পর সোনিয়া নিজের ভুল বুঝতে পেরে রাজন এবং আতিকের সাথে যোগাযোগ বন্ধ করে দেয়। কিন্তু রাজন এবং আতিক স্কুল যাওয়ার পথে সোনিয়াকে পর পর কয়েকবার রাজনের বাড়িতে যেতে বাধ্য করে । রাজনের সাথে শারীরিক মেলা মেশা না করলে ধর্ষনের ছবি ইন্টারনেটে ছেড়ে দেয়ার হুমকি দেয় তারা।

সোনিয়ার মা বিষয়টি জানার পর রাজন ও আতিকের অভিভাবকদের জানালে তারা অন্যত্র সোনিয়ার বিয়ে দেয়ার পরামর্শ দেয় । বিয়ের সময় কিছু টাকা ক্ষতিপূরন দেয়া হবে বলে জানায় তারা। এসব জেনে ৯ অক্টোবর রাজন এবং আতিক আবারো সোনিয়ার ছবি ইন্টারনেটে ছেড়ে দেয়ার হুমকি দেয়। ১০ অক্টোবর সকালে সোনিয়া তার ঘরে গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করে। এসময় সোনিয়ার একটি ডায়রি উদ্ধার করে পুলিশ ।

পূর্ববর্তী নিবন্ধসুপ্রিম কোর্টের আইন ও রেজিস্ট্রার বিভাগের ১০ কর্মকর্তাকে অন্যত্র বদলি
পরবর্তী নিবন্ধবাংলাদেশি হত্যায় সৌদিতে দুই ভারতীয় নাগরিকের শিরশ্ছেদ