আলোচনায় ট্রাম্পকন্যার পোশাক কারখানার দুর্দশা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্পের ফ্যাশন ব্রান্ড নিয়ে তুমুল সমালোচনা শুরু হয়েছে। গার্ডিয়ানের এক প্রতিবেদনে ইভাঙ্কার পণ্য নির্মাতা কারখানাগুলোর বেহাল দশা সামনে আসায় নড়েচড়ে বসেছেন সমালোচকরা।

মার্কিন ফার্স্ট ডটারের ফ্যাশন ব্রান্ডের পণ্য নির্মাতা কারখানাগুলোতে শ্রমিকদের বেতন দেওয়া হয় না ঠিকমতো। কথায় কথায় গালি গালাজ করা হয়। চাপিয়ে দেওয়া হয় কাজের বোঝা। মজুরি এতো কম যে, সন্তানদের সঙ্গে নিয়ে থাকার সামর্থ্য নেই এসব কারখানা শ্রমিকদের। নারী কর্মীরা ঋতুর সময় ছুটি না নিলে বোনাসের প্রস্তাব দেয়া হচ্ছে।

ইন্দোনেশিয়ার সুবাংয়ের একটি কারখানায় এক ডজনের বেশি কর্মীর সঙ্গে কথা বলেছে গার্ডিয়ান। গার্ডিয়ানের প্রতিবেদনে এসব কারখানায় কাজ করা শ্রমিকদের ভাস্য উঠে এসেছে। সেখানকার কর্মীরা বলছেন, তারা এশিয়ার মধ্যে সবথেকে কম মজুরি পাচ্ছেন। এছাড়া, উৎপাদন কাজের অসম্ভব টার্গেট দেয়া এবং ওভারটাইম মজুরি পরিশোধে গাফিলতির অভিযোগ শোনা গেছে। এমনকি চীনে ইভাঙ্কা ট্রাম্প ব্রান্ডের জুতা তৈরির কারখানায় দেশটিতে বৈধ সর্বনিম্ন মজুরির চেয়েও কম বেতন দেয়ার অভিযোগ পাওয়া গেছে।

আলিয়া নামের এক শ্রমিক পশ্চিম জাভার সুবাংয়ে অবস্থিত পিটি বুমা অ্যাপারেল ইন্ডাস্ট্রি কারখানায় কাজ করে। পিটি বুমায় অন্যান্য ব্র্যান্ডের পাশপাশি ইভাঙ্কা ট্রাম্প ব্র্যান্ডের পোশাক তৈরি হয়। আলিয়া ও তার স্বামী দুজনই পরিবারের জন্য উপার্জন করলেও, কখনই তাদের মাথা থেকে ঋণের বোঝা নামেনি। আলিয়া কয়েক বছর ধরে কাজ করে পিটি বুমায়। কিন্তু এর বিনিময়ে তার কপালে জুটেছে দু’রুমের অপরিচ্ছন্ন একটি বোর্ডিং হাউজ। মাসে ভাড়া ৩০ ডলার। আর সন্তানদের কয়েক ডজন ছবি দিয়ে সাজানো। কেননা, বাড়িতে বাচ্চাদের নিয়ে থাকার মতো যথেষ্ট অর্থ তাদের নেই। বাচ্চারা থাকে তাদের দাদীর সঙ্গে । মাসে একটি ছুটির দিনে সন্তানদের দেখে আসে এ দম্পতি। তাও প্রত্যেক বন্ধের দিনে হয় না।

 

পূর্ববর্তী নিবন্ধসালমা হায়েক, ফিরিয়ে দিয়েছিলেন ট্রাম্পকে
পরবর্তী নিবন্ধঅমিতাভের মেসেজের জবাব দেননি সোনম!