আর্থিক খাতের দুর্বলতা কাটাতে ৯টি আইন সংস্কারের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক : আর্থিক খাতের দুর্বলতা কাটাতে বড় ধরনের আইনি সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। এর আওতায় আর্থিক খাত পরিচালনা ও নিয়ন্ত্রণ সংক্রান্ত ৯টি আইন সংস্কার করা হবে। এগুলোয় সময়োপযোগী ধারা সংযোজন আর যেগুলো প্রয়োগ করা যাচ্ছে না সেগুলো বাতিল করা হবে। খেলাপি ঋণ আদায় বাড়ানো, বেনামি ঋণ ঠেকানো, পরিচালকদের প্রভাব নিয়ন্ত্রণে আনা, দুর্বল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান একীভূত বা মার্জার করার লক্ষ্যে নেয়া হয়েছে এসব উদ্যোগ। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।
বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদন অনুসারে, বাংলাদেশ ব্যাংক অর্ডার, ব্যাংক কোম্পানি আইন, ব্যাংক জাতীয়করণ অধ্যাদেশ, আর্থিক প্রতিষ্ঠান আইন, অর্থঋণ আদালত আইন, দেউলিয়াবিষয়ক আইন, ব্যাংকার বহি সাক্ষ্য আইন, সমবায় আইন ও নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্টে পরিবর্তন আসছে। বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে এসব আইনের বিভিন্ন ধারা পর্যালোচনা করা হচ্ছে। একই সঙ্গে পার্শ্ববর্তী দেশগুলোয় এসব আইনের বিধিবিধানগুলোও পর্যালোচনার উদ্যোগ নেয়া হয়েছে।
এ লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামালকে প্রধান করে উচ্চপর্যায়ের একটি কমিটি গঠন করা হয়েছে। দশ সদস্যের কমিটিতে কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা রয়েছেন। এ কমিটি আইনগুলো পর্যালোচনা করে প্রয়োগের ক্ষেত্রে কিছু সমস্যা চিহ্নিত করেছে। সমস্যা সমাধানের জন্য তারা সুপারিশ তৈরি করছে। সেই সঙ্গে দেশের বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় কিছু ধারা সংযোজনের সুপারিশ করবে।
সূত্র জানায়, ঋণের গুণগত মান বৃদ্ধি ও খেলাপি ঋণ কমাতে কমিটি ব্যাংক কোম্পানি আইন, আর্থিক প্রতিষ্ঠান আইন, অর্থঋণ আদালত আইন ও দেউলিয়াবিষয়ক আইনের বিষয়ে বেশকিছু সুপারিশ তৈরি করেছে। এগুলোর মাধ্যমে খেলাপি ঋণ আদায়ের নীতিমালা আরও কঠোর করা হচ্ছে। অর্থঋণ আদালত আইন ও দেউলিয়াবিষয়ক আইনের কিছু ধারা সংশোধন করে খেলাপি ঋণ আদায়ে ব্যর্থ হয়ে গ্রাহকের বিরুদ্ধে মামলা করার আগে ব্যাংককে সর্বাত্মক চেষ্টা করার বিধান করা হচ্ছে। একই সঙ্গে মামলায় গ্রাহকের বিরুদ্ধে কোনো আদালতে রায় হলে এর বিরুদ্ধে আপিল করতে খেলাপি ঋণের কমপক্ষে ৫০ শতাংশ পরিশোধ করতে হবে। তবে এ হার ২০ থেকে ৩০ শতাংশ করার পক্ষে কমিটির কয়েক সদস্য। ক্ষুদ্রঋণ ছাড়া অন্য কোনো ঋণ যাতে কোনো গ্রাহক পর্যাপ্ত জামানত ছাড়া নিতে না পারে, সে বিষয়েও নতুন বিধান সংযোজন করা হবে। ঋণ বিতরণের ক্ষেত্রে শাখা পর্যায় থেকে আঞ্চলিক ও প্রধান কার্যালয় পর্যন্ত দায়-দায়িত্ব সুনির্দিষ্ট করে দেয়া হবে। ঋণখেলাপি হলে সে অনুযায়ী সংশ্লিষ্ট কর্মকর্তাদের জবাবদিহি করতে হবে।
কেন্দ্রীয় ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, খেলাপি ঋণ আদায়ের বিষয়ে রাজনৈতিক সদিচ্ছা থাকতে হবে। তাহলে যে আইন আছে, এগুলো সঠিকভাবে প্রয়োগ করলে খেলাপিরা ভয় পাবেন। তখন খেলাপি ঋণ বাড়ার প্রবণতাও কমে যাবে।
সূত্র জানায়, ব্যাংক কোম্পানি আইন সংশোধন করে বাণিজ্যিক ব্যাংক পরিচালনায় পরিচালকদের জবাবহিদিতা ও দায়-দায়িত্ব বাড়ানো হবে। বড় অঙ্কের ঋণের বিষয়ে বিধিবিধানে সুনির্দিষ্ট করা হবে। আর্থিক প্রতিষ্ঠান আইন সংশোধন করে এখানেও পরিচালকদের দায়িত্ব ও জবাবদিহিতা সুনির্দিষ্ট করে দেয়া হবে। ব্যাংকের মতো আইনি কাঠামো আর্থিক প্রতিষ্ঠানগুলোয়ও প্রয়োগ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধবীমা কোম্পানিগুলোর জালিয়াতি রোধে সিঙ্গেল ব্যাংক অ্যাকাউন্ট চালুর উদ্যোগ
পরবর্তী নিবন্ধনুসরাতকে নিয়ে ‘নির্বাক আর্তনাদ’