আমার চেয়ে নির্যাতিত মানুষ আর নেই : মাহমুদুর রহমান

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
দৈনিক আমার দেশের সম্পাদক মাহমুদুর রহমান বলেছেন, আমার চেয়ে অধিকারহীন ও নির্যাতিত মানুষ বাংলাদেশে আর একটিও নেই। আমি চিকিৎসার জন্য ভিসা চেয়েও পাইনি। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলন তিনি এ সব কথা বলেন। দৈনিক আমার দেশ পরিবার এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। মাহমুদুর রহমান বলেন, আমি বাংলাদেশের নাগরিক। তবে আমার কোনো নাগরিক অধিকার নেই। রাজনীতি করার অধিকার নেই, কথা বলার অধিকার নেই। আমার মত নির্যাতিত মানুষ বাংলাদেশে আর একজনও নেই। আমিই বাংলাদেশে সবচেয়ে বেশি নির্যাতিত মানুষ। তিনি বলেন, প্রায় ৫ বছর জেল খাটার ফলে আমার শরীরে সব ধরণের রোগ বাসা বেঁধেছে। ডাক্তার বলেছে দেশের বাইরে গিয়ে অপারেশন করাতে। কিন্তু দেশের বাইরে গিয়ে চিকিৎসা করার অধিকারও আমার নেই।

সুপ্রিম কোর্ট আমাকে শুধু যুক্তরাজ্য যাওয়ার অনুমতি দিয়েছে সেটাও আবার ১ মাসের জন্য। কিন্তু যুক্তরাজ্য আমাকে ভিসা দেয়নি। তারা মনে করেছে আমি যুক্তরাজ্য গেলে আর ফিরে আসবো না। তিনি আরও বলেন, আসল কথা তো এটা না। আসল কথা হলো আমি ইসলামের পক্ষে কথা বলি। ইসলামের পক্ষে কথা বলি বলেই তারা আমাকে ভিসা দেয়নি। সারা বিশ্বে এখন মুসমানরাই বেশি নির্যাতিত। তার প্রমাণ আমি নিজে। অন্য দেশের ভিসা পেতে সবচেয়ে সহজ উপায় হলো ইসলামের বিরুদ্ধে কথা বলা। আজ যদি আমি ইসলামের বিরুদ্ধে কথা বলতাম তারা আমাকে ডেকে নিয়ে ভিসা দিত। তিনি বলেন, আমি দেশে গণতন্ত্র ও মানুষের বাক স্বাধীনতার জন্য সংগ্রাম করেছি। এতো নির্যাতনের পরেও আমি এ সংগ্রাম চালিয়ে যাচ্ছি, চালিয়ে যাবো।

বিগত ৪ বছেরের সাংবাদিক নির্যাতনের চিত্র তু্লে ধরে মাহমুদুর রহমার বলেন, বাংলাদেশের মানুষের বাক স্বাধীনতা যে হরণ করা হয়েছে তার প্রমাণ হচ্ছে দেশের সাংবাদিক নির্যাতনের ঘটনা। আপনারা দেখেন গত চার বছরে সাংবাদিক হত্যা হয়েছে ১৫ জন, আহত হয়েছে ৮১৬ জন, গ্রেফতার হয়েছে ২৬ জন, মামলা হয়েছে ২০০ জনের বিরুদ্ধে। তিনি বলেন, সাংবাদিক নির্যাতন ও পত্রিকা বন্ধের বিরুদ্ধে আপনারা (সাংবাদিকরা) প্রতিবাদ করেছেন। কিন্তু কোন লাভ হয়নি।

পূর্ববর্তী নিবন্ধরাতে ২০ দলের সাথে খালেদা জিয়ার বৈঠক
পরবর্তী নিবন্ধঘুষের রেট বেড়েছে-ইকবাল মাহমুদ