আবারও ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

পপুলার২৪নিউজ ডেস্ক:
প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টেও বিধ্বস্ত বাংলাদেশ। ফলোঅনে পড়ে তৃতীয় দিনের শুরুতেই রাবাদার জোড়া আঘাতে বিদায় নেন সৌম্য ও মুমিনুল।

পরে ইমরুল ও মুশফিক কিছুটা চেষ্টা করলেও শেষ পর্যন্ত বড় সংগ্রহ আর সম্ভব হয়নি।
দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার থেকে ৪২৬ রানে পিছিয়ে অলআউট হয় সফরকারীরা। ফলোঅনে আবারো ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। দ্বিতীয় দিনে বিনা উইকেটে ৭ রান তুলে ওপেনিং জুটি। তবে তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে স্কোর বোর্ডে ৬ রান যোগ করতেই দলীয় ১৩ রানে বিদায় নেন ওপেনার সৌম্য। ব্যক্তিগত ৩ রান করে রাবাদার বলে ডু প্লেসিসের তালুবন্দি হন তিনি। এরপর মুমিনুল অনেকটা ওয়ানডে ধাঁচে ব্যাটিং শুরু করলে তাকেও থামিয়ে দেন রাবাদা। দলীয় ২৯ রানে বিদায় নেন ১৩ বলে ১১ রান করা মুমিনুল।

পরে ইমরুল ও মুশফিক বড় সংগ্রহের দিকে এগুলেও শেষ পর্যন্ত তা আর সম্ভব হয়নি। দলীয় ৬৩ রানে অলিভিয়েরের বলে ডি ককের তালুবন্দি হয়ে বিদায় নেন ৩২ রান করা ইমরুল। এর পরপরই পারনেলের বলে এলবিডব্লিউ এর শিকার হন অধিনায়ক মুশফিক। দলীয় ৯২ রানে বিদায় নেন ২৬ রান করা মুশফিক।

এর আগে দ্বিতীয় দিন ইনিংস ঘোষণার আগে প্রোটিয়ারা ১২০ ওভারে ৪ উইকেট হারিয়ে তোলে ৫৭৩ রান। নিজেদের প্রথম ইনিংসে দলীয় ১৩ রানের মাথায় বিদায় নেন ওপেনার সৌম্য সরকার। ব্যক্তিগত ৯ রান করে কেগিসো রাবাদার বলে বোল্ড হন তিনি। এরপর দলীয় ২৬ রানের মাথায় অলিভিয়েরের বলে ডি ককের তালুবন্দি হন ৪ রান করা মুমিনুল। দলীয় ৩৬ রানের মাথায় অলিভিয়েরের দ্বিতীয় শিকারে সাজঘরে ফেরেন ৭ রান করা মুশফিক। দলীয় ৪৯ রানে ওয়েইন পারনেল বিদায় করেন ৪ রান করা মাহমুদুল্লাহ রিয়াদকে। শেষ সেশনের শুরুর ওভারেই রাবাদার বলে ডি ককের গ্লাভসবন্দি হন ২৬ রান করা ইমরুল। দলীয় ৬৫ রানের মাথায় ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ।

তবে ক্রিজে একাই যুদ্ধ চালিয়ে যান লিটন দ্স। ৭৭ বলে ৭০ রান করেন তিনি। তার বিদায়ে অষ্টম উইকেটের পতন ঘটে সফরকারীদের। কেশব মহারাজের বলে বিদায় নেন মোস্তাফিজ। রাবাদার পঞ্চম শিকারে বোল্ড হয়ে ফেরেন ১০ রান করা রুবেল।

পূর্ববর্তী নিবন্ধনীলক্ষেতে শিক্ষার্থীদের আন্দোলন, তীব্র যানজট
পরবর্তী নিবন্ধতরুণীদের নগ্ন ছবি প্রকাশ করেন হৃতিক : রঙ্গোলি