আবদুল আজিজসহ মানবতাবিরোধী ৬ অপরাধীর রায় যে কোনো দিন

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
গাইবান্ধায় জামায়াতের সাবেক এমপি পলাতক আবদুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয়জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় যে কোনো দিন রায় দেবেন আদালত।

সোমবার বিচারপতি মো. শাহীনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

এদিনে যুক্তিতর্ক শেষে মামলাটি অপেক্ষমাণ (সিএভি) রাখেন আদালত।

ঘোড়ামারা আজিজ ছাড়া মামলার অন্য আসামিরা হলেন- মো. রুহুল আমিন ওরফে মঞ্জু (৬১), মো. আব্দুল লতিফ (৬১), আবু মুসলিম মোহাম্মদ আলী (৫৯), মো. নাজমুল হুদা (৬০) ও মো. আব্দুর রহিম মিঞা (৬২)।

আসামিদের মধ্যে মো. আব্দুল লতিফ কারাগারে রয়েছেন। বাকি পাঁচ আসামি পলাতক।

সোমবার ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমন ও শেখ মোশফেক কবির।

এদিকে আসামি আবদুল লতিফের পক্ষে আইনজীবী খন্দকার রেজাউল এবং পলাতক আসামিদের পক্ষে রাষ্ট্র নিযুক্ত আইনজীবী গাজী এমএইচ তামিম ও মো. শাহিনুর ইসলাম যুক্তিতর্ক উপস্থাপন করেন।

এর আগে গত ৯ মে এ মামলায় উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়েছিল।

গত ১২ অক্টোবর পুনর্গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ফের যুক্তিতর্ক উস্থাপনের জন্য ২২ অক্টোবর দিন ধার্য করেন। এরই ধারাবাহিকতায় রোববার যুক্তিতর্ক উপস্থাপন হয়।

উল্লেখ্য, ২০১৪ সালের ২৬ অক্টোবর আজিজসহ এই ছয়জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগের তদন্ত শুরু হয়।

এক বছরের বেশি সময় তদন্তের পর ৮৭৮ পৃষ্ঠার প্রতিবেদন জমা দেন তদন্ত কর্মকর্তা, যাতে ২৫ জনকে সাক্ষী করা হয়।

তদন্ত সংস্থার প্রতিবেদনে বলা হয়, একাত্তরের ৯ থেকে ১৩ অক্টোবর বর্তমান গাইবান্ধা সদর ও সুন্দরগঞ্জ উপজেলায় মানবতাবিরোধী অপরাধ ঘটান আসামিরা।

অভিযুক্ত ছয় আসামিকে গ্রেফতারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ২০১৫ সালের ২৩ নভেম্বর আবেদন করে রাষ্ট্রপক্ষ। এর পরিপ্রেক্ষিতে ২৬ নভেম্বর ট্রাইব্যুনাল তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। কিন্তু ধরা সম্ভব না হওয়ায় তাদের পলাতক দেখিয়েই এ মামলার বিচার কার্যক্রম শুরু হয়।

পূর্ববর্তী নিবন্ধ১৫ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন সুষমা স্বরাজ
পরবর্তী নিবন্ধপিরোজপুরে হাতকড়াসহ পালালেন মাদক ব্যবসায়ী