আপনারা বিচারপতিদের মধ্যে বিভেদ সৃষ্টি করতে চাচ্ছেন:প্রধান বিচারপতি

পপুলার২৪নিউজ ডেস্ক:
রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে উদ্দেশ্য করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, আপনারা বিচারপতিদের মধ্যে বিভেদ সৃষ্টি করতে চাচ্ছেন। আমরা কি আদালতে বসে মন্তব্য করতে পারবো না?

মঙ্গলবার সকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা সংক্রান্ত আপিল শুনানিতে প্রধান বিচারপতির নেতৃত্বে ৬ সদস্যের বেঞ্চ এ মন্তব্য করেন।

আপিল বিভাগ বলেন, আপনারা প্রধান বিচারপতি ও আদালতের স্বাধীনতা খর্ব করতে করতে এমন জায়গায় নিয়ে যাচ্ছেন, আমরা কিছু বলতে পারবো না; আমরা কি আদালতে বসে মন্তব্য করতে পারবো না?

আদালত বলেন, এটা কি ফেয়ার (স্বচ্ছ), আপনাকে (অ্যাটর্নি জেনারেল) প্রশ্ন করছি। এর জবাবে মাহবুবে আলম বলেন, উভয় দিক থেকে মন্তব্য আসে। বক্তব্য মিডিয়া লুফে নেয়।

এরপর প্রধান বিচারপতি বলেন, আপনে কেন এ কথা বলছেন। বিচারে আমরা রাজনৈতিক মন্তব্য দেই না। বিচার বিভাগ সংক্রান্ত মন্তব্য দেই। বিচার বিভাগে যখন যে ইস্যু চলে আসে। যেমন আজকে ভ্রাম্যমাণ আদালত না বললে কি থাকলো। মাসদার হোসেন মামলা। আমরা রাজনৈতিক কথা বলছি না।

এসময় জ্যেষ্ঠ বিচারপতি মো. আব্দুল ওয়াহাব মিঞা বলেন, শৃঙ্খলা বিধি খসড়ায় গেজেট প্রকাশের বিষয়টি আমরা সুপ্রিম কোর্টের কথা অনুসারে বলেছিলাম। কিন্তু আপনারা সেখানে সরকারের কথা বলেছেন।

প্রধান বিচারপতি বলেন, রাজনৈতিক কথা বলছি না। কিছু কিছু মন্ত্রী… মিনিস্টার, অ্যাটর্নি জেনারেল আপনারা বিচারপতিদের মধ্যে বিভেদ সৃষ্টি করতে চাচ্ছেন। পত্রিকায় এসেছে একজন একজন বলেছেন, কোর্ট প্রসেডিংসে আদালতের কার্যক্রমে যা বলা হয় তা নিয়ে সংসদ ও পাবলিকলি কথা বলার সুযোগ নেই।

প্রসঙ্গত, বিচার বিভাগের নিয়ন্ত্রণ ও শৃঙ্খলাবিধি-সংক্রান্ত সংবিধানের ১১৬ অনুচ্ছেদে রাষ্ট্রপতিকে যে ক্ষমতা দেয়া হয়েছে, তা সুপ্রিম কোর্ট নিয়ে নিতে চান বলে এক অনুষ্ঠানে মন্তব্য করেছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, ‘তারা (সুপ্রিম কোর্ট) সংশোধন করে যেটা দিয়েছিলেন, সেখানে দেখা গেছে, ১১৬ অনুচ্ছেদে রাষ্ট্রপতিকে যে ক্ষমতা দেয়া হয়েছে, সেটা তারা নিয়ে নিতে চান। আমি কি করে সেটা দেই?’

গতকাল সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ আয়োজিত সম্মেলন প্রস্তুতি কমিটির পরিচিতি সভায় আইনমন্ত্রী এ মন্তব্য করেন।

পূর্ববর্তী নিবন্ধইতিহাসের পাতায় মঈনের ‘হ্যাটট্রিক’
পরবর্তী নিবন্ধদেশে ফিরলেই সরকারি চাকরি পাবেন সিদ্দিকুর:স্বাস্থ্যমন্ত্রী