আন্তর্জাতিক অপরাধ আদালত ছাড়ার পরিকল্পনা আফ্রিকার নেতাদের

পপুলার২৪নিউজ ডেস্ক:
আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে নিজেদের গণপ্রত্যাহার করে নেয়ার পরিকল্পনা করেছে আফ্রিকার দেশগুলো।

গত বছর দক্ষিণ আফ্রিকা, বুরুন্ডি এবং গাম্বিয়া আইসিসি ছাড়ার পরিকল্পনার কথা জানিয়েছিল। এবার আফ্রিকার অন্যদেশগুলোও একই পথ অনুসরণ করতে যাচ্ছে।

আফ্রিকান ইউনিয়নের ২৮তম শীর্ষ সম্মেলনে একযোগে আইসিসি ছাড়ার বিষয়ে কৌশল গ্রহণে একমত হন জোটের নেতারা। ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবাতে গত ২২ জানুয়ারি শুরু হওয়া নয়দিনব্যাপী এ সম্মেলন গতকাল মঙ্গলবার শেষ হয়।

এই পরিকল্পনা অনুযায়ী আফ্রিকার দেশগুলো নিজেদের বিচার ব্যবস্থাকে আরও জোরদার করবে। এছাড়া ‘আফ্রিকার বিচার ও মানবাধিকার আদালতের’ আওতা বাড়ানো হবে যাতে এটির সঙ্গে আইসিসি কার্যক্রমের বৈপরিত্য হ্রাস পায়।

তবে হিউম্যান রাইটস ওয়াচের আন্তর্জাতিক বিচার কর্মসূচির কর্মকর্তা এলিস কেপলার বলেছেন, আইসিসি থেকে নিজেদের প্রত্যহারের বিষয়ে আফ্রিকার নেতারা যে কৌশল নিয়েছেন তাতে কোনো সময়সীমার কথা বলা হয়নি।

এমনকি কৌশলে খুব কমসংখ্যক সুনির্দিষ্ট পদক্ষেপের কথা বলা হয়েছে বলে জানান তিনি।

আইসিসির বিরুদ্ধে অনেক দিন ধরেই অসন্তোষ জানিয়ে আসছে আফ্রিকান নেতারা। তাদের দাবি, গণহত্যা, যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের মামলার মাধ্যমে আফ্রিকাকে হেয়প্রতিপন্ন করা হচ্ছে।

এসব কারণে এবার আফ্রিকান ইউনিয়নের সম্মেলনে অধিকাংশ সদস্য দেশই রোম নীতিমালা সংশোধন করে নিজেদের দায়মুক্তি ও খালাস দাবি করে আসছিল। এই নীতিমালার আওতায় ২০০২ সালে আইসিসি প্রতিষ্ঠিত হয়েছিল।

উল্লেখ্য, আফ্রিকার কিছু দেশের প্রেসিডেন্ট ও শীর্ষ সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন অপরাধের অভিযোগে মামলার ঘটনায় আইসিসির সমালোচনা তৈরি হয়।

এরমধ্যে দারফুরে নিপীড়ন চালানোর অভিযোগে ২০০৯ সালে সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আইসিসি।

এছাড়া ২০০৭ সালে নির্বাচনোত্তর সহিংসতায় এক হাজারেরও বেশি মানুষ নিহত হওয়ার ঘটনায় কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ ওঠে।

পূর্ববর্তী নিবন্ধসরস্বতী পূজা শেষে পুরোহিতের মৃত্যু
পরবর্তী নিবন্ধদুদকের ঘুষফাঁদে খাদ্য কর্মকর্তা গ্রেফতার