আধুনিক চিকিৎসা ব্যবস্থাকে আমূল বদলে দেবে জিন থেরাপি

আধুনিক চিকিৎসা ব্যবস্থাকে আমূল বদলে দেবে জিন থেরাপি

পপুলার২৪নিউজ ডেস্ক:

অল্প কিছু সংখ্যক রোগীর জন্য ২০১৬ সাল ছিল এমন একটি বছর যখন জিন থেরাপি প্রতিশ্রুতি থেকে ওষুধে পরিণত হয়েছে।

দীর্ঘদিন ধরেই ভাবা হয়ে আসছিল এই প্রযুক্তি দিয়ে লোকের ডিএনএ পর্যালোচনা করে রোগ নিরাময় করা সম্ভব হবে।

এবার এই প্রযুক্তিতে বিশাল অগ্রগতি সাধিত হয়েছে। এবং একটি বাস্তব ব্যবসায় প্রস্তাবে রূপান্তরিত হতে শুরু করেছে। যা বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল এবং বিপ্লবী কয়েকটি ওষুধ বাজারে ছাড়ার পরিকল্পনা করছে।জিন থেরাপি আসলে কী? যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডিমিনিস্ট্রেশন বলেছে, এটি হলো এমন যেকোনো চিকিৎসা যাতে কোনো ব্যক্তির দেহে নতুন জিন প্রতিস্থাপন করা হয় বা কোনো রোগসৃষ্টিকারী জিন সরিয়ে ফেলা হয়। সঠিক ডিএনএর সঙ্গে স্টাফ করা কোটি কোটি ভাইরাসের মাধ্যমে কোষগুলোতে নতুন নির্দেশাবলী যুক্ত করার মাধ্যমে এটা করা হয়।

বিষয়টা বেশ জটিল মনে হয়। আসলেও তাই। জিন থেরাপি ১৯৯০ সালে প্রথম মানুষের ওপর পরীক্ষা করে দেখা হয়। কিন্তু ভীতিকর পার্শ্বপ্রতিক্রিয়া জিন থেরাপিকে একটি বৈজ্ঞনিক অচল ধারণায় পরিণত করে।

আর ক্ষেত্রটি এর সকল সমস্যা জয় করতে পারেনি। গ্লাইবেরার গল্প দিয়ে শুরু হয় জিন থেরাপির চিকিৎসা। এটি সর্বপ্রথম জিন চিকিৎসা হিসেবে ঘোষিত হয়।

উত্তরাধিকার সূত্রে পাওয়া জিনগত ত্রুটি সারানোর জন্য এই চিকিৎসাপদ্ধতি ব্যবহার করা হয়। কিন্তু ওষুধটির মূল্য চক্ষু ছানাবড় করার মতো : ১ মিলিয়ন বা ১০ লাখ ডলার। এটি কতটা কার্যকর হবে সে বিতর্কের কারণে ওষুধটি চিকিৎসা ও বাণিজ্যিকভাবে ব্যর্থ হয়।

কিন্তু বিজ্ঞানীরা হাল ছাড়েননি। জৈবপ্রযুক্তি উদ্যোক্তারাও হাল ছাড়েননি। তারা আগের যেকোনো সময়ের চেয়ে এই বিষয়টি প্রমাণের কাছাকাছি পৌঁছে গেছে যে, জিন থেরাপি বাস্তব।

২০১৬ সালে ইটালির মিলানের স্যান রাফায়েলে টেলিথন ইনস্টিটিউট ফর জিন থেরাপি এক প্রতিবেদনে জানিয়েছে, তারা জিন থেরাপি ব্যবহার করে এডিএ-এসসিআইডি নামে ১৮টি শিশুর বিরল কিন্তু তীব্র রোগপ্রতিরোধ ঘাটতি রোগ পুরোপুরি ভালো করেছেন।

তারা শিশুদের অস্থি মজ্জা অপসারণ করেছেন। তাদের দেহে যে এডিএ এনজাইম এর যে ঘাটতি আছে তা পূরণে একটি জিন যুক্ত করেছেন এবং তা প্রতিস্থাপন করেছেন। প্রযুক্তি পর্যালোচনায় বলা হয়েছে, কীভাবে ১৪ বছর ধরে এই চিকিৎসাপদ্ধতির উন্নয়ন ঘটেছে এবং অবশেষে পরীক্ষা চালানো হয়েছে। গত বছর মে মাসে এই চিকিৎসাপদ্ধতি ইউরোপে অনুমোদন লাভ করে।

জিন থেরাপিতে চিকিৎসার খরচ কত পড়বে? এই প্রশ্ন স্বাস্থ্য অর্থনীতিবিদ এবং কম্পানিগুলোকেও কিংকর্তব্যবিমূঢ় করে রেখেছে। গ্ল্যাক্সো বলেছে, তারা স্ট্রিমভেলিসের দাম রাখবে ৬.৬৫ হাজার ডলার। তবে গ্ল্যাক্সো ইউরোপীয়দের জন্য অসাধারণ একটি প্রতিশ্রুতি দিয়েছে: যদি চিকিৎসায় রোগ ভালো না হয় রোগীকে ওষুধের মূল্য ফেরত দেওয়া হবে।

এই চিকিৎসা অর্থনৈতিক এবং সামাজিকভাবে যে প্রভাব ফেলবে তা হেমোফিলিয়া নামের একটি রোগকে বিবেচনা করলেই বুঝা যাবে। রক্তপাতের এই রোগ প্রতি ৫ হাজার মানুষের মধ্যে একজনকে আক্রমণ করে। আর এর চিকিৎসায় অবিশ্বাস্য পরিমাণ অর্থ ব্যয় হয়।

এর চিকিৎসায় অনেক সময় রক্তজমাট উপাদানের প্রতিস্থাপন করা হয়। যার খরচ বছরে প্রায় ২ লাখ ডলার থেকে ১০ লাখ ডলার পর্যন্ত উঠতে পারে। এতে বেয়ার এর মতো কম্পানিগুলোর পোয়াবারো হবে।

চলতি বছরে ফিলাডেলফিয়ার স্পার্ক থেরাপিউটিক্স এ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাতে যাচ্ছে যা গভীর পর্যবেক্ষণে রেখেছে বেয়ার। এতে দেখানো হবে কী করে জিন থেরাপির একটি ডোজেই কী করে চিরতরে রক্তপাত বন্ধ হয়ে যাবে।

গত ফেব্রুয়ারিতে টেক্সাসের ডাক্তাররা আলোর অনুভূতি লাভ করে এমন শ্যাওলা থেকে জিন সংগ্রহ করে এক অন্ধ লোকের চোখে লাগিয়ে দেওয়ার পর তার দৃষ্টিশক্তি ফিরে এসেছে কীভাবে তা দেখা গেছে। এটি ছিল প্রথম ঘটনা যাতে ভিন্ন প্রজাতির জিন মানুষের দেহে ব্যবহার করা হয়েছে। অপ্টোজেনেটিক্স এর ক্ষেত্রেও এটিই ছিল প্রথম পরীক্ষা।

জিন এডিটিং এর মাধ্যমে বাজে আচরণকারী জিন মুছে ফেলা বা পুনরায় লেখাও যাবে।

ক্যান্সারের চিকিৎসায়ও বিপ্লব ঘটিয়ে দেবে জিন থেরাপি। ডাক্তাররা জিন প্রকৌশল প্রোগ্রাম ব্যবহার করে টি সেল নামের রোগপ্রতিরোধী কোষগুলো পুনরায় প্রোগ্রাম করে বিশেষ ধরনের ক্যান্সার ঝেটিয়ে বিদায় করার পরিকল্পনা করছেন।

২০১৭ সালে মানুষের ওপর কয়েকটি জিন থেরাপির সফল পরীক্ষা চালানোর পর যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের সামনে উপস্থাপন করা হবে। এগুলোর মধ্যে রয়েছে, স্পার্ক কম্পানির উত্তরাধিকার সূত্রে আসা অন্ধত্ব রোগের চিকিৎসা, গ্ল্যাক্সোর স্ট্রিমভেলিস এবং নোভার্টিস ও কাইট ফার্মার ক্যান্সার রোগের চিকিৎসা। এর মধ্য দিয়ে জৈবপ্রযুক্তি শিল্পে এক বিপ্লব সূচিত হবে।
সূত্র : বিজনেস ইনসাইডার

পূর্ববর্তী নিবন্ধএ বছরে তাক লাগাবে যে স্মার্টফোন
পরবর্তী নিবন্ধনতুন বছরে অর্থনীতিতে পাঁচ চ্যালেঞ্জ