আজীবন নিষেধাজ্ঞার মুখে পড়তে পারেন স্মিথ-ওয়ার্নার

স্পোর্টস ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টেস্টে ‘বল ট্যাম্পারিং’ কাণ্ডের জন্য অস্ট্রেলিয়া ক্রিকেটের কোড অব কন্ডাক্ট ভঙের সর্বোচ্চ শাস্তি আজীবন নিষেধাজ্ঞার মুখে পড়তে পারেন স্মিথ-ওয়ার্নার।

এই ঘটনার পর গতকাল রবিবার অধিনায়ক স্মিথ ও সহ-অধিনায়ক ওয়ার্নার দু’জনেই পদত্যাগ করেন। একটি টেস্ট ম্যাচ চলাকালীন বল টেম্পারিংয়ের দায়ে অধিনায়ক ও সহ-অধিনায়কের সরে যাওয়ার ঘটনা ক্রিকেটে হয়তো এবারই প্রথম। তবে এটি নিশ্চিত এই সিরিজে তো নয়ই, ভবিষ্যতে আর কখনো স্মিথের অধিনায়কত্ব পাওয়া নিয়ে সংশয় থাকবে।

ক্রিকেটের ৪২ নাম্বার আইনের অধীনে খেলার চেতনার বাইরের কোনো কিছু ঘটানোর জন্য সর্বোচ্চ শাস্তি হতে পারে আজীবন নিষেধাজ্ঞা। মূলত আইন ভঙ্গের মাত্রা এবং ক্রিকেটের উপর এই ঘটনা কতটা প্রভাব ফেলেছে বা ক্ষতি করেছে, তার উপর নির্ভর করেই এই শাস্তির বিষয়টি নির্ধারণ করা হয়।

অস্ট্রেলিয়া ক্রিকেটের প্রধান জেমস সাদারল্যান্ড ইতোমধ্যেই সকল সমর্থকের কাছে এই ঘটনার জন্য আন্তরিকভাবে ক্ষমা চেয়েছেন। দেশের ক্রিকেটের সম্মান ফেরাতে এবং সমর্থকদের রোষানল থেকে বাঁচতে ঘটনার হোতাদের বড় শাস্তির আওতায় আনা হবে, সেটা না বললেও আন্দাজ করা যাচ্ছে।

পুরো ক্রিকেট বিশ্ব অস্ট্রেলিয়ার এমন কান্ড দেখে হতবাক। নিন্দা জানানোর ভাষা পাচ্ছেন না দেশটির সাবেকরা।

পূর্ববর্তী নিবন্ধইয়েমেনের বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় সৌদি আরবে নিহত ১
পরবর্তী নিবন্ধ‘জাতিসংঘের স্বীকৃতিই প্রমাণ করে বাংলাদেশ এগিয়েছে’