আইয়ুব বখত জগলুলের অকাল মৃত্যুতে শোকে স্তব্ধ সুনামগঞ্জ

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ :

জল জোছনার শহর সুনামগঞ্জ পৌরসভার দুই বারের নির্বাচিত মেয়র আইয়ুব বখত জগলুল (৫৩) অকালে পরপারে চলে যাওয়ায় প্রিয় মানুষকে হারিয়ে শোকে স্তব্ধ হাওর-বাওড়ের রাজধানী সুনামগঞ্জ।
উন্নয়নে ‘পাগল’ হিসেব পরিচিত জগলুল দুই মেয়াদে সুনামগঞ্জ পৌরসভার মেয়রের দায়িত্ব সততার সাথে পালনকালে শহরের প্রভুত উন্নয়ন করেন।
জগলুল ২০১১ সালে তিনি সুনামগঞ্জ পৌরসভার প্রথম মেয়র নির্বাচিত হন। দ্বিতীয় মেয়াদে ২০১৫ সালে তিনি পুনরায় মেয়র নির্বাচিত হন। সুনামগঞ্জ শহরের দৃষ্টিনন্দন উন্নয়নের জন্য সাধারণ মানুষ তাকে বিশেষ সম্মান করে থাকে।
জগলুলের আকস্মিক মৃত্যুর সংবাদে জেলাজুড়ে নেমে এসেছে শোকের ছায়া। সমবেদনা জানাতে স্বজন, শুভাকাঙ্ক্ষী, রাজনৈতিক সহকর্মীসহ সাধারণ মানুষ ছুটে আসছেন তার আরপিননগরের বাসায়। বখতবাড়িতে সৃষ্টি হয়েছে এক এক শোকাবহ পরিবেশের।
মেয়র আয়ুব বখত জগলুলের অকাল মৃত্যুতে পৌর পরিষদ সাত দিনের শোক কর্মসূচি ঘোষণা করেছে। তার মৃত্যুতে পৌর পরিষদে একটি শোক বই খোলা হয়েছে। পৌরসভার নির্বাহী প্রকৌশলী মীর মোশারফ হোসেন জানিয়েছেন, সাত দিন পৌরসভায় কালো পতাকা উত্তোলন করা হবে। পাশাপাশি পৌরসভার সকল কাউন্সিলর, কর্মকর্তা, কর্মচারীগণ সাত দিন কালো ব্যাচ ধারণ করবেন।
বৃহস্পতিবার বার বেলা আড়াইটায়র দিকে ঢাকা থেকে হেলিকপ্টার যোগে তার লাশ নিয়ে সুনামগঞ্জের আসেন স্বজনরা। শুক্রবার বাদ জুমা সুনামগঞ্জ স্টেডিয়ামে তার জানাজা অনুষ্ঠিত হবে বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।
সুনামগঞ্জে মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়া পরিবারের জন্ম নেওয়া জগলুল গত শতাব্দির আশি ও নব্বইয়ের দশকে জেলা ছাত্রলীগের নেতৃত্বে ছিলেন। ১৯৯৭ সালে মাত্র ৩৬ বছর বয়সে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে সারা দেশে চমক সৃষ্টি করেন। মৃত্যুর সময় তিনি দলের জাতীয় কমিটির সদস্যের দায়িত্বে ছিলেন। ছাত্র জীবনে সুনামগঞ্জ সরকারি কলেজ ছাত্র সংসদের নির্বাচিত জিএস ও ভিপির দায়িত্ব পালন করেন জগলুল।
সুনামগঞ্জ-৪ আসনে দলীয় টিকেটে নির্বাচন করার উদ্দেশ্যে সাম্প্রতিক সময়ে সক্রিয় হয়ে ওঠেন জগলুল।
বিগত তিন চার মাসের ব্যবধানে বিভিন্ন ইস্যূতে জেলা সদরে হাজারো নেতা-কর্মী নিয়ে কয়েকটি বিশাল শোডাউন করে আলোচনার জন্ম দেন তিন।
আয়ুব বখত জগলুলের পিতা মরহুম হোসেন বখত সুনামগঞ্জে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। যুদ্ধকালীন জেলা সংগ্রাম পরিষদের আহ্বায়ক ছিলেন তিনি। তার বড় ভাই মরহুম মুক্তিযোদ্ধা মনোয়ার বখত নেকও ছিলেন অকালে চলে যাওয়া পৌরসভার চেয়ারম্যান।
পৌরসভার জায়গাতে থাকা স্থাপনা উচ্ছেদ করে রাস্তা সম্প্রসারণ ও সৌন্দর্য্য বর্ধন করে শহরের চেহারা পালটে দেন তিনি। যে কারণে উন্নয়নকাজগুলোর গুণগত মান নিয়ে কারোর কোন প্রশ্ন থাকতো না। তার সময়ে সিন্ডিকেট মুক্ত পৌরসভার দুয়ার ছিল সকল মতপথের মানুষের জন্য উন্মুক্ত। দুই মেয়াদে মেয়র থাকাকালীন স্বজনপ্রীতি ও টেন্ডারবাজির কোন ঘটনাও ঘটেনি।
আধুনিক পানি শোধনাগার, দোতলা কিচেন মার্কেট, দৃষ্টিনন্দন ঈদগাহসহ ব্যতিক্রমী উন্নয়ন কর্মকাণ্ডের জন্য পৌরসভার মানুষের মাঝে চিরস্মরণীয় হয়ে থাকবেন তিনি।
পৌর কাউন্সিলর কলি তালুকদার আরতি বলেন, মেয়র আমাকে বড় বোনের মতো করে দেখতেন। তিনি পৌর কাউন্সিলর ও পৌরসভার সব কর্মকর্তা ও কর্মচারীদের ভাইবোনের মতো। তার মৃত্যুতে সুনামগঞ্জবাসী একজন সৎ ও নির্ভিক রাজনীতিবিদকে হারালো।
সুনামগঞ্জ পৌরসভার সহকারী প্রকৌশলী কালীপদ রায় বলেন, আয়ূব বখত জগলুল সততার জ্বলন্ত উদাহরণ। তিনি পৌরসভায় সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে গেছেন। তার আকস্মিক মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী আবুল কালাম বলেন, জগলুল ছিলেন সাধারণ মানুষের নেতা। তাই তার ডাকে শত শত মানুষ অধিকার আদায়ের সংগ্রামের রাজপথে নেমে আসতো। তার শূন্যতা পূরণ হওয়ার নয়।
সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ পৌর মেয়র জগলুলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় তিনি মরহুমের বিদেহী আত্নার মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন। পীর মিসবাহ আরো বলেন, জগলুল বখতের এমন চলে যাওয়ায় সুনামগঞ্জের রাজনীতির জন্য এক অপূরণীয় ক্ষতি হয়ে গেল।
উল্লেখ্য, বৃহস্পতিবার সকাল পৌনে ৯টায় হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকায় ইন্তেকাল করেছেন সুনামগঞ্জ পৌরসভার দুইবারের নির্বাচিত জননন্দিত মেয়র আয়ুব বখত জগলুল। ঢাকার কমলাপুর আল ফারুক হোটেলে রাত্রিযাপনের পর ভোরে ঘুমের মধ্যে অসুস্থবোধ করলে প্রথমে তাকে ইসলামিয়া হাসপাতালে নেওয়া হয়। কত্যর্বরত ডাক্তার স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন তাকে। স্কয়ার হাসপাতালে নেওয়ার পথে তার অবস্থার অবণতি হলে পান্থপথে বিআরবি স্পেশালাইজড হাসপাতালে নেয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

পূর্ববর্তী নিবন্ধসাড়ে ৭ বছরে ৩ লাখ ৩৫ হাজার ২৬৪ মামলা নিষ্পত্তি: আইনমন্ত্রী
পরবর্তী নিবন্ধবইমেলা জ্ঞানচর্চার দ্বার উন্মুক্ত করে : প্রধানমন্ত্রী