আইএস মুক্ত মসুলে ইরাকের প্রধানমন্ত্রী

পপুলার২৪নিউজ ডেস্ক:
দীর্ঘ ৩ বছর পর জঙ্গিগোষ্ঠী আইএস’র কবল থেকে রোববার মুক্ত হয়েছে ইরাকের মসুল শহর। এ শহরেই আইএস’র খেলাফত ঘোষণা করেছিল কথিত নেতা আবু বকর আল বাগাদাদী।

তবে মসুল মুক্ত হলেও দেশের বিভিন্নস্থানে বিচ্ছিন্নভাবে আইএস’র অস্তিত্ব রয়েছে।

প্রায় ৯ মাসের যুদ্ধের পর রোবাবর আইএসমুক্ত হয় মসুল। রোববারই মসুল শহরে পা রাখেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। ইরাকি বাহিনী মসুল শহরকে আইএসমুক্ত করতে পেরেছে বলে তাদের অভিনন্দন জানান ইরাকের প্রধানমন্ত্রী। তিনি পায়ে হেঁটে শহরের কিছু অংশ পরিদর্শন করেন৷ টেলিভিশনে তার সঙ্গে কিছু স্থানীয় বাসিন্দাকেও দেখা গেছে।

প্রধানমন্ত্রী অবশ্য এখনো আনুষ্ঠানিকভাবে শহরকে পুরোপুরি মুক্ত ঘোষণা করেননি। রোববার শহরের পুরানো অংশে গোলাগুলির শব্দ শোনা গেছে। তার মুখপাত্র স্বীকার করেছেন যে, শহরে এখনো কিছু আইএস জঙ্গি রয়ে গেছে। তাদের না সরিয়ে চূড়ান্ত জয়ের ঘোষণা করা হবে না।

ইরাকি বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, মসুল শহর আইএসমুক্ত হলে এখনো ইরাকের কিছু বিচ্ছিন্ন অঞ্চলের নিয়ন্ত্রণ রয়েছে আইএস’র হাতে। তবে মসুল শহর ধরে রাখতে তারা মরিয়া হয়ে নিরীহ মানুষের মাঝে নারী আত্মঘাতী হামলাকারী পাঠাচ্ছিল বলে দাবি তার।

এদিকে মসুল শহরের প্রায় সর্বত্র ক্ষয়ক্ষতির চিহ্ন দেখা গেছে। কিছু এলাকা প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। প্রায় ১০ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

শহরের নিয়ন্ত্রণ পুরোপুরি ইরাকের সরকারের হাতে চলে গেলেও বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সংঘাত আবার মাথাচাড়া দিয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘের মতে, শহরের মৌলিক অবকাঠামোর পুনর্গঠনের জন্য ১০০ কোটি ডলারের বেশি প্রয়োজন পড়বে৷

মসুল শহরের মুক্তির পেছনে আন্তর্জাতিক কোয়ালিশন বাহিনীরও অবদান রয়েছে। আকাশপথে তারা ইরাকি বাহিনীকে নানাভাবে সহায়তা করেছে।

পূর্ববর্তী নিবন্ধকুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি
পরবর্তী নিবন্ধরাশিয়ার সঙ্গে ‘গঠনমূলকভাবে’ কাজ করার সময় এখন : ট্রাম্প