অ্যান্টি ডাম্পিং ডিউটি আরোপে ভারতে পাটপণ্য রপ্তানিতে ধস : সংসদে পাট ও বস্ত্রমন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

ভারত সরকারের অ্যান্টি ডাম্পিং ডিউটি আরোপের ফলে দেশটিতে পাটপণ্য  রপ্তানিতে ধস নেমেছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন পাট ও বস্ত্রমন্ত্রী মুহা. ইমাজ উদ্দীন প্রামাণিক। আজ বুধবার সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

সংরক্ষিত মহিলা আসনের সদস্য বেগম উম্মে রাজিয়া কাজলের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ভারত সরকার কর্তৃক অ্যান্টি ডাম্পিং ডিউটি আরোপের ফলে সেদেশে পাটপণ্য রপ্তানিতে আগের ২৭৫ থেকে ৩০০ কোটি টাকার স্থলে এখন মাত্র ৫০ কোটি টাকাতে নেমেছে। তবে পরিস্থিতি মোকাবেলা বিজেএমসির নানামুখী কার্যক্রমে মোট রপ্তানি কমে নাই। ফলে ২০১৬ সালে দেশের পাটপণ্য রপ্তানির পরিমাণ ছিল ৬৭৩ কোটি ১০ লাখ টাকা। চলতি বছরের ৩১ মে পর্যন্ত এর পরিমাণ দাঁড়িয়েছে ৭৯১ কোটি ৪৭ লাখ টাকা।

মন্ত্রী আরো জানান, পাটকে কৃষিপণ্য হিসেবে ঘোষণা করে নগদ সহায়তায় বর্তমানে সাড়ে সাত ভাগ থেকে বাড়ানোর প্রক্রিয়া রয়েছে। পাটশিল্প বিকাশের লক্ষ্যে রপ্তানি উন্নয়ন তহবিলের আদলে দুই ভাগ সুদ হারে ১০ হাজার কোটি টাকার তহবিল গঠনের প্রক্রিয়া চলছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য বেগম সানজিদা খানমের প্রশ্নের জবাবে পাটমন্ত্রী জানান, বিটিএমএ থেকে প্রাপ্ত তথ্যমতে, দেশে কাপড়ের চাহিদার পরিমাণ প্রায় ২৪০০ মিলিয়ন মিটার। চাহিদা অনুযায়ী দেশে উৎপাদিত কাপড়ের পরিমাণ প্রায় ১৭০০ থেকে দুই হাজার মিলিয়ন মিটার যা দিয়ে চাহিদার ৭০ থেকে ৮৩ ভাগ পূরণ হয়। বাকি ৪০০ থেকে ৭০০ মিলিয়ন মিটার কাপড় চীন, জাপান, ভারত, পাকিস্তান, শ্রীলংকা ইত্যাদি বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়।

সরকারদলীয় সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে ইমাজ উদ্দীন প্রামাণিক জানান, বিজেএমসির নিয়ন্ত্রিত চালু মিলের সংখ্যা ২৬টি। যার মধ্যে ২৩টি পাটকল, বাকি তিনটি জুট মিল। বর্তমানে ২৩টি পাটকলের সবগুলোই অলাভজনক। তবে চলতি ২০১৬-১৭ অর্থ-বছরে বিজেএমসি গত বছরের চেয়ে প্রায় ২০০ কোটি টাকা লোকসান কমানোর পদক্ষেপ গ্রহণ করেছে। উল্লেখ্য, সকল সরকারি অর্থায়ন থেকে প্রায় অর্থ বিজেএমসিকে ভর্তুকির পরিবর্তে ঋণ হিসেবে বরাদ্দ দেওয়া হয়েছে।

স্বতন্ত্র সদস্য রহিম উল্লাহর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১৫-১৬ অর্থ-বছরে কাঁচা পাট রপ্তানির পরিমাণ ১১ লাখ ৩৭ হাজার বেল এবং রপ্তানি আয় ১৩৫ মিলিয়ন মার্কিন ডলার। এ সময় পাটজাত পণ্য রপ্তানির পরিমাণ আট লাখ ২৫ হাজার টন এবং রপ্তানি আয় ৮০০ মিলিয়ন মার্কিন ডলার।

পূর্ববর্তী নিবন্ধএক ছবির জন্য পারিশ্রমিক ৮০ কোটি রুপি!
পরবর্তী নিবন্ধটসে জিতে ফিল্ডিংয়ে পাকিস্তান