অনুসন্ধানী সাংবাদিকতার প্রতিবন্ধক ডিজিটাল নিরাপত্তা আইন: আর্টিকেল নাইনটিন

 

নিজস্ব প্রতিবেদক: স্বাধীন সাংবাদিকতা গণতান্ত্রিক কাঠামোর অন্যতম সূচক। কিন্তু ডিজিটাল নিরাপত্তা আইন মূলধারার অনুসন্ধানী সাংবাদিকতার প্রধান অন্তরায় যা প্রকারন্তরে গণতন্ত্রের জন্য ক্ষতিকর। এই আইন তথ্য অধিকার আইনের সুফল লাভের ক্ষেত্রেও বড় বাধা।

আজ মঙ্গলবার (১৬ এপ্রিল, ২০১৯) ঢাকায় সাংবাদিকতার জন্য সহায়ক কৌশল হিসেবে তথ্য অথিকার আইনের ব্যবহার বিষয়ক কর্মশালায় বক্তারা এ কথা বলেন। ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে সরকারি গোপনীয়তা আইনের পুনরুজ্জীবন ঘটেছে বলেও সভায় মত আসে।

মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল নাইনটিন, নরওয়ের অসলোমেট বিশ^বিদ্যালয়ের সহযোগীতায় এ সভার আয়োজন করে। সভায় বিদেশি কূটনীতিক, সাবেক দুই প্রধান তথ্য কমিশনার, গণমাধ্যমের সম্পাদক, সাংবাদিকসহ বিভিন্ন বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

ঢাকায় নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সাবেক দুই প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান ও মোহাম্মদ জমির এবং বিশিষ্ট সাংবাদিক আবেদ খান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। আর্টিকেল নাইনটিনের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল এতে সভাপতিত্ব করেন।

কর্মশালায় নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন বলেন, ”তথ্য পাওয়ার অধিকারের নিশ্চয়তা গণতন্ত্রকে সমুন্নত করে। বর্তমানে তথ্যের অবাধ প্রবাহের যুগে ফেইক নিউজ, সাইবার ক্রাইমের মতো বিষয়গুলো ঠেকাতে রেগুলেটরি আইন-কানুনের প্রয়োজন রয়েছে। কিন্তু এসব আইন যাতে কোন অবস্থাতেই স্বাধীন মত প্রকাশের ক্ষেত্রে প্রতিবন্ধক না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে।”

তিনি বলেন, ”বাংলাদেশে প্রচলতি ডিজিটাল নিরাপত্তা আইনটি স্বাধীন মত প্রকাশে প্রতিবন্ধক হিসেবে কাজ করছে বলে আমি মনে করি। আইনটির কারনে অনুসন্ধানী সাংবাদিকতা বাধাগ্রস্ত হবে যা প্রকারন্তরে গণতন্ত্রের জন্য ক্ষতির কারণ হবে বলেও মতামত দেন তিনি।”

তিনি আরো বলেন, ”সাংবাদিকদের বিশ^াসযোগ্য হতে হবে এবং তাদের প্রতিবেদনের তথ্যসমূহ বিশ^াসযোগ্য সূত্র থেকে আসতে হবে । আর এ জন্যই তথ্যের অধিকারে তাদের প্রবেশাধিকার বিশেষভাবে প্রয়োজন।”

কর্মশালায় সাবেক প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ জমির বলেন, “জীবন মরনের প্রশ্ন থাকলে তথ্য অধিকার আইনে ২৪ ঘন্টায় তথ্য প্রদানের বাধ্যবাধকতার কথা বলা আছে। কিন্তু এই সুযোগ কেউ নিচ্ছে না। অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে তথ্য অধিকার আইনের প্রয়োগ খুবই জরুরী। কেননা অনুসন্ধানী সাংবাদিকতায় ঘটনার একটি দিক দেখলেই হয় না বরং পুরো দৃশ্যপট দেখা জরুরী।”

কর্মশালায় আরেক সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান বলেন, ”বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম মূলধারা সাংবাদিকতাকে টেক্কা দিচ্ছে। এই চ্যালেঞ্জ মোকাবেলায় গণমাধ্যমকে বিকল্প বের করে এগুতে হবে।”

তিনি বলেন, ”আমাদের দেশে সব সময় আইনকে অন্তরায় হিসেবে দেখা হয়। কোন বিষয় প্রচলিত হয়ে যাবার পর আইন পিছু ধাওয়া করে। আমরা আগেভাগে কিছু ভাবতে পারি না। যেমন প্রযুক্তি প্রচলিত হয়ে যাবার পর আইন হলো। কিন্ত আইন যদি প্রযুক্তি ও জনবন্ধব না হয় তাহলে সঠিক পরিবর্তন আসবে না। প্রযুক্তি সমাজকে দ্রুত বদলে দিচ্ছে। সংবাদের বিষয়বস্তু প্রসারের ক্ষেত্রে সাধারণ জনগণ এগিয়ে আসছে। আর এ ক্ষেত্রে তারা বেছে নিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম। সুতরাং এটি গণমাধ্যমের জন্য এক বিশেষ বার্তা বহন করে।”

তিনি আরো বলেন, ”দেশে ৩০ টির মতো টেলিভিশন চ্যানেল আছে। কিন্তু তাদের জন্য এখনো কোন নীতিমালা কার্যকর হয়নি। সাংবাদিকতা এখন বেশিরভাগ অনলাইন নির্ভর। সেখানেও যুতসই আইনের বাস্তবায়ন নেই। আইনের অভাবে সাংবাদিকতা পেশায় অনিশ্চয়তা তৈরী করছে যা জবাবদিহিতার জায়গা সংকুচিত করে দিচ্ছে।”

কর্মশালায় বিশিষ্ট সাংবাদিক আবেদ খান বলেন, ”বর্তমান সাংবাদিকতায় সম্পাদক বলে কিছু নেই। রয়েছে সিইও। বর্তমানে সাংবাদিক বলেও কিছু অবশিষ্ট নেই। আছে কর্মচারী। এই প্রথার প্রচলন সাংবাদিকতাকে ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্থ করছে। অর্থশক্তি ও পেশিশক্তির কাছে সাংবাদিকতা বন্দি হয়ে পড়ছে। সাংবাদিক সংগঠনগুলো তাদের কার্যকারীতা হারিয়েছে। সাংবাদিতকতা এবং আইন সাংঘর্ষিক হয়ে পড়েছে।”

তিনি বলেন, “বর্তমানে সুষ্ঠ সাংবাদিকতার প্রধান প্রতিপক্ষ হচ্ছে ব্রেকিং নিউজ বা দ্রুত সংবাদ প্রচারের প্রচলন। এতে যাচাই-বাছাইয়ের কোন বালাই থাকছে না। যার ফলে সমাজে দ্বন্দ্ব ছড়িয়ে পড়ছে। এর নাম সাংবাদিকতা নয় বরং অসুস্থতা। যাচাই-বাছাই না করে দ্রুত সংবাদ পরিবেশন পচা খাবার পরিবেশনেরই নামান্তর।”

কর্মশালায় প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান বলেন, “ডিজিটাল নিরাপত্তা আইন তথ্যে অধিকার হরণের জন্য যথেষ্ট ভূমিকা পালন করলেও সাম্প্রতিক হলমার্ক কেলেঙ্কারি, জজ মিয়া নাটক, জাহালামের মুক্তির মতো অনুসন্ধানী সাংবাদিকতা আমাদের আশার পথ দেখায়।”

সভাপতির বক্তব্যে ফারুখ ফয়সল বলেন, “বিভিন্ন দেশে অনুসন্ধানীমুলক সাংবাদিকতার সংগঠন আছে কিন্তু বাংলাদেশে সংগঠন তো দূরে থাক এই ধারা সাংবাদিকতা চর্চাই তেমন নেই। অথচ সমাজে মত প্রকাশের স্বাধীনতাসহ সকল প্রকার মানবাধিকার নিশ্চিত করতে অনুসন্ধানী সাংবাদিকতার বিকল্প নেই। তিনি বলেন, অনুসন্ধানী সাংবাদিকতার হারানো দিন ফিরিয়ে আনতে আর্টিকেল নাইনটিন সাংবাদিকদের প্রশিক্ষণ দানে কাজ করছে।’’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, রিপোটার্স উইথআউট বর্ডারের প্রতিনিধি সেলিম সামাদ, এমআরডিআই এর ব্যবস্থাপনা পরিচালক হাসিবুর রহমান মুকুর, বিশিষ্ট সাংবাদিক রিতা রহমান সহ আরো অনেকে।

পূর্ববর্তী নিবন্ধহাসির মহারাজ চার্লি চ্যাপলিন !
পরবর্তী নিবন্ধ