অচিরেই ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল : আইনমন্ত্রী

 পপুলার২৪নি্উজ প্রতিবেদক:

“নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের হিসাব অনুযায়ী গত ৩১ মার্চ পর্যন্ত এক লাখ ৫৮ হাজার ৮৬৯টি মামলা বিচারাধীন। এসব মামলা নিষ্পত্তির জন্য অচিরেই সারা দেশে ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল গঠন করা হবে। ”

মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এসব কথা বলেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

সরকারি দলের সংসদ সদস্য বেগম আরা লুৎফা ডালিয়ার প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, “পুরাতন মামলাগুলো অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির লক্ষ্যে প্রত্যেক আদালতে সাক্ষীর সমন জারি নিশ্চিতপূর্বক সাক্ষীদের হাজির করে দ্রুততম সময়ে সাক্ষ্য গ্রহণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পুরাতন মামলাগুলো অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির লক্ষ্যে সলিসিটারের নেতৃত্বে মনিটরিং সেল কাজ করছে। প্রতি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন করা হয়েছে। ” তিনি বলেন, “বিচারকের শূন্যপদ পূরণের কাজ চলছে। একইসঙ্গে অধিক সংখ্যক বিচারকের পদ সৃষ্টিসহ নিয়োগ এবং আদালতের অবকাঠামোগত উন্নয়নের বিষয়টি বিবেচনায় রয়েছে। এ ছাড়া বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে মামলার জট কমানোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ”

সংসদ সদস্য বেগম আখতার জাহানের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, অতি সম্প্রতি ২৫০ জন সিনিয়র সহকারী জজ বা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বা  সমপর্যায়ের বিচারকদের যুগ্ম জেলা জজ বা সমপর্যায়ের পদে পদোন্নতি প্রদান করায় ওই পদগুলো শূন্য হয়েছে। ইতিমধ্যে ৯ম জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ ১০০ জন প্রার্থীর মধ্যে ৯৭ জনকে সহকারী জজ পদে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি জানান, জুডিশিয়াল সার্ভিস কমিশন সচিবালয় কর্তৃক ১০ম  জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা, ২০১৫ এর মাধ্যমে সাময়িকভাবে মনোনীত ২০৭ জন প্রার্থীর প্রাক পরিচয় যাচাইয়ের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে। তাছাড়া ১১তম জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা, ২০১৭ এর মাধ্যমে ১৪৩ জন সহকারী  জজ নিয়োগের লক্ষ্যে প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করে ফল প্রকাশ করা হয়েছে। দ্রুত ওই শূন্য পদসমূহে বিচারক পদায়ন করা হবে।

 

পূর্ববর্তী নিবন্ধভারতের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ টিভিতে
পরবর্তী নিবন্ধঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে খালেদা জিয়ার আহ্বান