অক্টোবরের আগে তফসিল নয়, ভোট হবে যথাসময়ে: সিইসি

নিজস্ব প্রতিবেদক:

অক্টোবরের আগে জাতীয় নির্বাচনের তফসিল নয়, তবে ভোট যথা সময়ে হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, তফসিলের সঙ্গে তো ভোটের সম্পর্ক নেই। তফসিল আমি তিনমাস আগে দিতে পারি, চার মাস আগে দিতে পারি। নির্বাচনের ব্যাপারে আইন আছে কখন করতে হবে। তফসিল কবে দিতে হবে, এ বিষয়ে কিন্তু আইনে বলা নেই।

রোববার (৩০ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তিনি একথা বলেন।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের বিষয়ে তিনি বলেন, তফসিল নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়নি, সিদ্ধান্ত হয়নি। ৯০ দিনের সঙ্গে মিলিয়ে সেপ্টেম্বরে তফসিলের কথা বলেছিলাম। পরে হিসাব মিলিয়ে দেখেছি অক্টোবরের আগে নয়।

তাহলে ভোটটা ডিসেম্বরে হচ্ছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, অবশ্যই ডিসেম্বরের শেষ সপ্তাহের আগে নয়। এটি তো আমাদের রোডম্যাপে বলে দেওয়াই আছে যে, ডিসেম্বরের লাস্ট উইক অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হবে। তফসিল আজ করলাম না কাল করলাম ওইটা তো ইম্পর্টেন্ট নয়। ইম্পর্টেন্ট নির্বাচনটা কবে হচ্ছে।

তাহলে আগাম ভোট হচ্ছে না? যথা সময়ে নির্বাচন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আগাম ভোট কীভাবে হবে? যদি তফসিল আজ দিয়ে দেই তাহলে কি আগাম ভোট হবে?

তিনি আরও বলেন, আমার অনুমানে আমি বলেছি অক্টোবরের শেষ দিকে তফসিল হতে পারে। অক্টোবরের শেষ দিকে হতে পারে, নভেম্বরের প্রথম দিকেও হতে পারে। এটি গুরুত্বপূর্ণ কিছু নয়। তফসিল নিয়ে কিন্তু কোনো আইন নেই কতদিন আগে তফসিল দিতে হবে। নরমালি ৫০ দিন, ৬০ দিন আগে তফসিল দেওয়া হয়।

এদিকে, টেনেট ফিন্যান্স ইন্টারন্যাশনাল গ্রুপের প্রতিনিধি ও নির্বাচনী পর্যবেক্ষক টেরি এল ইসলে বলেন, বর্তমান পরিস্থিতিতে স্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের দাবি অসাংবিধানিক ও অবৈধ। আপনার সংবিধান তত্ত্বাবধায়ক সরকারের অনুমোদন দেয় না।

ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে রোববার আন্তর্জাতিক পর্যবেক্ষক দল নির্বাচন কমিশন, স্বরাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছে।

পূর্ববর্তী নিবন্ধ
পরবর্তী নিবন্ধজুনের তুলনায় জুলাইয়ে ৭ গুণ বেশি ডেঙ্গু রোগী শনাক্ত