৭১ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন প্রবথ জয়সুরিয়া

স্পোর্টস ডেস্ক : দীর্ঘ ৭১ বছরের পুরনো এক রেকর্ড ভেঙেছেন শ্রীলঙ্কার স্পিনার প্রবথ জয়সুরিয়া। ১৯৫০ সালে ওয়েস্ট ইন্ডিজের স্পিনার আলফ ভ্যালেন্টাইন ৮ টেস্ট খেলে নিয়েছিলেন ৫০ উইকেট। যা এতোদিন ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ৫০ উইকেট। তার সেই ৭১ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিয়ে শুক্রবার মাত্র ৭ টেস্টেই ৫০ উইকেট শিকারের নতুন রেকর্ড গড়লেন প্রবথ জয়সুরিয়া।

আয়ারল্যান্ডের বিপক্ষে নিজের ক্যারিয়ারের সপ্তম টেস্টে মাঠে নামার আগে ৬ টেস্টে তার মোট উইকেট ছিল ৪৩টি। এই টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে পৌঁছে যান ৪৮ উইকেটে। চতুর্থ দিনে আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংসে পিটার মুরকে আউট করে পৌঁছে যান ৪৯ এ। আর আজ শুক্রবার শেষ দিনে পল স্টার্লিং-এর উইকেট তুলে নিয়ে ভেঙে দেন ৭১ বছরের পুরনো রেকর্ড।

২০২২ সালের জুলাইতে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক হয়েছিল ৩১ বছর বয়সী জয়সুরিয়ার। অভিষেকেই তুলে নিয়েছিলেন ১২ উইকেট। যা ছিল অভিষেকে চতুর্থ সেরা বোলিং ফিগার।

৭ টেস্ট খেলে এক ইনিংসে ছয়বার তিনি শিকার করেছেন ৫ উইকেট। এছাড়া তিনবার এক ম্যাচে নিয়েছেন ১০ উইকেট।

অবশ্য তার আগে দুইজন বোলার ৭ টেস্টেই নিয়েছিলেন ৫০ উইকেট। তারা দুজনই অবশ্য পেসার। ইংল্যান্ডের পেসার টম রিচার্ডসন ১৮৯৬ সালে ৭ টেস্টে নিয়েছিলেন ৫০ উইকেট। এরপর ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার ভারনন ফিলান্ডার ৭ টেস্টে নিয়েছিলেন ৫০ উইকেট।

সবচেয়ে কম টেস্ট খেলে ৫০ উইকেট শিকারের রেকর্ডটি দখলে রেখেছেন অস্ট্রেলিয়ার পেসার চার্লি টার্নার। ১৮৮৮ সালে তিনি মাত্র ৬ টেস্ট খেলে নিয়েছিলেন ৫০ উইকেট।

টার্নারের এই রেকর্ড ভাঙতে না পারলেও দ্রুততম ১০০ উইকেট শিকারের রেকর্ড ভাঙার সুযোগ আছে প্রবথ জয়সুরিয়ার সামনে। ১৮৯৬ সালে ইংল্যান্ডের পেসার জর্জ লোহম্যান ১৬ টেস্টে নিয়েছিলেন ১০০ উইকেট। আর অস্ট্রেলিয়ার লেগ স্পিনার ক্ল্যারি গ্রিমেট ও পাকিস্তানের ইয়াসির শাহ ১৭ টেস্টে নিয়েছিলেন ১০০ উইকেট।

 

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশের প্রথম ফিফা এজেন্ট নিলয়
পরবর্তী নিবন্ধম্যানইউ কিনতে রেকর্ড দাম হাঁকালেন সাবেক কাতার প্রধানমন্ত্রীপুত্র