১০ বছরের ছেলেও আমাকে উৎসাহ দিয়েছে: মর্ডান সিকিউরিটিজ এমডি খুজিস্তা

পপুলার২৪নিউজ,মাহবুবা নাসরিন: খুজিস্তা নুর-ই-নাহারীন মুন্নী একজন সফল নারী উদ্যোক্তা। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতকোত্তর পাস করার পরেও পেশা হিসেবে বেছে নিয়েছেন শেয়ার ব্যবসা। জামালপুর জেলার খুজিস্তা সফল ব্যবসায়ী। চার ভাই-বোনের মধ্যে সবার ছোট মুন্নী জামালপুরে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা শেষ করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে। শিক্ষাজীবন শেষে ১৯৯৯ সাল থেকে তিনি পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করেন।প্রথমে ৫০ হাজার টাকা তারপর শেয়ার বাজারে আস্তে আস্তে বিনিয়োগ বাড়াতে থাকেন। ২০০৫ সালে মডার্ন সিকিউরিটিজ ৮০ লাখ টাকা দিয়ে কিনে নেন তিনি তার মধ্যে ৪৫ লাখ টাকা শেয়ার বিক্রয় করে যোগান দেন। খুজিস্তা যখন মর্ডান সিকিউরিটিজ কিনেন তখন তার ছেলের বয়স ১০ বছর ছিল মেয়ের বয়স তিন বছর ছিল। তিনি বলেন, আমার ছেলে আমাকে সব সময় উৎসাহ দিতো বলতো আম্মা তুমি কাজ করো। খুজিস্তা আরও বলেন, আমার ছোট মেয়ে তখন তার বয়স ছিল তিন বছর সেও আমার সঙ্গে কাজ করতো কাজের মধ্যে মজা পেতো। তখন থেকেই তিনি এ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্ব পালন করে আসছেন। তিনি ২০১৩ সালে এসে ডিএসইর একমাত্র নারী পরিচালক নির্বাচিত হন।
খুজিস্তা আরও বলেন, বাংলাদেশের অধিকাংশ নারী নিজ যোগ্যতায় নয়, পরিবারতান্ত্রিকতার মাধ্যমে উচ্চ পদে দায়িত্ব পালন করছেন। কর্মক্ষেত্রে উচ্চ পর্যায়ে অংশ গ্রহণ বাড়াতে নারীদের নিজ যোগ্যতায় সাহসের সাথে এগিয়ে আসতে হবে। তাহলে সমান অংশগ্রহণ নিশ্চিত হবে। খুজিস্তা বলেন, শারিরিক শক্তির দিক দিয়ে নারীরা কিছুটা পিছিয়ে থাকলেও মানসিক দিক দিয়ে নারীরা অনেক এগিয়ে। কেননা একজন নারীকে চাকরি করতে হলে তাকে পুরুষের তুলনায় দ্বিগুণ কাজ করতে হয়। একজন নারীকে চাকরি, সাংসারিক কাজ ও সন্তান লালন-পালন একইসাথে করতে হয়। এ জন্য কর্মক্ষেত্রের চ্যালেঞ্জ মোকাবিলায় নারীকে দ্বিগুণ মানুষিক শক্তি, সাহস ও উৎসাহ নিয়ে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, প্রান্তিক নারীরা অনেক সংগ্রাম করে নিজ যোগ্যতায় চাকরি করছেন। অন্যদিকে শহরের নারীরা পরিবারতান্ত্রিকতার মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠানগুলোর উচ্চ পদে দায়িত্ব পালন করছেন। উদাহরণ হিসেবে তিনি বলেন, ডিএসইর পরিচালনা পর্ষদে যতগুলো নারী সদস্য রয়েছেন তার মধ্যে একমাত্র তিনিই নিজ যোগ্যতা বলে সেখানে জায়গা করে নিয়েছেন। অন্য সদস্যরা পারিবারিকভাবে পর্ষদে এসেছেন। তারপরও সান্তনা যে দেশে নারীর অংশগ্রহণ অনেক বেড়েছে। বিশেষ করে পোশাক শিল্পে নারীর অবদান উল্লেখ করার মতো। কিন্তু সর্বক্ষেত্রে এখনো সমান অংশগ্রহণ নিশ্চিত হয়নি।
তিনি আরও বলেন, প্রান্তিকে অনেক নারী চাকরি করবে কি করবে না তা নির্ধারণ করে তার পরিবার। অনেক ক্ষেত্রে নারীরা চাকরি না করার পক্ষে ফতোয়ার স্বীকার হন। এটা এক ধরণের অজ্ঞতা। আমাদের ধর্ম পর্দার সাথে নারীদের কর্মক্ষেত্রে বের হওয়ার অনুমতি দিয়েছে। বিবি খাদিজা তার জ্বলন্ত উদাহরণ।
এক প্রশ্নের জবাবে খুজিস্তা বলেন, সকল সংকীর্ণতার উর্ধ্বে উঠে প্রতিবন্ধকতা ঝেড়ে ফেলে নিজ যোগ্যতাবলে উচ্চ পদে নারীদের অধিষ্ঠিত হতে হবে। এবং কর্মক্ষেত্রে সম্মানের সাথে কাজ করতে হবে তবেই স্বার্থক হবে।

পূর্ববর্তী নিবন্ধবোকো হারামে অপহৃত ছাত্রীরা ফিরতে চায় না 
পরবর্তী নিবন্ধইসলামিক গেমসে সোনা জিতল বাংলাদেশ