হাওর রক্ষা বাঁধের অধিকাংশ প্রকল্পের প্রাক্কলন তৈরিতে বিলম্ব

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি,পুলার২৪নিউজ:

সুনামগঞ্জের বোরো ফসল রক্ষা বাঁধ নির্মাণে প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) কর্তৃক বাস্তবায়িত ৮১৫টি প্রকল্পের মধ্যে অধিকাংশ প্রকল্পের প্রাক্কলন তৈরির কাজ শেষ হয়নি। পাশাপাশি সিংহভাগ প্রকল্পের বাঁধ নির্মাণ কাজও শুরু হয়নি। শুক্রবার পর্যন্ত মাত্র ১৩১ টি প্রকল্পে বাঁধ নির্মাণ কাজ শুরু হয়েছে।
শুক্রবার বিকাল পর্যন্ত ৮১৫টি প্রকল্পের মধ্যে মোট ৩০২ টি প্রকল্পের প্রাক্কলন তৈরির কাজ শেষ হয়েছে। এখনও প্রাক্কলন তৈরির বাকী রয়েছে ৫১৩টি প্রকল্পের। প্রাক্কলন তৈরিতে বিলম্ব হওয়ায় বাঁধ নির্মাণ কাজেও দেরী হচ্ছে বলে জানা গেছে।
মধ্যনগরের কাইলানী হাওরপাড়ের মাছিমপুর গ্রামের বাসিন্দা অবসরপ্রাপ্ত সেনাবাহিনীর সার্জেন্ট আনিসুল ইসলাম বলেন, ২৮ ফেব্রুয়ারি বোরো ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজ শেষ করার কথা। কিন্তু এখন পর্যন্ত কাজ শুরুর কোন লক্ষণই নেই। কবে কাজ শুরু হবে তা জানেন না এলাকার কৃষকরা। এভাবে সময় গড়িয়ে যেতে থাকলে গত বছরের মত এবারও হাওরে পানি ঢুকবে।
তবে পাউবোর নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূঁইয়া জানিয়েছেন, বোরো ফসল রক্ষা বাঁধের কাজ দ্রুত সম্পন্ন করার জন্য ৩৮ জন উপ-সহকারি প্রকৌশলীকে সুনামগঞ্জে পদায়ন করা হয়েছে। আগামী এক সপ্তাহে সকল প্রকল্পের প্রাক্কলন শেষ হবে এবং বাঁধ নির্মাণ কাজ শুরু হবে। আজ শনিবার পানিসম্পদমন্ত্রী মহোদয় জেলার বেশ কয়েকটি উপজেলার হাওরের বাঁধ নির্মাণ কাজ পরিদর্শন করবেন।
এদিকে মাঠ পর্যায়ে কর্মকর্তা সংকটের কারণে জেলার জগন্নাথপুর, দোয়ারাবাজার ও শাল্লা উপজেলার প্রকল্পগুলোর সার্ভের কাজ শেষ হয়নি দাবি পাউবো কর্তপক্ষের। শুক্রবার পর্যন্ত শাল্লা উপজেলার ৮৫, দোয়ারাবাজারে ৭০ ও জগন্নাথপুরে মাত্র ৪০ ভাগ সার্ভে সম্পন্ন হয়েছে।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ও কাবিটা বাস্তবায়ন ও মনিটরিং জেলা কমিটির সদস্য সচিব আবু বকর সিদ্দিক ভূঁইয়া বললেন, কাজ শুরু করেও প্রাক্কলন তৈরি করা যেত, দায়িত্বপ্রাপ্তরা সেটি না করায় প্রাক্কলন দ্রুত তৈরির জন্য ৩৮ জন উপ-সহকারী প্রকৌশলী সুনামগঞ্জে এসেছেন। প্রকৌশলীগণ ইতোমধ্যে মাঠে কাজ শুরু করেছেন। একেকটি এলাকায় ৩-৪ জন প্রকৌশলী প্রাক্কলন তৈরির কাজ করছেন। দ্রুত বাঁধের কাজ সম্পন্ন করার জন্য আমরা গুরুত্ব দিচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জে সবজির ভরা মৌসুমে বাজারে আগুন
পরবর্তী নিবন্ধআল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের মাসিক ব্যবসা পর্যালোচনা শীর্ষক সভা অনুষ্ঠিত